Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যেখানে সবাইকে ছাপিয়ে অশ্বিন

ভারতের রানপাহাড়ে সামিল টেলএন্ডারাও

| প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সেই কবে, ডিসেম্বরের মাঝামাঝি ইংল্যান্ডের বিপক্ষে ফিফটি পেয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। এরপরই যেন ব্যাটিংটা ভুলে গিয়েছিলেন। অবশেষে খরা কাটল। শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্টের দ্বিতীয় দিনে ফিফটি পেলেন ৯ ইনিংস পর। আর এই ফিফটিতেই অলরাউন্ডারদের এক অনন্য রেকর্ড থেকে অশ্বিন ছিটকে দিয়েছেন কিংবদন্তি রিচার্ড হ্যাডলিকে। অশ্বিনের রেকর্ডের দিনটা ভালো যাচ্ছে তাঁর দলেরও, ৯ উইকেটে ৬২২ রান তোলার পর ইনিংস ঘোষণা করেছে ভারত। এরপর ইনিংসের দ্বিতীয় আর নিজের প্রথম ওভারে উইকেটও পেয়েছেন অশ্বিন। শূন্য রানে প্রথম উইকেট হারিয়েছে ফিল্ডিং করে করে খেটে মরা শ্রীলঙ্কা!
অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজটা ভালো যায়নি অশ্বিনের। টেস্টে র‌্যাঙ্কিং সেরা বোলারের মুকুট হারিয়েছেন রবীন্দ্র জাদেজার কাছে। আর ব্যাটিংয়ের বাজে ফর্ম (৫ ইনিংসে ৫৩ রান) নিশ্চিত করেছে সাকিব আল হাসানও তাঁকে টপকে হয়ে যাচ্ছেন টেস্টের সেরা অলরাউন্ডার। অস্ট্রেলিয়া সিরিজের পরও ব্যাটে ছন্দ পাচ্ছিলেন না। গল টেস্টে একটু ছন্দে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন, কিন্তু ফিফটি করার আগে (৪৭ রান) আউট হয়েছেন। গতকাল আর সেই ভুল করেননি, রঙ্গনা হেরাথের বলে বোল্ড হওয়ার আগে ফিফটি (৫৪) পেরিয়েছেন।
এর মাঝে ৫০ ছোঁয়ার মুহূর্তেই ক্যারিয়ারের দুই হাজারতম রান তুলে নিয়েছেন। সেই সঙ্গে পেছনে ফেলেছেন হ্যাডলিকে। নিউজিল্যান্ডের এ গ্রেট ৫৪ টেস্টে ২ হাজার রানের পাশাপাশি ২৭৫ উইকেট শিকারের কীর্তি গড়েছিলেন। টেস্টে ২০০০ রান ও আড়াই শ উইকেটের যুগলবন্দি ছুঁতে অশ্বিনের খেলতে হলো ৫১ টেস্ট। হ্যাডলির লেগেছিল ৫৪ টেস্ট। কিউই কিংবদন্তির সমসাময়িক ইয়ান বোথাম ও ইমরান খানের মতো বিশ্ব কাঁপানো অলরাউন্ডারদেরও এ মাইলফলক ছুঁতে ৫৫ টেস্ট খেলতে হয়েছে।
অশ্বিন ১১তম ফিফটি করে আউট হওয়ার পর ভারতের ইনিংসকে টেনে নিয়েছেন জাদেজা (৭০*)। ভারতের ইনিংসের মূল ভিত্তি অবশ্য আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যানের ইনিংসে। চেতেশ্বর পূজারা ১৩৩ আর অজিঙ্কা রাহানে ১৩২ রান করে আউট হয়েছেন গতকাল। আর উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা করেছেন ৬৭। এতেই জমা হয় টেস্টে শ্রীলংকার বিপক্ষে ভারতের পঞ্চম সর্বোচ্চ দলীয় সংগ্রহ। শ্রীলংকার মাটিতে সফরকারী কোন দলের এটি তৃতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এর আগের দু’টি সংগ্রহ ছিল ভারত ও বাংলাদেশের। ২০১০ সালে এই ভেন্যুতেই শ্রীলংকার বিপক্ষে এক ইনিংসে ভারত ৭০৭ ও ২০১২-১৩ মৌসুমে গল টেস্টে ৬৩৮ রান করেছিল বাংলাদেশ।
ভারতের ৬২২ রানের জবাবে দিন শেষে ২০ ওভারে ২ উইকেটে ৫০ রান তুলেছে শ্রীলংকা। স্বাগতিকদের দুটি উইকেটই নিয়েছেন অশ্বিন। দ্বিতীয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ৫৭২ রানে পিছিয়ে রয়েছে লংকারা। ফলো-অন এড়াতে এখনো ৩৭৩ রান লাগবে স্বাগতিকদের। ইনিংসের দ্বিতীয় ও নিজের প্রথম ওভারের শেষ বলে স্বাগতিক ওপেনার উপুল থারাঙ্গাকে শূন্য হাতে ফিরিয়েছেন ভারতের অফ-স্পিনার অশ্বিন। এরপর শুরুর ধাক্কা সামলে উঠেন আরেক ওপেনার দিমুথ করুনারতেœ ও কুশল মেন্ডিস। কিন্তু এই জুটিকে ৩৩ রানের বেশি যোগ করতে দেননি অশ্বিন। করুনারতেœকে ২৫ রানেই থামিয়ে দেন অশ্বিন। দিনের শেষভাগটা অপরাজিত থেকেই শেষ করেছেন মেন্ডিস ও অধিনায়ক দিনেশ চান্ডিমাল। মেন্ডিস ১৬ ও চান্ডিমাল ৮ রানে অপরাজিত আছেন। ভারতের অশ্বিন ৩৮ রানে ২ উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর : ভারত ১ম ইনিংস : ১৫৮ ওভার ৬২২/৯ ডি. (পূজারা ১৩৩, রাহানে ১৩২, আশ্বিন ৫৪, ঋদ্ধিমান ৬৭, জাদেজা ৭০*; হেরাথ ৪/১৫৪, পুষ্পকুমারা ২/১৫৬)। শ্রীলংকা ১ম ইনিংস : ২০ ওভারে ৫০/২ (করুনারতেœ ২৫, থারাঙ্গা ০, কুশল ১৬ (ব্যাটিং), চান্দিমাল ৮ (ব্যাটিং), অশ্বিন ২/৩৮)। ২য় দিন শেষে

 

টেস্টের সেরা ৫ অলরাউন্ডার
অলরাউন্ডার ম্যাচ রান সর্বোচ্চ ব্যাটিং গড় সেঞ্চুরি উইকেট সেরা বোলিং গড় ৫ উই.
জ্যাক ক্যালিস (দ.আফ্রিকা) ১৬৬ ১৩২৮৯ ২২৪ ৫৫.৩৭ ৪৫ ২৯২ ৬/৫৪ ৩২.৬৫ ৫
ইমরান খান (পাকিস্তান) ৮৮ ৩৮০৭ ১৩৬ ৩৭.৬৯ ৬ ৩৬২ ৮/৫৮ ২২.৮১ ২৩
শন পোলক (দ.আফ্রিকা) ১০৮ ৩৮০৭ ১১১ ৩২.৩১ ২ ৪২১ ৭/৮৭ ২৩.১১ ১৬
রবিচন্দ্রন অশ্বিন (ভারত) ৫১ ২০০৪ ১২৪ ৩২.৮৫ ৪ ২৮১ ৭/৫৯ ২৫.৩৫ ২৫
ইয়ান বোথাম (ইংল্যান্ড) ১০২ ৫২০০ ২০৮ ৩৩.৫৪ ১৪ ৩৮৩ ৮/৩৪ ২৮.৪০ ২৭



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ