Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিপিএল শেষ, শঙ্কায় বিশ্বকাপ!

অস্ত্রোপচার লাগছেই স্মিথের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বাংলাদেশ ছেড়ে যাওয়ার আগে বলে গিয়েছিলেন, চোট গুরুতর না হলে দ্রæতই ফিরবেন। খেলবেন দলের হয়ে। কিন্তু শেষ পর্যন্ত শঙ্কাটাই সত্যি হলো। ছুরিকাঁচির নিচে যেতেই হচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথকে। ডান হাতের কনুইয়ের লিগামেন্ট ঠিক করতে দুই এক দিনের মধ্যেই অস্ত্রোপচার করাতে হচ্ছে তাকে। তাতে কমপক্ষে ছয় সপ্তাহ থাকতে হবে মাঠের বাইরে। ফলে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলতি আসরে আর খেলা হচ্ছে না কুমিল্লা অধিনায়কের।
ডান হাতের কনুইতে ব্যথা বেড়ে যাওয়ায় গত বৃহস্পতিবার রাতেই ঢাকা ছেড়েছিলেন স্মিথ। দেশে ফিরে দেখান নিজস্ব চিকিৎসককে। করান এমআরআই। আশা করেছিলেন ইতিবাচক ফল এলে আবারও ফিরে আসবেন বিপিএলে। কিন্তু এমআরআই রিপোর্ট অনুযায়ী পূর্ণ সুস্থতার জন্য খুব শীগগিরই অস্ত্রোপচার করাতে হবে তাকে। কাল বিলম্ব না করে তাই আগামী মঙ্গলবারই অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। । সুস্থ হয়ে মাঠে ফিরতে কত সময় লাগবে, সেটি নিশ্চিত নয় এখনও। হাতে ব্রেস পরেই কাটাতে হবে অন্তত ছয় সপ্তাহ।
বিপিএলে দুটি ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে নেতৃত্ব দিয়েছেন স্মিথ। আগামী ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে মার্চের মাঝামাঝি পর্যন্ত হতে যাওয়া পিএসএলেও তার না খেলা নিশ্চিত। মার্চের শেষ দিকে পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন বলে ধারণা করা হয়েছিল। সেটিও এখন পড়ে গেল অনিশ্চয়তায়।
মার্চের শেষ দিকেই শুরু হতে যাওয়া আইপিএলের শুরুর ভাগটাও খেলতে পারবেন না নিশ্চিত ভাবেই। পরের দিকে ফিরতে পারবেন কিনা, সময় গড়ালে সেটি বোঝা যাবে। অস্ট্রেলিয়ান ক্রিকেটের জন্য বড় দুশ্চিন্তা আছে আরও। ২০১৯ বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড ঘোষণার শেষ সময় আগামী ২৩ এপ্রিল। তার আগে স্মিথ ফিট হতে পারবেন কিনা, সেটি নিয়েও থাকছে প্রশ্ন।
বল টেম্পারিংয়ের ঘটনায় বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেট ও অস্ট্রেলিয়ার ঘরোয়া অঙ্গনে নিষিদ্ধ আছেন স্মিথ। আইসিসি থেকে স্মিথকে এক টেস্ট নিষিদ্ধ করা হলেও নিজ ক্রিকেট বোর্ড থেকে কঠোর শাস্তি পেয়েছেন তিনি। আগামী ২৮ মার্চ শেষ হচ্ছে এ নিষেধাজ্ঞা। তাই আন্তর্জাতিক ম্যাচে ফেরার আগে প্রতিযোগিতামূলক ম্যাচে খেলার সুযোগটা কাজে লাগাতে চাইছেন এ অসি। কিন্তু তার আগেই বড় ধাক্কা খেলেন সাবেক এই অধিনায়ক।
বিশেষ করে আগামী বিশ্বকাপ দলে থাকার জন্য ম্যাচ অনুশীলনটা খুব করে চেয়েছিলেন স্মিথ। তবে এতে শুধু যে স্মিথেরই ক্ষতি হয়েছে তাও নয়। তৃতীয় আসরের চ্যাম্পিয়ন্স কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জন্যও বড় ধাক্কা। কারণ দেশের হয়ে খেলার জন্য দলের আরেক নির্ভরযোগ্য ব্যাটসম্যান শোয়েব মালিক ফিরে যাচ্ছেন। তাই মিডল অর্ডারে ঘাটতি দেখা দিচ্ছে দলটির।
আসরে প্রথম ম্যাচে সিলেট সিক্সার্সের সঙ্গে ১৬ রান করলেও পরের ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে রানের খাতাই খুলতে পারেননি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ত্রোপচার লাগছেই স্মিথের

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ