Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাকরাইল মসজিদে দু’গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া

আহত ১০ : ৬ মুরব্বির ওপর নিষেধাজ্ঞা আরোপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

রাজধানীর কাকরাইল মসজিদে তাবলিগ-জামাতের দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ও হামলার ঘটনায় প্রায় দশ জন আহত হয়েছে। এ ঘটনার জের ধরে ছয় মুরব্বির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কাকরাইল মসজিদ সূত্রে জানা গেছে, সংঘর্ষের পর আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে মসজিদে জরুরি বৈঠক হয়। সেখানে দুটি সিদ্ধান্ত হয়।
আগামী ১ মে পর্যন্ত মাওলানা সা’দ পন্থি সৈয়দ ওয়াসিফ ও কাকরাইল মসজিদের খতিব ও মাদরাসার প্রিন্সিপাল মাওলানা জুবায়ের কাকরাইলের বাহিরে থাকবেন। দ্বিতীয় সিদ্ধান্ত হলো- দুই গ্রুপের দুই দুইজন করে চারজনকে সাময়িকভাবে কাকরাইলে আসা-যাওয়া না করতে বলা হয়েছে। সাময়িকভাবে কাকরাইল মসজিদে না যাওয়ার নির্দেশ পাওয়া মুরব্বিরা হলেন- আব্দুল্লাহ মনছুর, ড. এরতেজা হাসান, ইঞ্জিনিয়ার মাহফুজ হান্নান ও ড. আজগর। এ বিষয়ে পুলিশের রমনা বিভাগের উপকমিশনার মারুফ হোসেন সরদার সাংবাদিকদের বলেন, ‘আমরা বহিরাগত সবাইকে বের করে দিয়েছি। মসজিদের স্বাভাবিক কাজকর্ম চলবে। এ বিষয়ে মসজিদ কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে।’ তিনি জানান, বাইরে থেকে কেউ এসে মসজিদে অবস্থান করতে পারবেন না। তবে নামাজ আদায় করা যাবে। মাওলানা জুবায়রের ছেলে হানজালা জানান, স্বরাষ্টমন্ত্রী দেশে আসার পর তাবলিগ জামাতের নেতাদের নিয়ে আলোচনার মাধ্যমে সংকটের সমাধান করা হবে।
গতকাল শনিবার ফজরের পর ঢাকার নয়া বাজার এলাকার একটি মসজিদে সাদ’পন্থিরা বৈঠক করে কাকরাইল মসজিদে গিয়ে নিয়মিত মাসওয়ারা চলাকালে হামলা চালানো হয়েছে বলে মাওলানা জুবায়ের-এর ছেলে হানজালা দাবী করেন। শনিবার সকালে কাকরাইল মসজিদে তাবলিগ-জামাতের সাদপন্থী ও হেফাজতপন্থীদের দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এরপর মসজিদের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। তাবলিগ জামাতে অংশ নেয়ার জন্য আসার সাধারণ মুসল্লিসহ দুই পক্ষকেই বের করে দিয়ে মসজিদ ফাঁকা করে পুলিশ। উল্লেখ্য, গত বিশ্ব ইজতেমার আগে থেকেই বিভিন্ন বিষয়ে নিয়ে মতবিরোধ চলে আসছিল তাবলিগ-জামাতের দুই গ্রুপের মধ্যে। বিশ্ব ইজতেমার সময় তাবলিগ-জামাতের দিল্লির মারকাজের মুরব্বি মাওলানা সা’দকে ঘিরে দুই পক্ষের মধ্যে সংকট আরও ঘনিভূত হয়। সা’দের বক্তব্য নিয়ে দুই পক্ষ অন্তত চারবার সংঘর্ষে জড়িয়েছে। বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল মন্ত্রণালয়ে কয়েকবার বৈঠকও করেছেন। এরপরও দুই পক্ষকে সমঝোতায় আনা সম্ভব হয়নি। এর আগেও তাবলিগ-জামাতের বিরোধ নিয়ে এই দুই পক্ষের মধ্যে মামলা-পাল্টা মামলা হয়েছে।



 

Show all comments
  • গনতন্ত্র ২৯ এপ্রিল, ২০১৮, ৩:১১ এএম says : 0
    জনগন বলছেন, “ ধাওয়া পাল্টা ধাওয়া – ২০১৮ “ মসজিদ নিয়েও ধাওয়া পাল্টা ধাওয়া শান্তির জায়গা আর কোথায় আছে, হে !মুহাম্মদ(সাঃ) এর জাতি ঈমান আজ কোথায় গেছে ? আগের দিনের মুসলমানরা ধন-সম্পদ অর্ধেক ত্যাগ করতে অন্য ভাইয়ের তরে, এখন আমরা ধাওয়া পাল্টা ধাওয়ায় ব্যস্ত মানবতা কি গিয়েছে মরে ? একটু বুঝি হয়না লজ্জা /শরম মানুষ হাসিবার কাজ করে, দুই পর অমুসলিমরা সুযোগ বুঝে আঘাত করবে বাহিরে ও ঘরে ৷ ইসলামের কত করছেন ক্ষতি যদি এতটুকু থাকতো হুস, নিজেরা নিজেরা করতেন সমঝোতা জানতো আজ সারাদুনিয়ার মানুষ ?
    Total Reply(0) Reply
  • জসীম উদ্দীন ২৯ এপ্রিল, ২০১৮, ৪:৫৪ এএম says : 0
    কিছু বলার নাই
    Total Reply(0) Reply
  • Hannan ২৯ এপ্রিল, ২০১৮, ১১:২৮ এএম says : 0
    তাবলীগের ভিতরে ........... এর এজেন্ট ঢুকে পরেছে--- এখন তারা এখানেও অস্থিতিশীলতা তৈরী করবে । তারপর তারা এটাকেও ধর্মীয় মৌলবাদ বলে বাংলাদেশের বদনাম করবে।
    Total Reply(0) Reply
  • a quddus ২৯ এপ্রিল, ২০১৮, ১১:৫২ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেনস্বার্থের দ্বন্দ্ব।
    Total Reply(0) Reply
  • Kamal Uddin Mia ২৯ এপ্রিল, ২০১৮, ১২:১৬ পিএম says : 0
    "Power and money are behind the incident".
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দু’গ্রুপের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ