Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাংবাদিকদের কালোব্যাজ ধারণ আজ

চট্টগ্রামে শিশু রাইফার মৃত্যু

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

 অনুমোদনহীন বেসরকারি ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে শেষ পর্যন্ত কী ব্যবস্থা নেয়া হয় তা দেখার অপেক্ষায় সবাই। সরকারের দু’টি তদন্ত কমিটি এবং সর্বশেষ স্বাস্থ্য অধিদপ্তর ও ওষুধ প্রশাসনের সহযোগিতায় র‌্যাবের অভিযানে নগরীর মেহেদীবাগের ওই হাসপাতালটিতে যে অনিয়ম, অব্যবস্থাপনা ও অপচিকিৎসার চিত্র উঠে এসেছে তাতে স্তম্ভিত সবাই। সবার প্রত্যাশা হাসপাতালটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে সরকার। ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিএমডিসিকে নির্দেশ দিয়েছেন। এতকিছুর পরও হাসপাতালটিতে অব্যবস্থাপনার নানা অভিযোগ পাওয়া যাচ্ছে।
গত ২৯ জুন গলা ব্যথার চিকিৎসা নিতে গিয়ে চিকিৎসকদের অবহেলায় প্রাণ হারায় আড়াই বছরের শিশু রাইফা খান। এর প্রতিবাদে সাংবাদিকসহ চট্টগ্রামের সর্বস্তরের পেশাজীবীরা হাসপাতালটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে সোচ্চার হয়ে উঠে। এ দাবির প্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তর গঠিত তদন্ত কমিটি সরেজমিন তদন্ত শেষে ১১টি অনিয়ম ও ত্রæটি চিহ্নিত করে। গত ৪ জুলাই ১৫ দিনের সময় দিয়ে ম্যাক্সকে শোকজ করা হয়। ৫ জুলাই সিভিল সার্জনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনেও হাসপাতালটিতে বিশেষজ্ঞ চিকিৎসক, ডিপ্লোমাধারী নার্সের চরম সঙ্কট এবং চিকিৎসকদের অবহেলার ভয়াবহ চিত্র উঠে আসে। দু’টি তদন্ত কমিটি ম্যাক্সের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। সর্বশেষ গত রোববার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের প্রতিনিধি ও ওষুধ প্রশাসনের প্রতিনিধির উপস্থিতিতে র‌্যাবের ভ্রাম্যমান আদালত সেখানে অভিযান চালায়। অভিযানে হাসপাতালের অপারেশন থিয়েটারে অনুমোদনহীন ওষুধ ও মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল আইটেম পাওয়া যায়। পরীক্ষা ছাড়াই প্যাথলজিক্যাল রিপোর্ট দেয়া ছাড়াও নানা অনিয়মের চিত্র পায় ভ্রাম্যমান আদালত।
এদিকে শিশু রাইফার মৃত্যুর ঘটনায় অভিযুক্ত তিন চিকিৎসক ও ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে সাংবাদিক ও পেশাজীবীদের আন্দোলন অব্যাহত আছে। পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ বুধবার চট্টগ্রামে কর্মরত সকল সাংবাদিক কালোব্যাজ ধারণ করবেন। আগামীকাল বৃহস্পতিবার সাংবাদিকদের সমাবেশ থেকে পরবর্তী কর্মসূচির ঘোষণা দেয়া হবে। সাংবাদিক নেতারা বলছেন, ম্যাক্স হাসপাতাল বন্ধ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। অভিযুক্ত তিন চিকিৎসকের বিরুদ্ধে ফৌজদারী মামলারও প্রক্রিয়া চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ