Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

‘অধিনায়কত্বের জন্য খেলি না’

মাশরাফির মতামতকেই গুরুত্ব দেবে বিসিবি

প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১৫ এএম, ৬ জুলাই, ২০১৭

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ জাতীয় দলের সীমিত ওভারের অন্যতম সফল অধিনায়ক মাশরাফি মুর্তজা। দীর্ঘদিন যাবত বাংলাদেশকে সফলতার সাথে সামনে থেকে নেতৃত্ব দিয়ে চলেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় জানালেও ওয়ানডে ক্রিকেটে দেশকে রঙিন জার্সিতে এখনও প্রতিনিধিত্ব করছেন। তাঁর নেতৃত্বে এই ফরম্যাটে অসংখ্য সফলতা দেখেছে বাংলাদেশ ক্রিকেট দল। এমনকি, সদ্য শেষ হওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও নিজেদের সফলতার চূড়া অর্থাৎ, প্রথমবারের মতো সেমিফাইনাল খেলার অভিজ্ঞতা অর্জন করে টাইগাররা।
এত সফলতার মাঝেও বাংলাদেশের অন্যতম সফল অধিনায়কের কাছ থেকে অধিনায়কত্ব নিয়ে অন্য কাউকে দেওয়ার গুঞ্জন চড়াও হয়েছে বাতাসে। স¤প্রতি এক সংবাদ সম্মেলনে, বিসিবি প্রধান নাজমুল হাসানের করা বক্তব্য এই মাত্রাকে আরো প্রভাবিত করেছে।
মাশরাফির টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ার প্রসঙ্গ টেনে একটি প্রক্রিয়া শুরুর কথা বলেছিলেন বিসিবি প্রধান। আর এতেই ক্ষোভে ফেঁপে উঠেছে ক্রিকেটানুরাগীরা। তবে ভক্তদের মতো অতটা কঠিনভাবে বিষয়টিকে দেখছেন না বাংলাদেশকে ৪০ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে সর্বাধিক ২৪ জয় এনে দেওয়া মাশরাফি মুর্তজা।
বোর্ড প্রধানের বক্তব্যকে হালকাভাবে নিয়ে এবার এক প্রতিক্রিয়া জানালেন মাশরাফি। প্রতিক্রিয়ায় নড়াইল এক্সপ্রেসখ্যাত মাশরাফি জানান অধিনায়কত্বের জন্য খেলেন না তিনি। বললেন, ‘আমি তো বিসিবির কাছ থেকে অধিনায়কত্ব চেয়ে নিইনি, বিসিবিই আমাকে দায়িত্ব দিয়েছে। এখন বিসিবি যদি মনে করে দায়িত্বটা অন্য কাউকে দেবে তো দিতেই পারে। আমি অধিনায়কত্বের জন্য খেলি না।’
অন্যদিকে খেলাটাকে উপভোগ করেন এবং যতদিন উপভোগ করবেন ততদিন পর্যন্ত চালিয়ে যেতে চান বলেও জানান তিনি, ‘পারফরম্যান্স ঠিক থাকলে আমি খেলে যাব। কারণ খেলাটা এখনো উপভোগ করছি। আমি এখন যেমন খেলছি, তাতে উপভোগ না করার কোনো কারণ দেখছি না।’
এদিকে পাপনের আরেক মন্তব্য কিছুটা অস্বস্তিতে ফেলেছে ক্রিকেটাঙ্গণকে। বিসিবি সভাপতি ক্রিকেট নিয়ে নিজের পরিকল্পনার কথা জানাতে গিয়ে বলেন, ২০১৯ বিশ্বকাপ নিয়ে এখনই প্রস্তুতি শুরু করে দিয়েছে বাংলাদেশ। যার অংশ হিসেবে অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে তরুণ ক্রিকেটারদের। বিসিবি প্রধানের এমন মন্তব্যের পর স্বাভাবিকভাবেই সবার মনে প্রশ্ন জেগেছিল মাশরাফিকে নিয়ে। জাতীয় দলের সবচেয়ে জ্যেষ্ঠ সদস্য এখন তিনিই, ইতোমধ্যে ছেড়েছেন টেস্ট ও টি-২০ ফরম্যাট। তার উপর ইনজুরির ছোবলে ক্যারিয়ারে বেশ কয়েকবার হোঁচট খাওয়ার পর অনেকের চোখে মাশরাফি এখন অনেকটাই ক্লান্ত।
তবে মাশরাফির ব্যাপারে তার নিজস্ব সিদ্ধান্তকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছে বিসিবি। সংস্থাটির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান স¤প্রতি সাংবাদিকদের বলেন, ‘বোর্ড যে সিদ্ধান্তই নেবে মাশরাফির মতামতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেবে। সে আমাদের সা¤প্রতিক সাফল্যে নেপথ্য কারিগর। কিন্তু যেকোনো খেলোয়াড়ের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করার অধিকার বোর্ড রাখে।’
মাশরাফিকে নিয়ে বিসিবির ভাবনা-চিন্তাকে স্বাভাবিক প্রক্রিয়া হিসেবে উল্লেখ করে আকরাম আবারও জানান, মাশরাফির মতামতকে গুরুত্ব দেওয়ার কথা, ‘এখানে নেতিবাচক কিছু নেই। আমরা ২০১৯ বিশ্বকাপকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি এবং একটি ভালো দল হিসেবে সেরা ফলাফল চাই। মাশরাফির উপস্থিতি, তার চিন্তা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। দলের প্র্যাকটিস সেশন শুরুর পর আমি নিজের তার সঙ্গে কথা বলবো। মিটিংয়ের আগে বোর্ড প্রেসিডেন্টও তার সঙ্গে কথা বলবেন বলে জানি। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া।’
বাংলাদেশ ক্রিকেটের গৌরবান্বিত উত্থানের পেছনে যে কয়জন ক্রিকেটারের অবিস্মরণীয় অবদান, তাদের অন্যতম একজন মাশরাফি বিন মর্তুজা। এ কারণে তাকে ঘিরে সমর্থকদের আবেগটাও কাজ করে বেশি। বোর্ড সভাপতির বিশ্বকাপ প্রস্তুতি সম্পর্কিত ভাষ্য শুনে অনেকেই মাশরাফির ক্রিকেট খেলা নিয়ে শঙ্কিত ছিলেন। তবে বিসিবির হয়ে আকরাম খানের বক্তব্যে এবার মাশরাফির ভক্তরা স্বস্তিতেই থাকতে পারেন।



 

Show all comments
  • নাজমুল ৬ জুলাই, ২০১৭, ৬:৫৯ এএম says : 0
    ফেসবুকে যারা অসামাজিক ছবি আপলোড দেয়।তাদের জন্য কি কোন আয়নত ব্যবসতা নেই?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফি

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ