Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুস্তাফিজের অস্ত্রোপচার ১১ আগস্ট

প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : সাসেক্সের হয়ে খেলতে যেয়ে অনুশীলনের সময়ে কাঁধে মুস্তাফিজ এতোটাই চোট পেয়েছেন যে, তা থেকে উপশম হতে অস্ত্রোপচারের বিকল্প নেই। এমআরআই রিপোর্টে বিশেষজ্ঞ সার্জন টনি কোচার এই ব্যবস্থাপত্রই দিয়েছেন। অস্ত্রোপচারের পর ৬ মাস থাকতে হবে মাঠের বাইরে, এমন পূর্বাভাসও দিয়েছেন তিনি। সে কারণেই বাঁ হাতি কাটার মাস্টারের কাঁধে দ্রæত অস্ত্রোপচারের চেষ্টা বিসিবি’র। তবে অপারেশনটা ইংল্যান্ডে, না অস্ট্রেলিয়ায় হবে, তা নিয়ে দ্বিধা-দ্ব›েদ্ব ছিল বিসিবি। অস্ট্রেলিয়ায় অপারেশন করাতে হলে করতে হবে বেশ ক’দিন অপেক্ষা, কিন্তু ইংল্যান্ডে খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না বলে ইংল্যান্ডে মুস্তাফিজুরের অপারেশনের পক্ষে মত দিয়েছে বিসিবি। টনি কোচারের পরামর্শ শুনে ইংল্যান্ড এন্ড ওয়েলশ ক্রিকেট বোর্ড (ইসিবি) ইংল্যান্ডে মুস্তাফিজুরের কাঁধের অস্ত্রোপচারের জন্য পারদর্শী দু’জনের নাম করেছিলেন প্রস্তাব। খোঁজ-খবর নিয়ে বিশেষজ্ঞ সার্জন লেনার্ড ফাংক অথবা অ্যান্ড্রু ওয়ালেসের একজনকে দিয়ে এই অস্ত্রোপচারের প্রস্তাবনা ছিল ইসিবির। ইসিবির পরামর্শ অনুযায়ী ম্যানচেস্টারে উইমমেøা হাসপাতালে লেনার্ড ফাংকের কাছে মুস্তাফিজকে পাঠিয়েছিল বিসিবি। তবে আগামী ২২ অগাস্টের আগে ফাংক অপারেশনের জন্য সময় দিতে পারছেন না বলে বিকল্প হিসেবে লন্ডনে ফোর্টিয়াস ক্লিনিকে অ্যান্ড্র্রু ওয়ালেসের শরনাপন্ন হতে হয়েছে মুস্তাফিজুরকে। শেষ পর্যন্ত মুস্তাফিজুরের কাঁধের অস্ত্রোপচার নিয়ে অনিশ্চয়তা কেটেছে। আগামী ১১ আগস্ট লন্ডনের ফোর্টিয়াস ক্লিনিকের অভিজ্ঞ অর্থোপেডিক সার্জন অ্যান্ড্রু ওয়ালেস মুস্তাফিজুরের কাঁধে অস্ত্রোপচার করবেন বলে গতকাল অস্ত্রোপচার করবেন। বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস তা নিশ্চিত করেছেন। তবে লন্ডনের কোন হাসপাতালে তার অস্ত্রোপচার করা হবে তা এখনও ঠিক হয়নি।
২০০৬ সালের ২৭ মার্চ লন্ডনের সেন্ট জন অ্যান্ড সেন্ট এলিজাবেথ হাসপাতালে অ্যান্ড্রু ওয়ালেশের কাছেই কাঁধে সফল অস্ত্রোপচার হয়েছিল ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকারের। ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারের কাঁধে অস্ত্রোপচার করেছিলেন। তার কাছেই আগামী ১১ আগস্ট (বৃহস্পতিবার) লন্ডনে মুস্তাফিজুরের কাঁধে অস্ত্রোপচার করা হবে। মুস্তাফিজুরের অস্ত্রোপচার প্রক্রিয়া দেখভাল করার জন্য ঢাকা থেকে বিসিবি’র প্রধান চিকিৎসক ডা. দেবাশিষ চৌধুরীকে পাঠানো হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুস্তাফিজের অস্ত্রোপচার ১১ আগস্ট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ