Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোনালদোর মানেই নতুন সব মাইলফলক

| প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মেসির পাশে রোনালদো : চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন অনেক আগেই। এখন আসরে রিয়ালের ম্যাচ মানেই যেন ক্রিশ্চিয়ানো রোনালদোর নতুন সব মাইলফলক। লা লিগা মৌসুমে মাত্র ২ গোল করলেও ক্লাব ফুটবলের সবচেয়ে বড় এই আসরে ৬ ম্যাচে করে ফেলেছেন ৯ গোল। পরশু বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ৩-২ গোলের জয়েও নাম লিখিয়েছেন স্কোরশিটে। আর তাতেই প্রথম খেলোয়াড় হিসেবে সব দলের বিপক্ষে গোল করার রেকর্ড গড়েছেন ‘সিআর-সেভেন’। একই সঙ্গে গ্রæপ পর্বে লিওনেল মেসির ৬০ গোলের রেকর্ডেও ভাগ বসান রোনালদো। এ নিয়ে ষষ্ঠবারের মত গ্রæপ পর্বের সর্বোচ্চ গোলদাতা হলেন পর্তুগিজ তারকা। সব মিলে চ্যাম্পিয়ন্স লিগে তার গোল ১১৪টি। ৯৭ গোল নিয়ে তার নিকটতম প্রতিদ্ব›দ্বী আর্জেন্টাইন তারকা মেসি।
‘এইচ’ গ্রæপ থেকে গ্রæপ চ্যাম্পিয়ন ও রানার্স-আপ হিসেবে যথাক্রমে টটেনহ্যাম হটস্পার ও রিয়াল মাদ্রিদের নাম আগে থেকেই ঠিক হয়ে ছিল। এদিনের ম্যাচটি তাই তাদের কাছে ছিল জয়-পরাজয়ের একটি পরিসংখ্যান মাত্র। এমন ম্যাচে ওয়েম্বলিতে অ্যাপোয়েলকে ৩-০ গোল হারায় টটেনম্যাম। তবে রিয়ালের জয়টি ছিল কষ্টে পাওয়া।
বার্নাব্যুতে ১৮ মিনিটেই মায়োরাল ও রোনালদোর গোলে ২-০তে এগিয়ে ছিল লস বø্যাঙ্কোসরা। কিন্তু বিরতির ৩ মিনিট আগে পরে জোড়া গোল করে স্কোরবোর্ডে সমতা এনে দেন ডর্টমুন্ডের গ্যাবন তারকা পিয়েরে এমরিক আবেমেয়াং। নির্ধারিত সময়ের ৯ মিনিট আগে জিনেদিন জিদানের দলকে জয়সূচক গোল উপহার দেন লুকাস ভাজকুয়েজ।
লিভারপুলে বিধ্বস্ত স্পার্তাক
শেষ ষোলয় নাম লেখাতে ড্র করলেই চলত। কিন্তু ঘরের মাঠে স্পার্তাক মস্কোকে ৭-০ গোলে উড়িয়ে গ্রæপ চ্যাম্পিয়ন হয়েই কাজ সেরেছে লিভারপুল। পঞ্চম ইংলিশ দল হিসেবে নক-আউট পর্ব নিশ্চিত করেছে রেড খ্যাত দলটি। লিভারপুলের জার্সিতে প্রথমবারের মত এদিন হ্যাটট্রিক করেন ফিলিপ কুতিনহো। জোড়া গোল করেন সাদ্রি মানে, একটি করে মোহমেদ সালাও ফিরমিনহো। ১৮ মিনিটেই ৩-০ গোলে এগিয়ে যায় ইয়ুর্গুন ক্লপের দল।
মারিবর ও সেভিয়ার মধ্যকার গ্রæপের অপর ম্যাচটি ড্র হয় ১-১ গোলে। পরের পর্বে নাম লেখাতে সেভিয়ার জন্যে এই ফলই যথেষ্ঠ ছিল। পয়েন্ট তালিকার তিনে থাকায় ইউরোপা লিগে খেলার সুযোগ পাবে মস্কোর দল স্পার্তাক।
মৌসুমের প্রথম হার সিটির
নাপোলির ভাগ্যকে মন্দ বলতেই হয়। পরের রাউন্ডে যেতে আগের ৫ ম্যাচে এক পয়েন্টও না পাওয়া ফেইনুর্ডের বিপক্ষে জিততে হত ইতালিয়ান দলকে। একই সঙ্গে শাখতার দোনেৎস্ককে হারতে হত ম্যানচেস্টার সিটির কাছে। হিসাবটা গোলমেলে হলেও মৌসুমে ম্যান সিটির ও ঘরোয় লিগে নাপোলির দুর্দান্ত ফর্ম বলছিল এমনটা খুবই সম্ভব। কিন্তু হলো ঠিক এর উল্টোটা! পেপ গার্দিওলার দলকে মৌমুমের প্রথম হার উপহার দিয়ে শেষ ষোলয় নাম লিখিয়েছে শাখতার। ওদিকে নাপোলিও জিততে পারেনি। দুদলের হারের ব্যবধান ছিল ২-১ গোলের। সেরি আর দলকে এখন খেলতে হবে ইউরোপা লিগে।
সিটির গ্রæপ চ্যাম্পিয়ন নিশ্চিত হয়ে ছিল আগে থেকেই। ইউক্রেনিয়ান দলের বিপক্ষে প্রথমার্ধেই তারা পিছিয়ে ছিল ২-০ গোলে। ম্যাচের যোগ করা সময়ে পেনাল্টি থেকে ব্যবধান কমান বদলি খেলোয়াড় সার্জিও আগুয়েরো। এ নিয়ে গেল আট বছরে চতুর্থবারের মত নক-আউট পর্বে পা রাখল শাখতার।
লাইপজিগ নয় পোর্তো
‘জি’ গ্রæপে আগেই পরের পর্ব নিশ্চিত করে বাসিকতাস। নজর ছিল পর্তুগিজ দল পোর্তো ও জার্মান দল লাইপজিগের দিকে। দুদলের সংগ্রহেই ছিল সমান ৭ পয়েন্ট করে। ঘরের মাঠে গ্রæপ চ্যাম্পিয়ন বাসিকতাসের কাছে ২-১ গোলে হেরে স্বপ্ন শেষ হয় লাইপজিগের। ওদিকে নিজেদের মাঠে মোনাকোকে ঠিকই ৫-২ গোলে উড়িয়ে বাসিকতাসের সঙ্গী হয়েছে ইকার ক্যাসিয়াসের পোর্তো। স্বাগতিকদের হয়ে জোড়া গোল করেন ভিনসেন্ট আবুবখর, একটি করে অ্যালেক্স তেলেস ও সোয়ারেস।

এক নজরে ফল
লিভারপুল ৭ : ০ স্পার্তাক মস্কো
শাখতার দোনেৎস্ক ২ : ১ ম্যান সিটি
রিয়াল মাদ্রিদ ৩ : ২ বরুশিয়া ডর্টমুন্ড
টটেনহ্যাম ৩ : ০ অ্যাপোয়েল
মারিবর ১ : ১ সেভিয়া
ফেইনুর্ড ২ : ১ নাপোলি
পোর্তো ৫ : ২ মোনাকো
লাইপজিগ ১ : ২ বাসিকতাস

শেষ ষোলয় যারা
গ্রæপ চ্যাম্পিয়ন : ম্যানচেস্টার ইউনাইটেড (ইংল্যান্ড), পিএসজি (ফ্রান্স), রোমা (ইতালি), বার্সেলোনা (স্পেন), টটেনহ্যাম (ইংল্যান্ড), ম্যানচেস্টার সিটি (ইংল্যান্ড), বাসিকতাস (তুরস্ক) ও লিভারপুল (ইংল্যান্ড)।
গ্রæপ রানার্স-আপ : বাসেল (সুইজারল্যান্ড), বায়ার্ন মিউনিখ (জার্মানি), চেলসি (ইংল্যান্ড), জুভেন্টাস (ইতালি), সেভিয়া (স্পেন), শাখতার দোনেৎস্ক (ইউক্রেন), পোর্তো (পর্তুগাল) ও রিয়াল মাদ্রিদ (স্পেন)।

গ্রæপ পর্বের সর্বোচ্চ গোলদাতা
গোল খেলোয়াড়
৯ ক্রিশ্চিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ)
৬ উইসাম বেন ইয়েদের (সেভিয়া), এডিনসন কাভানি (পিএসজি), নেইমার (পিএসজি), রবার্তো ফিরমিনহো (ভিলারপুল), হ্যারি কেইন (টটেনহ্যাম)
৫ ভিনসেন্ট আবুবখর (পোর্তো), ফিলিপ কুতিনহো (লিভারপুল), মোহামেদ সালাহ (লিভারপুল)

গ্রæপ পর্বের কিছু রেকর্ড
মোট সর্বোচ্চ গোল : ৩০৬
সব ম্যাচে গোল করা একমাত্র খেলোয়াড় : ক্রিশ্চিয়ানো রোনালদো
মোট সর্বোচ্চ ৬০ গোলের রেকর্ড : লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ারো রোনালদো
সর্বোচ্চ দলীয় গোল : পিএসজি ২৫
প্রথম জাতি হিসেবে শেষ ষোলয় সর্বোচ্চ ৫ দল : ইংল্যান্ড
শেষ ষোলয় প্রথম আজারবাইজার দল : কারাবাগ
সবচেয়ে কম গোল হজম : বার্সেলোনা (১টি, যৌথ রেকর্ড)
প্রতিপক্ষের মাঠে সর্বোচ্চ ব্যবধানে জয় : মারিবর ০ : ৭ লিভারপুল (যৌথ রেকর্ড)



 

Show all comments
  • কামরুজ্জামান ৮ ডিসেম্বর, ২০১৭, ৩:২৮ এএম says : 0
    ক্রিশ্চিয়ানো রোনালদো আমার প্রিয় খেলোয়ার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ