Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তবুও এগিয়ে রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

লা লিগায় সময়টা একদম ভালো যাচ্ছে না ক্রিশ্চিয়ানো রোনালদোর। চলতি মৌসুমে প্রতিদ্ব›দ্বী লিওনেল মেসি যেখানে করে ফেলেছেন ১১ গোল সেখানে রিয়াল মাদ্রিদ তারকার নামের পাশে গোল মাত্র ১টি! ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাবুতে পরশুও গোলের দেখা পাননি রোনালদো। দুর্বল এইবারকে হারাতেও জিনেদিন জিদানের দলকে বেগ পেতে হয়েছে বেশ।
চলতি আসরে নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতেই বেশি ভুগতে হয়েছে রিয়াল মাদ্রিদকে। হোম গ্রাউন্ডে সর্বশেষ ছয় ম্যাচের মধ্যে চারটিতেই পয়েন্ট নষ্ট করেছে জিনেদিন জিদানের শিষ্যরা। এদিনও রিয়াল যতটুকু করেছে তার চেয়ে নিজেদের পরাজয়ের জন্য বেশি ভূমিকা রেখেছে এইবারের খেলোয়াড়রাই। অগোছাল লড়াইয়ে পাওলো অলিভিয়েরার আত্মঘাতি গোলের সঙ্গে যুক্ত হয় সফরকারীদের গোলরক্ষক্ষের ব্যর্থতা। ৩-০ ব্যবধানের স্কোরলাইন হেসেখেলে জয়ের কথা বললেও বাস্তবতা ছিল ভিন্ন। ১৮তম মিনিটে পাওয়া প্রথম গোলটি ছিল প্রতিপক্ষের কাছ থেকে পাওয়া উপহার। মার্কো অ্যাসেনসিওর ক্রস বিপদমুক্ত করতে গিয়ে হেডের মাধ্যমে বল নিজেদের জালে পৌঁছে দেন পাওলো অলিভেইরা। ৮ মিনিট পর ইস্কোর পাস থেকে ব্যবধান বাড়ান অ্যাসেনসিও।
দ্বিতীয়ার্ধের শুরুতে গোলের খুব কাছে গিয়েও পারেননি রোনালদো ও ইস্কো। এইবারের রক্ষণ এলোমেলো মনে হলেও স্বাগতিক স্ট্রাইকারদের ব্যর্থতা ছিল আরো বেশি চখে পড়ার মত। তবে নির্ধারিত সময়ের ৩ মিনিট আগে মৌমুমের প্রথম গোল দিয়ে ব্যবধান রিয়ালসুলভ করেন ব্রাজিলিয়ান লেফট ব্যাক মার্সেলো। গোলটিতে দারুন অবদান ছিল ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমার।
নতুন মৌসুমে সময়টা ভালো না গেলেও গতকাল সন্ধ্যায় লন্ডনে ফিফা ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ডে ফেভারিট হিসেবেই উপস্থিত ছিলেন রোনালদো। বর্তমান ফর্মহিনতার এই প্রভাব ফিফা সেরার আসরে পড়বে না বলে মনে করেন জিদান, ‘একনো সে অনেক ব্যবধানে এগিয়ে থেকেই সেরা। বহুবার সে তা দেখিয়েছে। সব পুরস্কার তাই তারই প্রাপ্য।’
ফিফার বর্ষসেরা আসরে গোলসংখ্যায় রোনালদোর (৪৬) চেয়ে মেসি (৫০) এগিয়ে থাকলেও ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা এবং দেশের হয়ে উইরো জেতায় ফেভারিট পর্তুগিজ তারকাই। আরেক প্রতিদ্ব›দ্বী নেইমারকেও ছাড়িয়ে তাই এবারো সেরার মুকুট উঠতে পারে রোনালদোর মাথায়।
কোচ জিদান অবশ্য প্রিয় শিষ্যের ফর্ম নিয়ে একদম ভাবছেন না, ‘ক্রিশ্চিয়ানো যখন গোল করেন তখন অবশ্যই ভাল লাগে। তবে এখনো আমি তাকে নিয়ে খুব একটা চিন্তিত নই। লিগে এখনো অনেক সময় পড়ে আছে। আস্তে আস্তে স্বরূপে আবির্ভুত হতে পারবেন চ্যাম্পিয়ন্স লিগের এই শীর্ষ গোল দাতা।’
এ জয়ের ফলে নগর প্রতিদ্ব›দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদকে পিছনে ফেলে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে জিদানের দল। তবে চিরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোনার চেয়ে তারা ৫ পয়েন্ট পিছিয়ে। চারে অ্যাটলেটিকো।
এর আগে অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে অ্যাটলেটিকো ১-০ গোলে হারায় সেল্টা ভিগোকে। চ্যাম্পিয়ন্স লিগে আজারবাইজান চ্যাম্পিয়ন কারাবাগের সঙ্গে গোল শূন্য ড্র করে ব্যাপক সমালোচানার মুখে পড়া অ্যাটলেটিকোকে এই জয় পেতেও যথেষ্ট ঘাম ঝড়াতে হয়েছে। ডিয়েগো সিমিওনের দলের হয়ে কেভিন জামেরিও ২৮তম মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন।

এক নজরে ফল
লা লিগা
সেল্টা ভিগো ০-১ অ্যাট. মাদ্রিদ
রিয়াল মাদ্রিদ ৩-০ এইবার
ভিয়ারিয়াল ৪-০ লাস পালমাস
লেগানেস ১-০ অ্যাথ. বিলবাও

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ