Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোনা আমদানি এবং জুয়েলারি শিল্পের নীতিমালা এ বছরেই

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সোনা আমদানি এবং জুয়েলারি শিল্পের জন্য একটি যুগোপযোগী নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, জুয়েলারি শিল্পের বিকাশ এবং বহির্বিশ্বেও রপ্তানি বাজার তৈরির সম্ভাবনা রয়েছে। এই ক্যালেন্ডার বছরেই এই নীতিমালা প্রণয়নের অঅমাবাদ ব্যক্ত করেন। গতকাল জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে প্রস্তা উত্থাপন করতে গিয়ে অর্থমন্ত্রী একথা জানান ।
মুহিত বলেন, জুয়েলারি আবহমান বাংলার একটি প্রাচীন ঐতিহ্য। বাংলাদেশে জুয়েলারি শিল্পের উজ্জ্বল ভবিষ্যৎ থাকলেও প্রয়োজনীয় নীতি সহায়তার অভাবে এ পর্যন্ত এই শিল্পের তেমন বিকাশ হয়নি। আমদানির নীতিমালা না থাকায় বিগত প্রায় ১০ বছর ধরে বৈধ উপায়ে দেশে সোনা আমদানি বন্ধ থাকার মধ্যে শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে প্রচুর সোনা দেশে ঢুকছে বলে অভিযোগ রয়েছে।
এছাড়া চোরাচালানে আটক সোনা বাংলাদেশ ব্যাংকে জমা দেওয়ার পর নিলামে বিক্রির বিধান থাকলেও কেন্দ্রীয় ব্যাংক দীর্ঘদিন ধরে সেসব নিলাম না করায় কোনো বৈধ উৎস থেকে সোনা  কেনার সুযোগ সীমিত বলেও ক্ষোভ রয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের। জুয়েলারি শিল্পকে ব্যবসা বান্ধব করতে স্বর্ণ আমদানির জন্য সময়োচিত ও বাস্তবসম্মত একটি নীতিমালা প্রণয়নে এ খাতের ব্যবসায়ী সমিতি বিভিন্ন প্রস্তাব দিয়েছে বলে বাজেট বক্তব্যে জানান অর্থমন্ত্রী।
তিনি বলেন, সকল প্রস্তাব পর্যালোচনা করে আমরা স্থির করেছি, সংশ্লিষ্ট সকল দপ্তরের সাথে আলোচনা করে স্বর্ণ আমদানি এবং জুয়েলারি শিল্পের জন্য একটি যুগোপযোগী নীতিমালা প্রণয়ন করা হবে। যাতে এদেশে জুয়েলারি শিল্প বিকাশ লাভ করতে পারে এবং একইসাথে এই শিল্প বহির্বিশ্বেও রপ্তানি বাজার তৈরি করতে পারে। এই নীতিমালা প্রণয়ন এই ক্যালেন্ডার বছরেই সমাপ্ত করবো বলে আশা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুয়েলার্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ