Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

অশ্বিনে ভারতের রেকর্ড জয়

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সিরিজ শুরুর আগে এই ওয়েস্ট ইন্ডিজের সক্ষমতা নিয়ে প্রশ্ন ঘুরে বেড়াচ্ছিল বাতাসে। সেটা সত্যি হতে মোটেও সময় লাগেনি। এক দশক পর ঘরের মাঠে ফলোঅনের লজ্জায় পড়াটাও তাই অস্বাভাবিক মনে হয়নি একটুও। দশ বছর আগে সেন্ট লুসিয়ার সেই ম্যাচেও তাদের প্রতিপক্ষ ছিল ভারত। দ্বিতীয় ইনিংসে সেবার দুর্দান্ত এক সেঞ্চুরি করে দলকে হারের হাত থেকে বাঁচিয়েছিলেন ব্রায়ান লারা। কিন্তু এই ক্যারাবিয়ান দলে যে কোনো লারা নেই। তাই হারতেই হল। হারের ব্যবধানটাও কম নয়Ñইনিংস ও ৯২ রানের। এশিয়ার বাইরে এটাই ভারতের সবচেয়ে বড় ব্যবধানের জয়ের রেকর্ড, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংস ব্যবধানে জয়ও।
এন্টিগুয়ার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে ২১ রান আর হাতে ৯ উইকেট নিয়ে চতুর্থ দিন শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। দিনের প্রথম ওভারে কোনো রান যোগ না করেই ড্যারেন ব্রাভোকে হারায় তারা। এরপর কিছুটা লড়াইয়ের আভাস দিচ্ছিলেন রাজেন্দ্র চন্দ্রিকা (৩১) ও মারলন স্যামুয়েল (৫০)। মর্ধ্যাহ্ন বিরতি পর্যন্ত আর কোন উইকেট হারাতে হয়নি (৭৬/২) তাদের। অথচ পানি পানের বিরতির আগেই ক্যারবিয় ইনিংস পড়ে যায় চরম অচলবস্থার মধ্যে (১২৬/৭)। দলীয় ৮৮ রানে চন্দ্রিকার বিদায়ের পর উইয়ের ঢিবির মত ধসে পড়তে থাকে জেসন হোল্ডার বাহিনী। এরপর অষ্টম ব্যাটসম্যান হিসেবে অধিনায়ক হোল্ডার যখন ফেরেন ক্যারবিয়দের স্কোর বোর্ডে তখন রান সংখ্যা ১৩২! মনে হচ্ছিল চা বিরতি পর্যন্ত ম্যাচটা আর গেল না। কিন্তু এর পরই আসে ক্যারবিয় ইনিংসের সেরা সময়টা। নবম উইকেটে দেবেন্দ্র বিশুকে সাথে নিয়ে ৯৫ রানের জুটি গড়েন কার্লোস ব্রেথওয়েট। তবে এটা কেবল ভারতীয়দের জয়ের অপেক্ষাটা বাড়িয়েছে মাত্র। চা বিরতির পর ৪ রানের ব্যবধানে বাকি দুজনকে সাজঘরে ফেরত পাঠান রবিচন্দ্রন অশ্বিন। ৫১ রানে তখন অপরাজিত ছিলেন ব্রেথওয়েট।
এই আশ্বিনই ছিলেন ক্যারবীয় ইনিংসের প্রধান হন্তরক। ভারত অল-রাউন্ডার একাই নেন ৭ উইকেট। প্রথম ভারতীয় হিসেবে দ্বিতীয় বারের মত একই টেস্টে শতক ও ৫ উইকেট নেয়ার কীর্তি গড়েন এই স্পিন অল-রাউন্ডার। অশ্বিনের এই কীর্তি ম্যাচসেরার খেতাব কেড়ে নিয়েছে ভারতকে ডাবল সেঞ্চুরি উপহার দেওয়া বিরাট কোহলির কাছ থেকে। এছাড়া প্রথম ইনিংসে ৪ উইকেট পাওয়া মোহাম্মাদ সামিও গড়েছেন আরেক কির্তী। দ্বিতীয় ইনিংসে কোন উইকেট না পেলেও প্রথম ইনিংসে ৪ উইকেট নিয়ে বসেছেন টেস্টে ভারতের দ্রæততম ৫০ উইকেট (১৩ টেস্টে) শিকারি ভেঙ্কটেশ প্রসাদের পাশে।
ভারত প্রথম ইনিংস : ৫৬৬/৮ (ডিক্লে.)।
ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস : ২৪৩ (ফলো-অন)।
ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস : ৭৮ ওভারে ২৩১ (চন্দ্রিকা ৩১, স্যামুয়েলস ৫০, কার্লোস ব্রেথওয়েইট ৫১*, বিশু ৪৫; অশ্বিন ৭/৮৩)। ফল : ভারত ইনিংস ও ৯২ রানে জয়ী।
ম্যাচ সেরা : রবিচন্দ্রন অশ্বিন (ভারত)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অশ্বিনে ভারতের রেকর্ড জয়
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ