Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘কিং’ সাকিবে অবাক নন মাশরাফি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ১২:২৪ এএম

এবারের বিপিএলে সাকিব আল হাসানের ব্যাটিং চমকে দিয়েছে অনেককেই। ৩৬ ছুঁইছুঁই বয়সে নিজের টি-টোয়েন্টি ব্যাটিংকে যেন নতুন উচ্চতায় নিয়ে গেছেন তিনি। তবে এই সাকিবকে দেখে অনেকে অবাক হলেও সেই দলে নেই মাশরাফি বিন মুর্তজা। সিলেট স্ট্রাইকার্স অধিনায়কের চোখে সাকিব ‘কিং’, তার কাছ থেকে তাই রাজকীয় পারফরম্যান্সই প্রত্যাশিত।
এমনিতে সাকিবকে নিয়ে নতুন করে বিস্মিত হওয়া কঠিন। শীর্ষ পর্যায়ের ক্রিকেটে প্রায় দেড় যুগের পথচলায় অনেক বিস্ময়ের জন্ম দিয়েছেন তিনি। বাংলাদেশ ক্রিকেটের অনেক ‘প্রথম’ এসেছে তার হাত ধরে। দারুণ পারফরম্যান্স তাই তার কাছে প্রত্যাশিতই। তবে তার নিজের মানেও এবারের বিপিএলের ব্যাটিং পারফরম্যান্স চোখধাঁধানো। ধারাবাহিকভাবে যে ধরনের বিধ্বংসী ব্যাটিং করে যাচ্ছেন তিনি, স্কিল ও পেশির জোরের প্রদর্শনী যেভাবে মেলে ধরছেন ম্যাচের পর ম্যাচ, ক্যারিয়ারের মধ্যগগণেও টি-টোয়েন্টিতে এমন চেহারায় দেখা যায়নি সাকিবকে। পরিসংখ্যানেও ফুটে উঠছে সেটির ছাপ।
৬ ইনিংসে ৩টি ফিফটি করেছেন তিনি। টুর্নামেন্টে এখন পর্যন্ত একমাত্র ব্যাটসম্যান হিসেবে ছুঁয়েছেন তিনশ রান (৩০৪)। এই সংস্করণে তার ক্যারিয়ার ব্যাটিং গড় ২১.৩৭, কিন্তু এবারের আসরে গড় ৭৬। তার ক্যারিয়ার স্ট্রাইক রেট ১২৪.২৭, কিন্তু এবারের বিপিএলে স্ট্রাইক রেট ১৯২.৪০! টুর্নামেন্টে একাধিক ইনিংস খেলা ব্যাটসম্যানদের মধ্যে সাকিব ছাড়া আর কারও স্ট্রাইক রেট ১৮০ স্পর্শ করতেও পারেনি।
২০ ওভারের ক্রিকেটে তার ব্যাটিং সামর্থ্য একটা নির্দিষ্ট গÐিতেই ছিল গত বেশ কয়েক বছরে। কিন্তু এবার নিজেকে ছাড়িয়ে গেছেন তো বটেই, পরিপূর্ণ এক টি-টোয়েন্টি ব্যাটসম্যানের ছাপ পড়ছে তার ব্যাটসম্যানশিপে। সাকিবের এমন ব্যাটিংয়ের পেছনে ছোট একটি টেকনিক্যাল পরিবর্তনের কিছুটা প্রভাব দেখছেন মাশরাফি। তবে তিনি অবাক নন। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গতকাল সিলেট অধিনায়ক বললেন, সাকিবের মতো ক্রিকেটারের কাছ থেকে এমন কিছুই প্রত্যাশিত তার, ‘ভারত সিরিজে বা সাম্প্রতিক সময়ে সাকিবকে দেখে মনে হচ্ছিল শর্ট বলে একটু ভোগান্তি হচ্ছে। এরপর স্টান্সটা কিছুটা মনে হয় বদল করেছে। তাতে ও আবার ফ্লেক্সিবল হয়ে গেছে। ও এখন উইকেটের চারপাশে শট খেলতে পারছে। সাকিবের মতো ক্রিকেটারের কাছ থেকে এটা অবাক হওয়ার কিছু নয়। কারণ বিশ্বমানের ক্রিকেটাররা নিজেদের পথ খুঁজে নেয়। তারা নিজস্ব কায়দায় তাদের উপায় বের করে নেয়। সাকিব এর চেয়েও ভালো কিছু করলেও অবাক হওয়ার কিছু নেই। সাকিবের কাছে আপনি প্রত্যাশাই করবেন যে, ‘হি উইল কাম অ্যাজ অ্যা কিং এন্ড পারফর্ম অ্যাজ আ কিং।’ সাকিবের কাছে এটিই আশা থাকে।’
সিলেট পর্বের উদ্বোধনী ম্যাচে মাশরাফির সিলেট দুপুরে মুখোমুখি হবে রংপুর রাইডার্সের, আর সন্ধ্যায় সাকিবের বরিশাল খেলবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফি

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ