Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেহাল সড়কে ভোগান্তি চরমে

| প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:১৩ এএম

খলিল সিকদার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে : নারায়ণগঞ্জের রূপগঞ্জের সদর ইউনিয়নের বেশির ভাগ রাস্তাঘাট বেহাল দশায় পরিণত হয়েছে। জনসাধারনের চলাচল রাস্তাগুলো দীর্ঘদিন যাবৎ মেরামত না করায় খানাখন্দে পরিণত হওয়ায় বাড়ছে জনমনে ক্ষোভ। সরেজমিন ঘুরে দেখা যায়, উপজেলার সদর ইউনিয়নের উপর দিয়ে ডেমরা কালীগঞ্জ সড়কের অবস্থান। এ সড়কের মুশুরী ও ভিংরাব এলাকায় সড়ক ভেঙ্গে যাওয়ায় জনভোগান্তি চরমে পৌঁছেছে। তবে এ সড়কটি এলজিইডির অধীনে থাকলেও স্থানীয়রা ইউনিয়ন পরিষদকেই দায়ী করতে চান। তাদের দাবী স্থানীয় চেয়ারম্যান এসব সমস্যা নিয়ে প্রশাসনকে জানালে শীঘ্রই সংস্কার হতো বলে মনে করেন তারা। একই ইউনিয়নের মধূখালী গ্রামের রাস্তাগুলো চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। ৬ বছর পূর্বে ৩ কিলোমিটার পিচঢালা একটি রাস্তা পিতলগঞ্জ থেকে বাগবের পর্যন্ত করে দেয়া হয়েছিল। একই রাস্তায় মধূখালী গ্রামের ভিতরের দীর্ঘদিন যাবৎ ভারী যান ইছারমাথা ও আবাসিক বাড়ি ঘর নির্মাণ সামগ্রী বহন করার কাজে ব্যবহৃত গাড়ী চলাচল করে নষ্ট করে দেয়। স্থানীয়রা এসব বিষয়ে ৫নং ওয়ার্ড মেম্বার খোকন ভ‚ঁইয়াকে জানালেও কোন সুরাহা করেননি তিনি। বরং রাস্তা করলে তার লাভ নেই বলে ফিরিয়ে দেন জনসাধারনকে।
একই চিত্র দেখা গেছে ২নং ওয়ার্ডের গোয়ালপাড়া প্রাথমিক বিদ্যালয়ের যাতায়াত করার একমাত্র রাস্তাটিতে। দীর্ঘ ৮ বছর পূর্বে ইটা বিছিয়ে দিলেও এখন ইটাগুলো ক্ষয় হয়ে নিশ্চিহ্ন হয়ে গেছে। তাই রাস্তাটি কাঁদাযুক্ত হয়ে আছে। স্থানীয় বাসিন্দা খোকন ও আব্দুল্লা আল মামুন জানান, তারা দীর্ঘদিন যাবৎ উপজেলা প্রশাসনের কাছে আবেদন করেও রাস্তাটির জন্য নতুন বরাদ্ধ আনতে পারেননি। ২ ওয়ার্ডে দায়িত্বরত মনিরুজ্জামান বাদশা বলেন, চেষ্টা চলছে, শীঘ্রই তা মেরামত করা হবে। একই ইউনিয়নের ৮নং ওয়ার্ড এলাকার মুশুরী গ্রামের চিত্র আরো ভয়াবহ। দু-একটি রাস্তায় টিআরকাবিখার টাকায় কতিথ সংস্কার করা হলেও বর্ষায় তা ভোগান্তির কারণ হয়ে দাড়িয়েছে। স্থানীয়রা রাস্তার বের হলেও মেম্বার চেয়ারম্যানদের উপর ক্ষোভ ঝাড়ছেন বলে জানা গেছে। স্থানীয়দের দাবী এ ওয়ার্ডের মেম্বার আব্দুল জলিল কোন ভুমিকাই নেন না। তাই তাদের রাস্তা ঘাট সংস্কার হয় না। ইউনিয়নটির ৪নং ওয়ার্ড এলাকা ব্রাহ্মণখালী। এখানকার পিতলগঞ্জ মণিপুড়ি খালপার রাস্তাটির বেশিরভাগই খালে ধ্বসে পড়েছে। দীর্ঘদিন এ অবস্থা থাকলেও মেরামতের খবর না থাকায় সামনে নির্বাচনে ভোটের মাধ্যমে প্রতিশোধ নেয়ার প্রস্তুতির কথা জানান এখানকার বাসিন্দারা। একই চিত্র ইউনিয়নের অন্যান্য ওয়ার্ডেও বিদ্যমান থাকায় জনমনে ক্ষোভ বাড়ছে এবং তারা রাস্তায় নেমে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।
এসব বিষয়ে রূপগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু হোসেন ভুঁইয়া রানু বলেন, সরকারী বরাদ্ধের বাইরে তার কিছুই করার নেই। স্থানীয় রাস্তা ঘাট নিয়ে উপজেলা প্রশাসনে ওয়ার্ডভিত্তিক আবেদন করা হয়েছে। এসব রাস্তা সংস্কারে এ বছর নতুন করে বাজেট রাখা হয়েছে। খুব শীঘ্রই এসব সমস্যা দূর হবে। এ সময় মেম্বারদের গাফিলতি অস্বীকার করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেহাল

৩ অক্টোবর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২৪ আগস্ট, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
১০ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ