Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহী সিটি কর্পোরেশনের ৭৫২ কোটি টাকা বাজেট ঘোষণা

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১ জুন, ২০১৮, ১২:০০ এএম

আয় ও ব্যায় সমান ধরে রাজশাহী সিটি করপোরেশনের ২০১৮-১৯ অর্থ বছরের ৭৫২ কোটি টাকা প্রস্তাবিত বাজেট পেশ করা হয়েছে। গতকাল বিকেলে রাজশাহী সিটি করপোরেশেনের নগর ভবন মিলনায়তনে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে বাজেট ঘোষনা করেন মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল। ২০১৭-১৮ অর্থ বছরে প্রস্তাবিত বাজেট ছিল ৫৬৫ কোটি টাকা। যা সংশোধন হয়ে দাঁড়ায় ২৬২ কোটি টাকা। তিনি বলেন, সর্বসাধারনের প্রচেষ্টায় রাজশাহী সকল ক্ষেত্রে আধুনিক বাসযোগ্য একটি মহানগরী হিসেবে গড়ে উঠবে এ প্রত্যামা ব্যাক্ত করছি। আমার মেয়াদে ২৭ মাস দায়িত্ব পালনকালে অনেক উন্নয়ন কাজ করতে সমর্থ হয়েছি। মেয়দের অবশিষ্ট সময়ে রাজনৈতিক প্রতিহিংসার দরুন আমার দায়িত্ব আশানুরূপভাবে পালন করতে পারিনি। যেটুকু পেরেছি তা নগরবাসীর উপর ছেড়ে দিলাম। ঘোষিত বাজেটে বর্ণনা দিয়ে বলেন রাজশাহী নগরীর রাজশাহী -নওগাঁ প্রধান সড়ক থেকে মোহনপুর-রাজশাহী নাটোর পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প ১৮২ কোটি ৬৮ লাখ টাকার এই প্রকল্পের আওতায় আলিফ লাম মীম ভাটার মোড় থেকে শুরু হয়ে মোহনপুর মেহেরচন্ডি হয়ে পূর্ব রাজশাহী নাটোর সড়কের কৃষি গবেষণা ইনস্টিটিউট পর্যন্ত ছয় দশমিক ৭৯৩ কিলোমিটার চারলেনের সড়ক নির্মাণ করা হবে বলা হয়।
এছাড়া রাজশাহী মহানগরীর কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী পর্যন্ত দুই দশমিক ৫০ কিলোমিটার চার লেনের সড়ক নির্মিত হবে। সোলার স্ট্রিট লাইটিং প্রোগাম ইন সিটি করপোরেশন শীর্ষক প্রকল্প প্রায় ২৭ কোটি টাকা ব্যায়ে পিডিবির সোলার স্ট্রিট লাইটিং ইন সিটি নগরীল মোট এক হাজার ২৮৫টি পোলে লাইট স্থাপন করা হচ্ছে। এক হাজার ১৭৩টি এলইডি এবং ১১২টি সোলার। এই প্রকল্পের আওতায় ২৫টি রাস্তা আরোকায়ন হবে। অন্যদিকে, নয়টি মোড়ে প্রায় দুই কোটি ৭৫ লাখ ৪৮ হাজার দুই’শ এক টাকা ব্যায়ে ভদ্রা, সিএন্ডবি, লক্ষীপুর, তালাইমারী, কামারুজ্জামান চত্বর, নগর ভবনের সামনে, বড় মসজিদ, কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী বাঁধের ঢাল, কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানার অভ্যন্তরে। এছাড়া পদ্মা লাইব্রেরী ও মিয়াপাড়া পাবলিক লাইব্রেরী নির্মাণ কজে এক হাজার সাত’শ ৯৯ বর্গ মিটার আয়তন বিশিষ্ট পাঁচ তলা ভবন নির্মাণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি কর্পোরেশনের

১৯ জানুয়ারি, ২০২০
১৫ জানুয়ারি, ২০১৮
২১ ডিসেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ