Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পারবে তো নেইমারহীন পিএসজি?

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে পিএসজির মাঠে আজ খেলতে নামছে রিয়াল মাদ্রিদ। শেষ ষোলর এই ম্যাচকে নিয়ে কত উত্তাপ। কিন্তু সেই উত্তাপে কিছুটা হলেও পানি ঢেলে দিয়েছে নেইমারের ইনজুরি। দলের সেরা তারকাকে ছাড়া উনাই এমিরির দল রিযালকে কতটা পরীক্ষায় ফেলতে পারবে সেটাই এখন দেখার।
আসরের হ্যাটট্রিক শিরোপার পথে বার্নাব্যুতে প্রথম লেগে ৩-১ ব্যবধানে জিতে কাজটা অনেকাংশেই সহজ করে রেখেছে রিয়াল। তবে প্রতিপক্ষের মাঠে গুরুত্বপূর্ণ ঐ একটি গোলই পথ দেখাতে পারে পিএসজিকে। আজ নূন্যতম ২-০ ব্যবধানে জিতলেই অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠবে লিগ ওয়ানের দলটি। তবে রিয়াল যদি কোনভাবে একটি গোল দিয়ে দেয় সেক্ষেত্রে কাজটা পাহাড়সম কঠিন হয়ে যাবে পিএসজির জন্যে।
দলের আরেক তারকা কিলিয়ান এমবাপেকে নিয়েও শঙ্কা আছে পিএসজি শিবিরে। যদিও কোচ এমিরি জানিয়েছেন, স্বাভাবিকভাবেই দলের সঙ্গে অনুশীলন করছে ফরাসি তরুণ ফরোয়ার্ড। এমিরি অশ্বস্থ হতে পারেন নেইমারের অনুপস্থিতিতে একাদশে সুযোগ পাওয়া অ্যাঞ্জেল ডি মারিয়ার ফর্ম নিয়ে। যে কারণে চার ম্যাচই হেসেখেলে জিতেছে নেইমারহীন পিএসজি।
তবে অন্য ম্যাচের সঙ্গে এই ম্যাচকে এক করতে গেলে হবে না। সেটা পিএসজিও জানে। আর জানেন বলেই সতর্ক দলের ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেস, ‘এদিন বুদ্ধিমত্তার সঙ্গে আমাদের আদর্শ একটি ম্যাচ খেলতে হবে। সামনে এগিয়ে যেতে খেলোয়াড়দের মাঝে দারুণ বোঝাপড়া তৈরী করতে হবে।’ কোচ এমিরিও বললেন একই কথা, ‘মাথা খাটিয়ে ও হৃদয় দিয়ে আমাদের খেলতে হবে। তবে আমাকে বলতে হলে বলব, হৃদয় দিয়ে খেলার চেয়েও এটি বেশি গুরুত্বপূর্ণ ম্যাচ।’
রিয়ালের জন্যেও ম্যাচটা কম গুরুত্বপূর্ণ নয়। কোপা দেল রে ও লিগ শিরোপা জয়ের আশা শেষ। মৌসুমে শিরোপার জন্যে এই একটি পথই খোলা আছে জিনেদিন জিদানের দলের সামনে। এর বত্যয় হলে ফরাসি কোচের চেয়ারটাও হয়ে যাবে নড়বড়ে। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে দলের মাঝমাঠের দুই কান্ডারি টনি ক্রুস ও লুকা মড্রিচকে নিয়ে রিয়াল শিবিরে রয়েছে শঙ্কা। এরপর গ্রুপ পর্বে ঘরের মাঠে পিএসজির করা ১৫ গোলের পরিসংখ্যানও ভয় ধরাতে পারে বার্নাব্যু ভক্তদের মনে।
দিনের অপর ম্যাচকে আনুষ্ঠানিকতা বলা যেতে পারে। পোর্তোর মাঠে ৫-০ গোলে জিতে শেষ আট এক প্রকার নিশ্চিত করে রেখেছে লিভারপুল। গ্রুপ পর্বে ঘরের মাঠ আনফিল্ডে ১২ গোল করা সালাহ-ফিরমিনহোরা এদিনও যে গোল উৎসবে মেতে উঠবে এ কথা না বললেও চলে। তাছাড়া প্রিমিয়ার লিগের দলের বিপক্ষে পর্তুগিজ দলটির পরিসংখ্যান মোটেই ভালো না। শেষ চার ম্যাচে তারা প্রতিপক্ষের গোলমুখই আবিষ্কার করতে পারেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেইমার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ