Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘ইউরোপিয়ান ক্ল্যাসিকো’র রোমাঞ্চ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

এল ক্ল্যাসিকো সম্পর্কে আমরা সবাই জানি। আয়াতকার মাঠে দুই চীরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের ‘যুদ্ধ’কেই ফুটবল রোমান্টিকরা ভালোবেসে দিয়েছেন এই নাম। কিন্তু ‘ইউরোপিয়ান ক্ল্যাসিকো’? ইউরোপের অন্যতম দুই পরাশক্তি রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের মহারণকে এই নাম দেয়া যেতেই পারে।
বছরের আবর্তে আবারো মুখোমুখি হচ্ছে সেই দুই ইউরোপিয়ান প্রতিপক্ষ। আজ রাতের সেই মহারণে মাদ্রিদের দলকে আতিথ্য দেবে বায়ার্ন। গেল মৌসুমে কোয়ার্টার ফাইনালের মঞ্চায়নটা এবার হতে যাচ্ছে সেমিফাইনালে। রিয়ালের সামনে আসরের হ্যাটট্রিক শিরোপার হাতছানি। আর বায়ার্নের ৫ বছরের অপেক্ষাটা ঘোঁচানোর পালা।
আসরের নক-আউট পর্বে আগের দুই ম্যাচে অপেক্ষাকৃত কম শক্তিশালি প্রতিপক্ষ পেয়েছিল বায়ার্ন। শেষ ষোলোয় তুরস্কের ক্লাব বাসিকতাসকে দুই লেগ মিলে ৮-১ গোলে উড়িয়ে শেষ আটে ওঠে ইয়ুপ হেইঙ্কেসের দল। এই পর্বে তারা সেভিয়াকে ২-১ গোলে হারিয়ে ওঠে শেষ চারে। কিন্তু শেষ চারের বাধা পেরুতে কঠিন পরীক্ষাই দিতে হবে বুন্দেসলিগায় ইতোমধ্যে শিরোপা নিশ্চিত করা দলটিকে।
ঘরোয়া লিগে রিয়াল অবশ্য পশ্চাৎপদ। লা লিগার চলতি মৌসুমকে তারা ভুলে যেতে চাইবে। তবে ইউরোপিয়ান আসরে সেই পুরোনো রিয়াল। আধিপত্য ধরে রেখেই দুর্বার গতিতে এগুচ্ছে দলটি। শেষ ষোলো ও আটে পিএসজি ও জুভেন্টাসের মত শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে আসতে হয়েছে জিনেদিন জিদানের দলকে। এবারো তাদের সামনে আসরের শিরোপা প্রত্যাশি আরেক দল বায়ার্ন।
সেমিফাইনালে তাদের দেখতে পাওয়াটা অবশ্য নতুন কিছু নয়। এ নিয়ে টানা অষ্টমবারের মত এই পর্বে উঠল রিয়াল, শেষ সাত মৌসুমে ছয়বার বায়ার্ন। সব মিলে ২৫তম বারের মত মুখোমুখি হতে যাচ্ছে দুই দল। দু’দলেরই জয় সমান ১১টি করে। শেষ ৫ ম্যাচের অবশ্য রিয়ালের আধিপত্য যেখানে সবকটিতে জিতেছে তারা। গত চার মৌসুমে রিয়ালের কাছে হেরেই আসর থেকে বিদায় ঘটে বায়ার্নের। তবে ঘরোয়া লিগে রিয়াল ছন্দ হারালেও বায়ার্ন কিন্তু সব প্রতিযোগিতাই শক্তি প্রদর্শন করে চলেছে। এই একটি দিকই আজ এগিয়ে রাখছে জার্মান জায়ান্টদের। তাছাড়া ম্যাচও তাদের ঘরের মাঠে।
বর্তমান ক্লাব ফুটবলের মাঝমাঠ ও রক্ষণের বিবেচনায় সেরা দুই দল বায়ার্ন ও রিয়াল। আক্রমণভাগকে পৃথক করে রেখেছেন এক ক্রিশ্চিয়ানো রোনালদো। বায়ার্নের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের রাজা গোল করেছেন ৯টি। চলতি আসরেও একের পর এক বিষ্ময় উপহার দিয়ে চলেছেন পর্তুগিজ তারকা। সঙ্গে করিম বেনজেমা বা গ্যারেথ বেলরা জ্বলে উঠলে রিয়ালকে থামাতে বেগ পেতে হবে স্বাগতিকদের।
মুলার-লেভান্দোভস্কিদের নিয়ে গড়া বায়ার্নের আক্রমণকেও অবশ্য খুব বেশি পিছিয়ে রাখা যাবে না। সুযোগ পেলে তারা কি করতে পারে তা নতুনভাবে বলার অপেক্ষা রাখে না। নিজের দিনে মুলার হতে পারেন ‘নির্দয় খুনি’। আর পোলিশ গোলমেশিনের নামের পাশে চলতি মৌসুমে ৪১ গোল তার যোগ্যতা প্রমাণ করে। তাছাড়া রিয়ালেরও অজানা নয় তার ক্ষিপ্রতা সম্পর্কে। ২০১৩ সালের সেমিফাইনালটা নিশ্চয়ন ভুলে যায়নি তারা। যেদিন বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে একই লস বø্যাঙ্কোসদের চার গোল ‘উপহার’ দিয়েছিলেন লেভা।
লেভান্দোভস্কিরা অবশ্য রিয়ালের ভুলের অপক্ষোতেই থাকবেন, ‘রিয়াল যদি ভুল করে, তাহলে আমরা গোল করার চেষ্টা করব।’ তবে নিজেদের কথা বিবেচনা করে এই ফরোয়ার্ড বলেন, ‘আমাদের রক্ষণকেও সুরক্ষিত থাকতে হবে। এটা কঠিন একটা ম্যাচ হতে যাচ্ছে।’ আর মুলার তো ‘আমরা ভিশন ক্ষুধার্থ’ বলে সরাসরি হুমকিই দিয়ে রাখলেন রিয়ালকে।
তবে হামেস রড্রিগুয়েজকেও ট্রাম্পকার্ড হিসেবে ব্যবহার করতে পারে বায়ার্ন। রিয়াল কোচ জিনেদিন জিদানের রিয়ালে যিতি ছিলেন উপেক্ষিত। চলতি মৌসুমেই বার্নাব্যু ছেড়ে নাম লিখিয়েছেন বায়ার্নে। ইয়ুপ হেইঙ্কেসেরে অধীনে যিনি ফিরে পেয়েছেন নতুনভাবে। সুযোগ পেলে জিদানকে নিশ্চিয় জবাব দিতে চাইবেন কলম্বিয়ান স্ট্রাইকার।
লড়াইটা কিন্তু শুধু মাঠে নয়, মাঠের বাইরেও। পাশাপাশি ডাগ আউটে মনস্তাত্বিক লড়াইয়ে নামবেন সময়ের সেরা দুই কোচ জিনেদিন জিদান ও ইয়ুপ হেইঙ্কেস। হেইঙ্কেসের সামনে ট্রেবল জয়ের হাতছানি, ফাইনালের আগে কখনোই যিনি আসর থেকে বিদায় নেননি। আর জিদানের চোখ মৌসুমের একমাত্র শিরোপাতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ