Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নেইমারের লাল কার্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

প্রতিপক্ষ ডিফেন্ডারের একের পর এক ফাউলে ধৈর্যের সিমা হারিয়ে ফেললেন নেইমার, দিলেন ধাক্কা। রেফারিরও তার প্রাপ্য বুঝিয়ে দেখিয়ে দিলেন হলুদ কার্ড। আগেও একটি হলুদ কার্ড নামের পাশে থাকায় পরের হলুদটি রুপ নিলো লালে। ম্যাচের বয়স তখন ৮৭ মিনিট, চিরপ্রতিদ্ব›দ্বী মার্শেইলির মাঠে ২-১ গোলে পিছিয়ে পিএসজি।
না, শেষ পর্যন্ত অবশ্য হারতে হয়নি। যোগ করা সময়ে গোল করে দলকে পরাজয়ের হাত থেকে বাঁচান এডিনসন কাভানি। এর আগে লুইস গুস্তাভোর গোলে পিছিয়ে পড়া পিএসজিকে সমতায় ফিরিয়েছিলেন নেইমার। ৭৮তম মিনিটে ফ্লোরিন তাওভিনের গোলে জয়ের সুবাস পাচ্ছিল স্বাগতিকরা। কিন্তু শেষ সময়ে কাভানির ফ্রি-কিক একরাশ হতাশা হয়ে দেখা দেয় মার্শেইলির দর্শকদের সামনে।
পয়েন্ট হারালেও ১০ ম্যাচ থেকে ২৬ পয়েন্ট নিয়ে লিগ ওয়ানের শীর্ষেই আছে উনাই এমিরির দল। ১৮ পয়েন্ট নিযে পাঁচে মার্শেইলি। দুয়ে থাকা মোনাকোর সংগ্রহ ২২ পয়েন্ট। ২০ পয়েন্ট নিয়ে তিনে নঁতে।
ওদিকে সেরি আ’তে দশ জনের দল নিয়েও উদিনেসিকে তাদেরই মাঠে ৬-২ গোলের লজ্জায় উড়িয়ে দিয়েছে জুভেন্টাস। ২৬তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মানজুকিচ। প্রতিপক্ষের কাছ থেকে পাওয়া আত্মঘাতি গোল ও সামি খেদিরার নৈপূন্যে তখন ২-১ গোলে এগিয়ে জুভারা। প্রথম গোলটি অবশ্য স্বাগতিকরাই করেছিল। কিন্তু কে জানত ম্যাচ শেষে এমন হতাশা অপেক্ষা করছে তাদের জন্য। দলের বড় জয়ে পরে আরো দুই গোল করেন খেদিরা। সাবেক রিয়াল মাদ্রিদ মিডফিল্ডারের ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক এটি। এমন গোলবন্যার দিনে জালের দেখা পাননি দুই আর্জেন্টাইন পালো দিবালা ও গঞ্জালো হিগুয়েইন। বাকি গোল দুটি ছিল ড্যানিয়েল রুগানি ও মিরালেম পিজানিসের।
তবে ইউরোপিয়ান ঘরোয়া লিগ ফুটবলে পরশু সবচেয়ে উত্তপ্ত রাত ছিল লন্ডনের ওয়েম্বলিতে। ৮০ হাজার ৮২৭ জন দর্শকে ওয়েম্বলি স্টেডিয়াম ছিল পরিপূর্ণ। দর্শক উপস্থিতিতে যা প্রিমিয়ার লিগের রেকর্ড। ঘরের মাঠে এমন দর্শক উপস্থিতি যেন ফুসিয়ে দিয়েছিল টটেনহ্যাম হটস্পরের খেলোয়াড়দের। লিভারপুলের মত শক্ত প্রতিপক্ষও তাই উড়ে য়ায় ৪-১ গোলে। দলের হয়ে হ্যারি কেইন একাই করেন দুই গোল। ৮ গোলে মৌসুমের সর্বোচ্চ গোলদাতাও এই ইংলিশ স্ট্রাইকার। বাকি দুটি আসে দেলে আলী ও দক্ষিণ কোরিয়ান মিডফিল্ডার সন হেং-মিনের পা থেকে। অল-রেডদের হয়ে স্বান্ত¦নাসূচক গোলটি করেন মোহমেদ সালাহ। তাদের সবচেয়ে বড় সাফল্য ম্যাচের শেষ ৩৬ মিনিট কোন গোল না খাওয়া!
ঘরের মাঠ হোয়াই হার্ট লেনের সংস্কার কাজ চলায় ওয়েম্বলিকেই এখন হোম ভেন্যু বানিয়ে খেলছে টটেনহ্যাম। ৯ ম্যাচে এটি ছিল স্পার্সদের ষষ্ঠ জয়। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের সমান ২০ পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে তিনে টটেনহ্যাম। ৫ পয়েন্টে এগিয়ে শীর্ষে পেপ গাদিংওলার ম্যানচেস্টার সিটি। সমান ম্যাচে মাত্র ১৩ পয়েন্ট নিয়ে নয় নম্বরে ইয়ুর্গুন ক্লাপের লিভারপুল।

দশ ম্যাচ পর লিভারপুলের বিপক্ষে জয় পেল টটেনহ্যাম।

এক নজরে ফল
লিগ ওয়ান
মাশেই ২-২ পিএসজি
নিস ১-২ স্ট্রাসবার্গ
ট্রয়েস ০-৫ লিঁও
সেরি আ
এসি মিলান ০-০ জেনোয়া
উদিনেসি ২-৬ জুভেন্টাস
চিয়েভো ৩-২ ভেরোনা
আটলান্টা ১-০ বোলোনিয়া
বেনেভেন্তো ০-৩ ফিওরেন্তিনা
স্পাল ০-১ সোসুলো
তুরিনো ০-১ রোমা
লাজিও ৩-০ গালিয়ারি
প্রিমিয়ার লিগ
এভারটন ২-৫ আর্সেনাল
টটেনহ্যাম ৪-১ লিভারপুল

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেইমার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ