Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাশরাফির সিলেটে আমির-ধনঞ্জয়া সাকিবের বরিশালে গেইল-কর্নওয়াল

বিপিএল টি-টোয়েন্টি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ৯ম আসর শুরু হতে বাকি এখনও প্রায় দুই মাসেরও বেশি সময়। তবে ঢেলে সাজানো এই আসরকে সামনে রেখে ফ্র্যাঞ্চাইজি তথা দলগুলো ইতোমধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে। এরই ধারাবাহিকতায় চমক দিল সিলেট স্ট্রাইকার্স। ৩ বছরের জন্য বিপিএলে সিলেটের ফ্র্যাঞ্চাইজি কিনেছে ফিউচার স্পোর্টস। সেই দলের আইকন ক্রিকেটারের ভূমিকায় থাকছেন জাতীয় দলের সফলতম অধিনায়ক, কিংবদন্তি পেসার মাশরাফি বিন মুর্তজা। আন্তর্জাতিক ক্রিকেট না খেললেও ঢাকা প্রিমিয়ার লিগ, বাংলাদেশ প্রিমিয়ার লিগের মতো আসরে মাশরাফি এখনও হট কেক। সাবেক এই অধিনায়ক এবার সিলেটের অধিনায়কের ভূমিকায়ও থাকছেন।

এছাড়াও সিলেট দলে ভিড়িয়েছে আরেক সুপারস্টার পেসারকে। অভিমানে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা পাকিস্তানের সাবেক পেসার মোহাম্মদ আমিরের সাথে ইতোমধ্যে সিলেটের চুক্তি সম্পন্ন হয়েছে। এছাড়া দলে আছেন ৩ লঙ্কান, তিনজনই বড় মুখ। তারা হলেন- থিসারা পেরেরা, কামিন্দু মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভা।
বিপিএলে সর্বাধিক চারবার শিরোপাজয়ী অধিনায়ক মাশরাফি কখনও চ্যাম্পিয়নশিপের মুখ না দেখা সিলেটকে এবার শিরোপা এনে দিতে চান, ‘এটা নিশ্চিত আমি শতভাগ দিয়ে চেষ্টা করব। চেষ্টা করব ইনশাআল্লাহ... সিলেট কখনও চ্যাম্পিয়ন হয়নি, এটা সত্য। কখনও (ভালো) হয়েছে, কখনও ভালো করতে পারেনি। এই জন্য শুরু থেকেই আলোচনা হচ্ছিল, তখন বলেছি যে টিম ম্যানেজমেন্টটা খুব স্ট্রং করতে, কোর টিমটাও। যতটুকু সম্ভব করা হয়েছে। এখন ডিপেন্ড করছে নিলামে প্লেয়ার কারা আসবে। ডিসিপ্লিন, মাঠের ভেতরে (পারফর্ম) এগুলো ম্যাটার করে। দিনশেষে টিম হিসেবে যখন খেলব তখন বোঝা যাবে।’
বিপিএলে নিজের নতুন দল নিয়ে বেশ আশাবাদী মাশরাফি। অতীতে সিলেট ফ্র্যাঞ্চাইজির মালিকানায় একাধিকবার পরিবর্তন এসেছে। তিনি চান, সিলেট স্ট্রাইকার্স যেন লম্বা সময়ের জন্য বিপিএলের সাথে যুক্ত থাকে, ‘আমরা আশাবাদী সবকিছুই আলহামদুলিল্লাহ ভালোভাবে হচ্ছে। যতটুকু কমের (বাজেট) মধ্যে করা যায় ততটুকু করার চেষ্টা করেছেন ওনারা (মালিকপক্ষ)। অনেক জায়গায় দেখেছি অনেক বড় করে শেষপর্যন্ত থাকতে পারে না। কিন্তু আমি আশা করছি ওনারা লম্বা সময়ের জন্য থাকবে এবং বাংলাদেশ ক্রিকেটকে হেল্প করতে পারবে।’
এদিকে, প্রথমবার অংশ নিয়েই বিপিএলে বাজিমাত করেছিল ফরচুন বরিশাল। বিপিএলের সর্বশেষ আসরে রানার-আপ হওয়া দলটি পরবর্তী ৩ আসরের জন্য ফ্র্যাঞ্চাইজি স্বত্ব ধরে রেখেছে। গতবারের মতো এবারও শক্তিশালী দল গড়তে বদ্ধপরিকর বরিশাল। সেই ধারাবাহিকতায় বরিশাল আইকন ক্রিকেটার হিসেবে এবারও রেখেছে সাকিব আল হাসানকে, যিনি গত আসরে বরিশালের জার্সিতে অতিমানবীয় পারফরম্যান্স দেখিয়েছিলেন। শুধু তা-ই নয়, গত মৌসুমে খেলা ক্রিস গেইলকেও এবার দলে রাখছে বরিশাল। আছে চমকপ্রদ কিছু নাম। মাত্র কয়েকদিন আগে টি-টোয়েন্টি ম্যাচে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ইতিহাস গড়া রাহকিম কর্নওয়ালকে দলে নেওয়া হয়েছে। দুই আফগান ক্রিকেটার ইবরাহিম জাদরান ও করিম জানাতের সাথেও সরাসরি চুক্তি করে স্কোয়াডে ভেড়ানো হয়েছে তাদের।
ঘোষিত সূচি অনুযায়ী, ২০২৩ সালের ৫ জানুয়ারি শুরু হয়ে ১৬ ফেব্রুয়ারি শেষ হবে বিপিএলের আগামী আসর। একই সময়ে মাঠে গড়াবে আরও তিনটি ফ্র্যাঞ্চাইজি লিগ। ফলে বিদেশি খেলোয়াড়দের বিপিএলে অংশগ্রহণের ব্যাপারে সংশয় দেখা দিয়েছিল। তবে বিপিএলের দলগুলো আগেভাগেই বেশ কয়েকজন হেভিওয়েট খেলোয়াড়কে দলভুক্ত করায় সেই সংশয়ের মেঘ কেটে গেছে। ক্যারিবীয় ও আফগান ক্রিকেটার ছাড়াও এবারের আসরে আধিক্য দেখা যাবে পাকিস্তানর খেলোয়াড়দের; খেলবেন মোহাম্মদ রিজওয়ান, শাহীন শাহ আফ্রিদি, শোয়েব মালিকের মতো ক্রিকেটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফির সিলেটে আমির-ধনঞ্জয়া সাকিবের বরিশালে গেইল-কর্নওয়াল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ