Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩৩ বছর পর দুর্নীতি মামলার রায় ২৯ জনের সাজা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১২:০২ এএম

৩৩ বছর আগের মামলায় ৫৩ লাখ টাকা আত্মসাতের দায়ে ২৯ জনকে কারাদÐ দিয়েছেন আদালত। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মীর রুহুল আমীন এ রায় দেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ৩৭ আসামিকে খালাস দেওয়া হয়েছে। দুদকের পিপি মেজবাহ উদ্দিন চৌধুরী জানান, ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর কক্সবাজারের রামু থানায় ৫৩ লাখ সাত হাজার টাকা আত্মসাতের অভিযোগে ৬৬ জনের বিরুদ্ধে মামলা করেছিলেন তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোর পরিদর্শক খন্দকার মইনুল ইসলাম। বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী ১৯৮৫ সালের বিভিন্ন সময়ে দেশের উপকূলীয় এলাকায় লবণচাষীদের ঋণ বিতরণের জন্য স্থানীয় ৩০টি ভুয়া লবণচাষি সমিতি ও সংগঠন রূপালী ব্যাংকের রামু শাখা থেকে ৫৩ লাখ সাত হাজার টাকা উত্তোলন করে। কিন্তু এই অর্থ লবণচাষিদের না দিয়ে আত্মসাৎ করা হয়।
এই ঘটনায় মামলা হওয়ার পর ১৯৯৪ সালের ১ মার্চ আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। ২৯ জনকে সাজার পাশাপাশি অভিযুক্ত সমিতি ও সংগঠনগুলোকে আত্মসাৎ করা অর্থের সমপরিমাণ জরিমানাও করেছেন আদালত। সাজাপ্রাপ্ত আসামিদের সবাই পলাতক আছেন। এদের মধ্যে বারুয়াখালী লবণ উৎপাদন সমিতির তৎকালীন সভাপতি লাল মিয়া, ফতেখারকূল ইউনিয়ন পরিষদের তখনকার চেয়ারম্যান ওবায়দুল হকও রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাজা

২৭ জানুয়ারি, ২০২০
২৯ নভেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ