Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ৩ দিনেও উদ্ধার হয়নি ৬ চীনা নাগরিকের ছিনতাইকৃত মালামাল

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো ও আনোয়ারা সংবাদদাতা : তিন দিনেও উদ্ধার হয়নি কর্ণফুলী টানেল প্রকল্পে কর্মরত প্রকৌশলীসহ ৬ চীনা নাগরিকের ছিনতাইকৃত মালামাল। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য সন্দেহভাজন দুইজনকে আটক করা হলেও গতকাল (রোববার) সন্ধ্যা পর্যন্ত মূল অপরাধীরা ধরা পড়েনি। এ ঘটনায় প্রশাসনে তোলপাড় চলছে। কর্ণফুলী টানেলে কর্মরত চীনা নাগরিকদের নিরাপত্তা চেয়ে চিঠি দেয়া হয়েছে মন্ত্রণালয়ে। এর প্রেক্ষিতে কর্ণফুলী টানেল প্রকল্পের উপ-পরিচালকসহ তিন কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। একইসাথে তারা চীনা নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করারও আশ্বাস দিয়েছেন।
গত শুক্রবার কর্ণফুলী ওপাড়ে কাফকো গেটের কাছে টানেল প্রকল্প কাজ তদারকি করতে গিয়ে ছিনতাইকারীদের কবলে পড়েন প্রকৌশলীসহ প্রকল্পের নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না কনস্ট্রাকশনের ওই ৬ কর্মকর্তা। ছিনতাইকারীরা তাদের কাছ থেকে মোবাইল, ট্যাব, নগদ টাকা, মূল্যবান কাগজপত্র ছিনিয়ে নেয়। এসময় এক প্রকৌশলীকে মারধরও করা হয়। এ ঘটনায় কর্ণফুলী থানায় মামলা হয়েছে। থানার ওসি সৈয়দুল মোস্তফা গতকাল ইনকিলাবকে জানান, ছিনতাইয়ের সাথে জড়িত কাউকে এখনও গ্রেফতার করা যায়নি, মালামালও উদ্ধার হয়নি। তবে চীনা নাগরিকদের কাছ থেকে ঘটনার বর্ণনা শুনে ছিনতাইকারীদের সম্পর্কে একটি ধারণা পাওয়া গেছে।
কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। মূল অপরাধীদের ধরতে অভিযান অব্যাহত আছে জানিয়ে ওসি বলেন, খুব শিগগির ছিনতাইকারীরা ধরা পড়বে। নগর পুলিশের একজন কর্মকর্তা জানান, মহানগর ও জেলা পুলিশের পক্ষ থেকে বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সাথে নেয়া হয়েছে। পুলিশের উচ্চ পর্যায় থেকেও বিষয়টি মনিটর করা হচ্ছে। অপরাধীদের ধরতে পুলিশের একাধিক টিম মাঠে রয়েছে। একইসাথে কর্ণফুলী টানেল প্রকল্প এলাকায় কর্মরত চীনা নাগরিকদের নিরাপত্তাও জোরদার করা হয়েছে। জানা গেছে, ওই প্রকল্পে প্রকৌশলীসহ ২০ জনের বেশি চীনা নাগরিক কর্মরত আছেন।
দিনদুপুরে প্রকল্প কাজ তদারক করতে গিয়ে ৬ জন দুর্বৃত্তদের কবলে পড়ার ঘটনায় আতঙ্কিত এসব বিদেশিরা। কর্মরত চীনা নাগরিকদের নিরাপত্তা চেয়ে মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। এর প্রেক্ষিতে শনিবার ঘটনাস্থল পরিদর্শন করেন কর্ণফুলী টানেল প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ড. অনুপম সাহা। তার নেতৃত্বে তিন সদস্যের টিম চীনা প্রকৌশলীদের সাথে দেখা করে তাদের নিরাপত্তা নিশ্চিত করারও আশ্বাস দেন। উল্লেখ্য, এর আগেও মহানগরীতে একাধিক বিদেশি নাগরিক ছিনতাইকারীদের কবলে পড়েন। সর্বশেষ ২১ ফেব্রæয়ারী নগরীর নাসিরাবাদে ছিনতাইকারীদের কবলে পড়েন এশিয়া ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষিকা এক ব্রিটিশ নাগরিক। পরে অবশ্য তার ছিনতাইকৃত মালামালসহ ছিনতাইকারীকে পাকড়াও করে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছিনতাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ