Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আড়াইশ’ ক্লাবে দ্রুততম অশ্বিন

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, হায়দারাবাদ (ভারত) থেকে : সময়ের ব্যবধান মাত্র ১৩৫ দিন। গত বছর কানপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে করেছিলেন ২০০ টেস্ট উইকেটের উৎসব। গতকাল ভারত অফ স্পিনার পা দিয়েছেন আড়াইশ’ উইকেটের মাইলস্টোনে। ২০০ উইকেটের মাইলসেটানে হতে পারেননি দ্রুততম। অস্ট্রেলিয়ার সিভি গ্রিমেত এর পেছনে করেছেন রেকর্ডটি। সবচেয়ে কম ম্যাচে ২০০ উইকেটের মাইলস্টোনে গ্রিমেতের যেখানে লেগেছে ৩৬ ম্যাচ, সেখানে ৩৭তম ম্যাচে অশ্বিন এই ল্যান্ডমার্কে দিয়েছেন পা। তবে গতকাল মুশফিকুরকে শিকারে আড়াইশ’ উইকেট ক্লাবে দ্রুততম রেকর্ডটি তারই। অস্ট্রেলিয়ার লিজেন্ডারি পেস বোলার ডেনিস লিলি এই রেকর্ডে ছিলেন এতদিন সবার উপরে (৪৮ ম্যাচ), তার চেয়ে তিন ম্যাচ কম খেলে সময়ের সেরা স্পিনার অশ্বিন পেয়েছেন দ্রুততম আড়াইশ’ উইকেট ক্লাবের সদস্যপদ।
এমন এক বোলারকে অভিনন্দন জানিয়েছেন ভারতের টপ অর্ডার চেতশ্বর পুজারাÑ ‘সে এই সময়ের সেরা স্পিনার। অধিকাংশ দলই খেলতে নামার আগে তাকে কিভাবে মোকাবেলা করবে সেই পরিকল্পনা করে। আড়াইশ’ উইকেটে পৌঁছে যাওয়ায় আমি তাকে অভিনন্দন জানাই।’ অশ্বিনের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে রীতিমতো অভিভুত চেতশ্বরÑ ‘যেভাবে সে মাথা খাটিয়ে ব্যাটসম্যানকে নিয়ে চিন্তা করছে, তাদের দুর্বলতা এবং কিভাবে কোন জায়গায় বল করবে, তা নিয়ে ভাবছে, আমি তা দেখে নিজেও অবাক। প্রথম ইনিংসে সে তার সেরা চেষ্টাই করেছে। কিছু কিছু ক্ষেত্রে হয়তোবা উইকেট পায়নি সে। কখনো অশ্বিন উইকেট পেয়েছে, জাদেজা ব্যাটসম্যানকে আটকে ফেলেছে, আবার কখনোবা অশ্বিন ব্যাটসম্যানকে আটকে রেখেছে, জাদেজা উইকেট পেয়েছে।’ যেভাবে সময় কাটছে অশ্বিনের, তাতে টেস্টে তার ৬০০ উইকেটের সম্ভাবনা প্রবল দেখছেন বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শক সামারাবীরাÑ ‘অনিল এবং হরভাজনের মতো স্পিনারকে বেঞ্চমার্ক হিসেবে পেয়েছে অশ্বিন। যদি সে আরো সাত-আট বছর খেলতে পারে, তাহলে সে ৬০০ থেকে ৮০০ উইকেটের কাছাকাছি যেতে পারবে।’

টেস্টে আড়াইশ’ উইকেট ক্লাবে দ্রুততম ৫ বোলার
বোলার প্রতিপক্ষ ভেন্যু ম্যাচ সময় সাল
রবিচন্দ্রন অশ্বিন (ভারত) বাংলাদেশ হায়দারাবাদ ৪৫ ৫ বছর ৯৫ দিন ২০১৭
ডেনিস লিলি (অস্ট্রেলিয়া) ভারত মেলবোর্ন ৪৮ ১০ বছর ৯ দিন ১৯৮১
ডেল স্টেইন (দ. আফ্রিকা) শ্রীলঙ্কা সেঞ্চুরিয়ন ৪৯ ৬ বছর ৩৬৩ দিন ২০১১
অ্যালান ডোনাল্ড ( দ. আফ্রিকা) উইন্ডিজ ডারবান ৫০ ৬ বছর ২৫২দিন ১৯৯৮
ওয়াকার ইউনুস (পাকিস্তান) দ. আফ্রিকা পোর্ট এলিজাবেথ ৫১ ৮ বছর ১১১ দিন ১৯৯৮



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ