Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গাজায় যুদ্ধের দ্বারপ্রান্তে হামাস-ইসরাইল, জাতিসংঘ মহাসচিবের হুশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১:১৮ পিএম

প্রায় এক যুগ ধরে দখলদার ইসরাইলের অবরোধের শিকার ফিলিস্তিনের গাজা উপত্যকায় ফের যুদ্ধের আশঙ্কা করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

গাজা এখন যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে, এমন হুশিয়ারি উচ্চারণ করে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস এবং ইসরাইলকে ২০১৪ সালের যুদ্ধবিরতি মেনে চলতে তিনি আহ্বান জানিয়েছেন।

গত ৩০ মার্চ থেকে হামাসনিয়ন্ত্রিত গাজা উপত্যকায় হারানো ঘরবাড়িতে ফেরার দাবিতে ফিলিস্তিনিরা 'গ্রেট মার্চ অব রিটার্ন' বা ঘরে ফেরার মহান পদযাত্রা কর্মসূচি শুরু করেছে।

এ কর্মসূচি পালনকারীদের ওপর তাজা গুলি ব্যবহার করছে ইসরাইল। এতে এ পর্যন্ত ১৩০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরাইলের তাজা গুলি ব্যবহারের ঘটনায় জাতিসংঘ মহাসচিব গভীর দুঃখ প্রকাশ করেছেন।

তিনি বলেন, ইসরাইলের সেনাদের সর্বোচ্চ সংযমের পরিচয় দেয়ার দায়িত্ব রয়েছে। পাশাপাশি হামাসকেও তিনি সংযম দেখানোর আহ্বান জানান।

ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভে গুলি চালিয়ে নিরস্ত্র মানুষকে হত্যা করছে ইসরাইল। শিশু, নার্স ও সাংবাদিকদেরও তারা রেহাই দিচ্ছে না।

এ বিষয়ে জাতিসংঘ মহাসচিব গুতেরেস বলেন, শিশু হত্যা এবং সুস্পষ্টভাবে চিহ্নিত সাংবাদিক ও নার্স হত্যার ঘটনা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সাংবাদিক ও নার্সদের মৃত্যু অথবা আহত হওয়ার কোনো ভয় ছাড়াই তাদের দায়িত্ব পালন করতে দিতে হবে।

এ ছাড়া গাজায় ইসরাইলি হত্যাকাণ্ডের বিষয়ে আবারও তদন্তের দাবি জানান জাতিসংঘ মহাসচিব। অ্যান্তোনিও গুতেরেসের এসব মন্তব্যের বিষয়ে এখনও কোনো জবাব দেয়নি ইহুদিবাদী ইসরাইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজা

৩ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ