Inqilab Logo

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপানের ভালোবাসায় অভিভূত মেসি-নেইমাররা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ১২:০২ এএম

আগের দিন জাপানে পৌঁছে পরদিন মাঠে নেমে পড়ল পিএসজির তারকাসমৃদ্ধ স্কোয়াড। গতানুগতিক কোনো অনুশীলনের জন্য অবশ্য নয়, নামলেন তারা টোকিওর ‘কিডস সকার ক্লিনিকে’। এতদিন টিভিতে যাদের খেলা দেখে হাততালি দিয়েছে, হৈ-হুল্লোড় করেছে, সেইসব তারকাদের খুব কাছে পাওয়াটা এইসব ক্ষুদে ফুটবলারদের জন্য তো স্বপ্ন সত্যি হয়ে ধরা দেওয়ার মতোই। সময়ের সবচেয়ে বড় ফুটবল তারকাদের তিন জন লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপেরাও খুব উপভোগ করলেন সময়টা। ছোট্ট শিশুদের সঙ্গে কাটালেন আনন্দঘন একটা দিন।
প্রাক-মৌসুম প্রস্তুতির অংশ হিসেবে গত রোববার জাপানে পৌঁছেছে পিএসজি। পুরো বিশ্বের মতো মেসি-নেইমার-এমবাপেদের তুমুল জনপ্রিয়তা রয়েছে জাপানেও। পিএসজির প্রাক-মৌসুম সফরে নিজ দেশে এই তিন তারকাকে পেয়ে আনন্দে মাতোয়ারা এশিয়ার দেশটির ভক্তরা। জাপানে যাওয়ার পর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মেসি, নেইমার ও এমবাপে। দেশটিতে তাদের দারুণভাবে স্বাগত জানানোর জন্য ভক্তদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এমবাপে, ‘এখানে আসতে পারা আমাদের জন্য আনন্দের। বিমানবন্দরে ও হোটেলে আসার পর থেকে আমরা অসাধারণ অভ্যর্থনা পেয়েছি এবং আশা করছি এখানে কয়েকটা দিন ভালো কাটবে।’ জাপানের ভক্তদের ভালোবাসার প্রতিদান দেওয়ার আশ্বাস দিয়েছেন মেসি, ‘আমরা জানি যে জাপানি সমর্থকরা খুব অনুগত এবং আমরা তাদের সে ভালোবাসা ফিরিয়ে দিতে চাই।’
জাপানের জাতীয় দল সম্পর্কে মতামত জানতে চাওয়া হয়েছিল তিন জনের কাছে। প্রত্যেকেই জাপান দলের খেলার প্রশংসা করার পাশাপাশি কাতার বিশ্বকাপে দেশটির ভালো করার সম্ভাবনায় একমত প্রকাশ করেন। বিশ্ব সেরার মঞ্চে ‘ই’ গ্রুপে জাপানের তিন প্রতিপক্ষ স্পেন, জার্মানি ও কোস্টা রিকা। সংবাদ সম্মেলনের এক পর্যায়ে শিশুদের প্রশ্নের জবাব দেন প্যারিসের ক্লাবটির আক্রমণত্রয়ী। কীভাবে ফুটবলার হিসেবে সফল হওয়া যায় সে বিষয়ে তাদের পরামর্শ দেন মেসি, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো শৈশবে ফুটবল উপভোগ করা। যেমন ফুটবলের মাধ্যমে আমি দায়িত্ব, প্রচেষ্টা, ত্যাগ এবং বন্ধুত্ব সম্পর্কে জানতে পেরেছি।’
সবচেয়ে মজার ছিল নেইমারের অংশ। সংবাদ সম্মেলনে তার হেডফোন ঠিকমতো কাজ করছিল না। ফলে অনুবাদে তার সমস্যা হচ্ছিল। তখন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড বলে ওঠেন, ‘আমার অনুবাদক লিও (মেসি)।’ জাপানিজ ভাষায় কথা বলে আলাদাভাবে ভক্তদের মন জয় করে নেন এমবাপে। একটি প্রশ্নের জবাব দেওয়ার পর তিনি বলেন ‘আরিগাতো’- যার অর্থ ‘ধন্যবাদ’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপানের ভালোবাসায় অভিভূত মেসি-নেইমাররা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ