Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেইমার-এমবাপের হ্যাটট্রিক, মেসিরও তো!

এমএনএম রসায়ন একটু আগে না জমার আক্ষেপ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

প্যারিসে পা দেবার পর থেকেই লিওনেল মেসিকে ঘিরে নতুন এক স্বপ্নে বিভোর পিএসজি সমর্থকেরা। দলে আগে থেকেই ছিলেন নেইমার, এমবাপেরা। আর্জেন্টাইন জাদুকরকে পেয়ে ‘এমএনএম’ ত্রয়ীর জাদুকরী ফুটবলে বুঁদ হবার স্বপ্ন বুঝি এবার পূর্ণ হতে যাচ্ছে! তবে ঝিলিক দিয়েও যেন বার বার পথ হারাচ্ছিল তা। নেইমারের চোট, এমবাপের দলবদলের গুঞ্জন মেসিকে স্বস্তি দিচ্ছিলো না মোটেই। তাতে জমছিল না এই ত্রয়ীর রসায়নও। অবশেষে দেখা মিলল কাক্সিক্ষত সেই জাদু। কিলিয়ান এমবাপ্পে হ্যাটট্রিক করলেন, প্রায় দুবছর পর তিনবার জালের দেখা পেলেন নেইমারেও। আক্ষেপের কাঁটা যাচ্ছিল না তাতেও, গোল পাননি যে মেসি! তবে ম্যাচের পরিসংখ্যান স্পষ্ট হতেই মিলিয়ে গেল আক্ষেপের বুদবুদ। ৬টি গোলেই সরাসরি জড়িয়ে ছিলেন এমএনএম-ত্রয়ী। কিভাবে? নেইমার-এমবাপ্পের তিনটি গোলেই যে সহায়তা করেছেন রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী! আর তাতে ক্লেরমঁকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে পিএসজি।

ক্লেরমঁর মাঠ গ্যাব্রিয়েল মন্টপাইড স্টেডিয়ামে ম্যাচের ৬ মিনিটেই মেসির সহায়তায় দলকে এগিয়ে দেন নেইমার। ১৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন এমবাপ্পে, ওই মেসির সহায়তা থেকেই। ৪২ মিনিটে ব্যবধান কমায় ক্লেরমঁ। কিন্তু তাঁদের প্রতিরোধ ওটুকুই ছিল। ৫৯ মিনিটে মেসির সহায়তায় নিজের দ্বিতীয় গোল পেয়েই যাচ্ছিলেন নেইমার, কিন্তু একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয় শট। তবে এই আক্ষেপ বেশিক্ষণ পুষে রাখেননি এই ব্রাজিলিয়ান তারকা। ৭১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে এগিয়ে দেন পিএসজিকে। পিএসজিও যেন গোল করার রাস্তা আরোও নতুন করে খুঁজে পায়। তিন মিনিট পরেই এবার এমবাপ্পেকে দিয়ে গোল করান নেইমার। মেসির সহায়তায় ৮০ মিনিটে আবারও গোল পেয়ে যান এমবাপ্পে, প‚রণ করেন নিজের হ্যাটট্রিক। বাকি ছিল শুধু নেইমারের হ্যাটট্রিকটা, সেটাও চলে আসে তিন মিনিট পর। আর তাতে সাহায্য করেন এমবাপ্পেই। বড় জয়ে মাঠ ছাড়ে পিএসজি। ৩১ ম্যাচে ২২ জয় ও ৫ ড্রয়ে পিএসজির পয়েন্ট হলো ৭১। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে রেন। তাদের সমান পয়েন্ট নিয়ে তিন নম্বরে মার্সেই, এক ম্যাচ কম খেলেছে তারা।
চলতি মৌসুমে পিএসজির হয়ে এমবাপ্পে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৯ ম্যাচে করেছেন ৩১ গোল। সতীর্থদের দিয়ে করিয়েছেন ২২ গোল। এমবাপ্পের চেয়ে ১৬টি ম্যাচ কম খেলা নেইমার পিএসজির জার্সিতে চলতি মৌসুমে গোল করেছেন ১০টি। সাতবারের ব্যালন ডি’অর জয়ী মেসি ২৭ ম্যাচ খেলে করেছেন মাত্র ৮ গোল। ফ্রেঞ্চ লিগ ‘আঁ’তে অবশ্য ১৩টি গোলে সহায়তা করেছেন আর্জেন্টাইন তারকা। সব মিলিয়ে প্যারিসের দলটির জন্য মহা আনন্দের এক রাতই কাটার কথা। কিন্তু এমন একটি রাতেও আক্ষেপ, আর ক’দিন আগেই তাদের রসায়নটা জমে উঠলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে টিকেও থাকতে পারত তারা! এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে হতাশা গোপন করলেন না বিশ্বকাপজয়ী ফরাসি তারকা এমবাপে। কানাল প্লাসকে এমবাপে বলেছেন, মেসি, নেইমার ও তার মধ্যে বোঝাপড়াটা আসতে পারত আরও আগে, ‘হ্যাঁ, এটা হতাশার যে আমাদের মধ্যে বোঝাপড়াটা এখন এসে জমছে। কিন্তু দেরি হওয়ার পেছনে যথেষ্ট কারণ ও ঘটনা ছিল। তবে আমরা মনে করি যে আমরা তিনজন দক্ষতাসম্পন্ন খেলোয়াড়। যতটা সম্ভব আমরা দলকে সাহায্য করার চেষ্টা করছি। আর আজকে সেটাই ঘটেছে।’
লিগের আগের ম্যাচেও বড় জয় পেয়েছিল মরিসিও পচেত্তিনোর শিষ্যরা। নিজেদের মাঠ পার্ক দে প্রিন্সেসে তারা লরিয়েঁকে উড়িয়ে দিয়েছিল ৫-১ গোলে। ওই ম্যাচে জোড়া গোল করেছিলেন এমবাপে ও নেইমার। বাকি গোলটি পেয়েছিলেন মেসি। অতীতে যা ঘটেছে তা নিয়ে সময় নষ্ট না করে সামনে তাকাতে চাইছেন তিনি, ‘এটাই জীবন। কখনও আপনি জিতবেন, কখনও হারবেন। কিন্তু আপনাকে এগিয়ে যেতে হবে। যা ঘটেছে তা এখন অতীত। আমাদের কিছু বাজে সময় গেছে যার ফল আমরা এখনও ভোগ করছি। তবে আপনাকে ইতিবাচক থাকতে হবে। আমাদের দেখাতে হবে যে আমরা বড় ক্লাব, বড় দল ও শিরোপা জেতার জন্যই এখানে আছি।’ লিগের আর সাত ম্যাচ বাকি থাকতে ১৫ পয়েন্টে এগিয়ে শীর্ষে থাকায় শিরোপার সুবাস পাচ্ছে পিএসজি। এমবাপে জানিয়েছেন, ‘আমরা খুশি। আমি মনে করি, ক্লেমোঁর বিপক্ষে আমরা নিজেদের অনেক উপভোগ করেছি এবং সবাইকে অনেক আনন্দ দিয়েছি। আমরা (পিএসজির ইতিহাসের) দশম লিগ শিরোপার দিকে এগোচ্ছি। আমার মনে হয় না এটা খুব বেশি দূরে। আর আমরা খুবই সন্তুষ্ট।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ