Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উত্তাপ ছড়াচ্ছে ক্ল্যাসিকো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

তিন দিন বাদেই ফুটবলের সবচেয়ে কাঙ্খিত ম্যাচ সুপার ক্ল্যাসিকো। এরই মধ্যে তার উত্তাপ ছড়াতে শুরু করেছে। হোক না তা নিছক একটি প্রীতি ম্যাচ। ব্রাজিল কোচ তিতে তো বলেই দিয়েছেন, আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচ কখনো প্রীতি হয় না।

তবে চিরপ্রতিদ্ব›দ্বীদের বিপক্ষে মর্যাদার ম্যাচে নামার আগে প্রস্তুতিটা যেমন হওয়া দরকার ঠিক তেমনটা হলো না তিতের দলের। ফিফা র‌্যাঙ্কিংয়ের ৭১ নম্বর দল সউদী আরবের বিপক্ষে ২-০ ব্যবধানের জয়টা যে ঠিক ব্রাজিলীয় সূলভ লাগে না। বিশেষ করে যখন জানবেন দ্বিতীয় গোলটি ম্যাচের একেবারে শেষ মূহূর্তে করা।

আগের রাতে ইরাককে ৪-০ গোলে উড়িয়ে প্রস্তুতি সেরে রাখে মেসিবিহীন আর্জেন্টিনা। লিওনেল স্কোলানির দলে ছিলেন না আরো অনেক সিনিয়ররা। পরের দিন অর্থাৎ পরশু রাতে ব্রাজিলের কাছ থেকেও বড় ব্যবধানের জয় কাম্য ছিল। বিশেষ করে নেইমার-কুতিনহো-জেসুসদের নিয়ে গড়া পূর্ণ শক্তির দল নিয়েও কিং সাউদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে গোলের জন্য যেভাবে ব্রাজিল হাপিত্যেস করেছে তা পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সাথে ঠিক যায় না। প্রথমার্ধের শেষ দিকে সেলেসাওদের এগিয়ে নেন গ্যাব্রিয়েল জেসুস। আর ম্যাচের যোগ করা সময়েরও শেষ মুহূর্তে ব্যবধান বাড়ানো গোলটি করেন অ্যালেক্স সান্দ্রো। এর ঠিক ১১ মিনিট আগে দশজনের দলে পরিণত হয় সউদী আরব। বক্সের বাইরে থেকে বল ধরায় সরাসরি লাল কার্ড দেখেন গোলরক্ষক মোহাম্মদ আল-ওয়াইস।

বেলজিয়ামের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায়ের পর এনিয়ে টানা তিনটি প্রীতি ম্যাচে জিতল ব্রাজিল। এর আগে যুক্তরাষ্ট্রকে ২-০ গোলে হারানোর পর এল সালভাদরকে ৫-০ গোলে উড়িয়ে দেয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে এদিন যে তারা চেনা ছন্দে ছিল না তা স্বীকার করেছেন দলটির কোচ, ‘একদম শুরু থেকে, আমরা যেমনটা ভেবেছিলাম, তেমনটা পারফর্ম করিনি। পারফরম্যান্সটা ছিল এই দলের মানদন্ডের চেয়ে নিচে। আমরা এর চেয়ে আরও ভালো খেলি, আরও সুযোগ তৈরি করি, প্রতিদ্বন্দ্বিতা করি, আরও বেশি মনোযোগ রাখি। বেশিরভাগই ছিল আমাদের সাধারণ মাত্রার চেয়ে নিচে।’ তবে আর্জেন্টিনার বিপক্ষে উন্নতি চান ব্রাজিলের দায়িত্ব নিয়ে ২৯ ম্যাচে ২৩ জয় পাওয়া তিতে, ‘আমরা সন্তুষ্ট করার মতো ছিলাম না। ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ কখনোই প্রীতি হয় না। আমরা সেটার জন্য আরও ভালো আশা করব।’

দলের পারফরম্যান্স নিয়ে অসন্তোষ থাকলেও জয়ের ধারায় থাকতে পেরে খুশি নেইমার। নিজেদের সামর্থ্যে বিশ্বাস রাখছেন ২৬ বছর বয়সী এই তারকা, ‘আমরা অসাধারণ পারফরম্যান্স দেখাইনি। কিন্তু আমরা ধারাবাহিক ছিলাম। আমরা আমাদের সামর্থ্য সম্পর্কে জানি। দলে অনেক পরিবর্তন আছে। মাঠে আরেকটু বেশি বোঝাপড়া থাকা দরকার।’ মঙ্গোলবার রাতে সউদী আরবের কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটিতে ফুটবলের সুপার ক্ল্যাসিকো ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ব্রাজিল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ