Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপন জুয়েলার্সে আবারও শুল্ক গোয়েন্দাদের অভিযান

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ আপন জুয়েলার্সের সিলগালা করে দেওয়া বিক্রয়কেন্দ্রে আবারও অভিযান চালিয়েছে শুল্ক গোয়েন্দারা। গতকাল সোমবার বেলা তিনটার দিকে গুলশান ২ নম্বরের সুবাস্ত ইমাম টাওয়ারে অবস্থিত আপন জুয়েলার্সের শাখায় অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপপরিচালক সাইফুর রহমান। সাইফুর রহমান বলেন, গত রোববার গুলশানের এই এলাকায় সাপ্তাহিক ছুটি ছিল। এ কারণে সেদিন অভিযান চালানো সম্ভব হয়নি। বাংলাদেশ জুয়েলার্স সমিতিসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধি ও গণমাধ্যমের সাংবাদিকদের উপস্থিতিতে অভিযান চালানো হয়।
রাজধানীর বনানীতে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রী ধর্ষণ মামলার প্রধান আসামি শাফাত আহমেদের বাবা আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের ‘অবৈধ সম্পদ’ খুঁজতে তাঁর প্রতিষ্ঠানের পাঁচটি বিক্রয়কেন্দ্রে এর আগে অভিযান চালিয়েছে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর। এর মধ্যে গুলশানের এই শাখাটি সিলগালা করা হয়েছিল। এ ছাড়া শাফাত, দিলদার আহমেদ ও আপন জুয়েলার্সের নামে থাকা ব্যাংক হিসাবের তথ্য চেয়ে সব ব্যাংকে গতকাল চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান জানান, স্বর্ণ ও রতœ সংগ্রহের তথ্যে অস্বচ্ছতা এবং মালিকের ‘অবৈধ সম্পদের’ অনুসন্ধানের অংশ হিসেবেই শুল্ক আইনের বিধান অনুসারে ওই অলঙ্কার তারা আটক করেছেন। গুলশানের শোরুম ছাড়াও রবিবার আপন জুয়েলার্সের আরও চারটি শোরুমে অভিযান চালান শুল্ক গোয়েন্দা অধিদফতরের কর্মকর্তারা। ওইসব শোরুম থেকে ৮৫ কোটি টাকার স্বর্ণ ও হীরা উদ্ধার করা হয়। এরমধ্যে ২৮৬ কেজি স্বর্ণ ও ৬১ গ্রাম হীরা রয়েছে। এগুলো উদ্ধার করে আইনানুযায়ী সিলগালা করে তাদের হেফাজতে দেওয়া হয়েছে। এ পরিমাণ স্বর্ণ ও হীরা রাখার ব্যাপারে আপন জুয়েলার্স কর্তৃপক্ষ কোনও ব্যাখ্যা দিতে পারেনি বলে জানান শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান। এ জন্য আগামীকাল ১৭ মে আপন জুয়েলার্সের মালিকদের শুল্ক গোয়েন্দা অধিদফতরে তলব করা হয়েছে। তিনি বলেন, গত ৫ বছর ধরে দেশে বৈধভাবে সোনা আমদানি বন্ধ রয়েছে। তারা কীভাবে কোত্থেকে স্বর্ণ আনছেন, সেসব জানতে চাওয়া হবে। ‘ব্যাখ্যাহীনভাবে’ সোনা ও হীরার গয়না মজুদের অভিযোগে আপন জুয়েলার্সের মালিকদের তলবও করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুয়েলার্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ