Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোনালদোয় রিয়ালের রক্ষা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

‘স্কোরলাইন কখনও কখনও নির্মম হয়’। বিশ্বাস না হলে পরশু বার্নাব্যুর ম্যাচটার দিকে তাকান। যেখানে লেখা আছে রিয়াল মাদ্রিদ ১, অ্যাথলেটিক বিলবাও ১। তাও আবার সফরকারি দলটি যখন চুড়ান্ত বিজয়ের প্রস্তুতি নিচ্ছিল ঠিক সেই সময় ক্রিশ্চিয়ানো রোনালদোর গোল। পরাজয়ের প্রহর গুনতে গুনতে ম্যাচ ড্র করে স্বাগতিকরা।
অথচ ম্যাচের চিত্র ছিল সম্পূর্ন ভিন্ন। রোনালদো, রেনজেমা, ক্রুস, মার্সেলো, রামোস, ভারানেদের নিয়ে শক্তিশালি একাদশই সাজিয়েছিলেন জিনেদিন জিদান। রিয়ালও আক্রমণের বান বইয়ে দিচ্ছিল একের পর এক। কিন্তু ফল পেতে অপেক্ষা করতে হয়েছ ৮৭তম মিনিট পর্যন্ত। তার আগ পর্যন্ত ১-০ গোলে পিছিয়ে ছিল রিয়াল।
পুরো ম্যাচই ছিল লস বø্যাঙ্কোসদের নিয়ন্ত্রণে। ২৯ বার গোলের উদ্দেশ্যে শট নেয় তারা, যার মধ্যে ১০টিই ছিল লক্ষ্যে। ১৬ বার পেয়েছে কর্নার কিক, যেখানে অ্যাথলেটিক পেয়েছে মাত্র ২বার। এরপরও যদি স্কোরলাইন সমতার কথা বলে সেক্ষেত্রে বলতেই হয়, ‘স্কোরলাইন কখনো নির্মম হয়’।
আসলে গোল হওয়া তো একটা মুহূর্তের ব্যাপার মাত্র। যে মুহূর্তটা ম্যাচের ১৪তম মিনিটেই পেয়ে যায় অ্যাথলেটিক। দৃষ্টিনন্দন ক্লিপে সফরকারি দলকে এগিয়ে নেন ইনাকি উইলিয়ামস। তার আগেই এগিয়ে যেতে পারত রিয়াল, যদি না রোনালদোর হেড ক্রসবারে লেগে ফিরে আসত। শেষ দিকে লুকা মড্রিসের ক্রস থেকে ব্যাক হিলে রিয়ালের হয়ে মৌসুমের ৪২তম গোলটি করেন পর্তুগিজ তারকা। শেষ ১৬ ম্যাচে এটি তার ২৬তম গোল।
আগের দিন বার্সেলোনাও ড্র করে সেল্টা ভিগোর মাঠে। তার মানে শীর্ষে থাকা বার্সার সঙ্গে তিনে থাকা রিয়ালের ব্যবধানটা ১৫ পয়েন্টই রইলো। এক ম্যাচ কম খেলে রিয়ালের চেয়ে ৩ পয়েন্টে এগিয়ে অ্যাটলেটিকো মাদ্রিদ। গত রাতেই ডিয়াগো সিমিওনের দলের সামনে সুযোগ ছিল ব্যবধানটা বাড়িয়ে নেয়ার।
জুভেন্টাসের কাছে ৩-১ গোলে হারের পর আবারো ঘরের মাঠে পয়েন্ট হারালো রিয়াল। তাও আবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে। এর প্রভাব কি বায়ার্নের ম্যচে পড়বে? দলটির ব্রাজিলিয়ান তারকা মার্সেলো তেমনটা মনে করেন না, ‘চ্যাম্পিয়ন্স লিগে এটা ভিন্ন কোন অবস্থা তৈরি করবে না। এক ম্যাচের ভিত্তিতে আমরা আমাদের আত্মবিশ্বাস হারাতে পারি না। ম্যাচটি জেতার জন্য আমাদের যা করার সবই করেছিলাম। আমরা পরিশ্রম করেছিলাম এবং তিনটি পয়েন্ট চেয়েছিলাম। কিন্তু ড্র আমাদের আত্ববিশ্বাস নাড়িয়ে দিতে পারেনি।’
একই রাতে ঘরের মাঠে গেটাফের কাছে ২-১ গোলে হেরে গেছে পয়েন্ট তালিকার চারে থাকা ভ্যালেন্সিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ