Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অশ্বিনের পর রাহুল

প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কিংস্টোন টেস্টে ঘুরে ফিরে একটা বিষয়ই আসছে আলোচনায়। জ্যামাইকার পিচ বাকি সবাই চিনলেও চিনতে ভুল করলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। টস জিতে যে কাজটি করতে চেয়েছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি, হেরেও সেটাই করার সুযোগ পেলেন। বোলিং স্বর্গ নামে পরিচিত এই উইকেটে ব্যাট বেছে নেন হোল্ডার। বল হাতে পিচ থেকে পূর্ণ ফয়দা আদায় করতে একদম দেরি করেননি সফরকারীরা। মাত্র দুই সেশনেই গুটিয়ে দিলেন স্বাগতিক ইনিংস। জবাবে লোকেশ রাহুলের ব্যাট ভারতকে বড় সংগ্রহের বার্তা দিচ্ছে।
প্রথম টেস্টে ইনিংস ও ৯২ রানের বিশাল ব্যবধানে হারের পর ব্যাট হাতে ঘুরে দাঁড়ানোটাই ছিল ক্যারবিয়দের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কিন্তু নতুন বলে পেসবান্ধব পিচে নিজেদের কাজটা নিপুণভাবে সারেন দুই ভারতীয় পেসার ইশান্ত শর্মা ও মোহাম্মাদি সামি। উইন্ডিজ স্কোর বোর্ডে ৭ রান জমা হতেই ফেরান ৩ জন ব্যাটসম্যানকে। এরপর কিছুটা প্রতিরোধের আভাস দেন মার্লন স্যামুয়েলস্ ও জার্মাইন বø্যাকউড। ধৈর্যের প্রতীক হয়ে নিজেকে মেলে ধরতে চেষ্টা করেন স্যামুয়েলস্। প্রথম রানের দেখা পেতে ডানহাতি ব্যাটসম্যান খেলেন ৩০ বল। তবে বিপরীত পাশে বø্যাকউড ছিলেন রুদ্রমূর্তিতে। চতুর্থ উইকটে তাদের ইনিংস সর্বোচ্চ ৮১ রানের জুটি ভেঙে এরপর দৃশ্যপটে আসেন রভিচন্দর অশ্বিন। টেস্টের সেরা বোলারের বিশাল একবাঁক নেওয়া বলে বøাকউড (৬২ বলে ৬২) বন্দি হন এলবিডবিøউ-এর ফাঁদে। এরপর আর কেউই অশ্বিনের উত্তর খুঁজে পায়নি। চা বিরতির আগেই ক্যারবিয় ইনিংস গুটিয়ে যায় মাত্র ১৯৬ রানে। ১৫৮ রানে ৯ উইকেট পড়ার পর তারা যে দুই’শ ছুঁই ছুঁই রান করতে সক্ষম হলো তা অভিষিক্ত মিগুয়েল কামিনির কল্যাণে। শেষ পর্যন্ত ২৪ রানে অপরাজিত থাকেন এই ডানহাতি পেসার। ৫২ রানের বিনিময়ে ৫ উইকেট নেন অশ্বিন।
জবাবে ভারত ব্যাটে নামতেই যেন বদলে গেল উইকেটের চরিত্র। ৩৭ ওভার বল করে ক্যারবিয় বোলারদের একমাত্র প্রাপ্তি শেখর ধাওয়ানের (২৭) উইকেটটি। মুরালি বিজয়ের চোটের কারণে দলে ফেরা রাহুল সুযোগটা ভালোই কাজে লাগাচ্ছেন। প্রথম দিন শেষে ৭৫* রানে অপরাজিত আছেন ডানহাতি এই উইকেট কিপার ব্যাটসম্যান, দলীয় সংগ্রহ ১২৬। রাহুলের সাথে ব্যক্তিগত ১৮ রান নিয়ে গতকাল রাতে দ্বিতীয় দিন শুরু করে সফরকারীরা। সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস : ৫২.৩ ওভারে ১৯৬ (স্যামুয়েলস্ ৩৭, বø্যাকউড ৬২, কামিনস ২৪*; অশ্বিন ৫/৫২, সামি ২/২৩, ইশান্ত ২/৫৩)।
ভারত ১ম ইনিংস : ৩৭ ওভারে ১২৬/১ (রাহুল ৭৫*, ধাওয়ান ২৭, পুজারা ১৮*; চেইজ ১/২৮)। (১ম দিন শেষে)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অশ্বিনের পর রাহুল

১ আগস্ট, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ