Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢামেকে যোগ হল ৪ অস্ত্রোপচার কক্ষ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

উন্নত চিকিৎসা নিশ্চিতকরণে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে আরও চারটি নতুন অস্ত্রোপচার কক্ষ বা অপারেশন থিয়েটার (ওটি) যুক্ত হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম আজ নতুন এ চারটি ওটির উদ্বোধন করবেন। গতকাল দুপুরে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন এ সব তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, রোগীদের উন্নত চিকিৎসা প্রদানের জন্য ঢামেক হাসপাতালে আরও চারটি নতুন অস্ত্রোপচার কক্ষ প্রস্তুত করা হয়েছে। এসব ওটিতে পোস্ট অপারেটিভ ইউনিটের পাশাপাশি হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ) থাকবে। এতে হাসপাতালে থাকা রোগীদের অস্ত্রোপচার শেষে দ্রæত এইচডিইউ ইউনিটে নেওয়া যাবে। আগে জরুরি বিভাগের ওটিতে রোগীদের অস্ত্রোপচার শেষে হাসপাতালের তৃতীয় তলার পোস্ট অপারেটিভ অথবা এইচডিইউতে নেওয়া হতো। এখন আর আগের মতো সমস্যা থাকবে না। নতুন ওটির পাশেই এ সাব ইউনিটগুলো থাকছে। আগের ১০৫ নম্বর ওয়ার্ডকে নতুন অস্ত্রোপচার কক্ষ করা হয়েছে। তিনি আরও জানান, আগে জরুরি বিভাগের রোগীদের জন্য দুটি অস্ত্রোপচার কক্ষ ছিল। এখন নতুন চারটি যোগ ওটির সংখ্যা ৬টিতে দাড়ালো। ওটিগুলো ২৪ ঘণ্টা রোগীদের জন্য প্রস্তুত থাকবে।
ঢামেক পরিচালক জানান, দেশের কোন সরকারি হাসপাতালে বøাড স্ক্যানিং মেশিন নেই। ঢামেকের বøাড ব্যাংকে একটি নতুন বøাড স্ক্যানিং মেশিন স্থাপন করা হয়েছে। এ ছাড়া হাসপাতালে নিরাপত্তায় থাকা আনসার সদস্যদের জন্য আউটডোরের ওপরে একটি নতুন থাকার জায়গা করা হয়েছে। মন্ত্রী সেটিও উদ্বোধন করবেন বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ত্রোপচার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ