Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপন জুয়েলার্সের বিভিন্ন শো-রুমে অভিযান

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর বিভিন্ন এলাকায় আপন জুয়েলার্স এর শো-রুমে শুল্ক গোয়েন্দারা অভিযান চালিয়েছে।  শুল্ক গোয়েন্দারা কালো টাকার অনুসন্ধানের অংশ হিসেবে গুলশান, উত্তরা, মৌচাক ও সীমান্ত স্কয়ারের ৫টি স্বর্ণের দোকানে অভিযান পরিচালনা করে। শুল্ক গোয়েন্দাদের সাথে পুলিশ ও র‌্যাব এর ফোর্স ছিল।
গতকাল রোববার সকাল থেকে এ অভিযান শুরু হয়। এছাড়া সুবাস্তু টাওয়ারে আপন জুয়েলার্সের শাখাটি সিলগালা করে দেয়া হয়েছে। বনানীতে সাম্প্রতিক ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ ও তার ছেলে শাফাত আহমেদের ‘ডার্টি মানি’র তথ্য গণমাধ্যমে প্রকাশের পর শুল্ক গোয়েন্দার পক্ষ থেকে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয়।
এর মধ্যে শুল্ক গোয়েন্দা বাংলাদেশ ব্যংককে তাদের আর্থিক লেনদেনের যাবতীয় তথ্যাদি তলব করেছে। আজকের অভিযানে স্বর্ণ ও ডায়মন্ডের বৈধ উৎস ও পরিশোধেযোগ্য শুল্ক-কারাদি সম্পর্কে খোঁজ নেয়া হবে। উল্লেখ্য, গত পাঁচ বছরে দেশে কোন বৈধ বাণিজ্যিক আমদানি না থাকায় প্রাথমিকভাবে শুল্ক গোয়েন্দার কাছে তাদের স্বর্ণ ও ডায়মন্ডের ব্যবসায় ‘অস্বচ্ছতা’ প্রতীয়মান হয়েছে। অভিযানে ঢাকা উত্তর ও দক্ষিণ ভ্যাটের কর্মকর্তারা  রয়েছে।
দিলদার, সাফাতের ব্যাংক হিসাব চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক
বনানীতে দুই ছাত্রী ধর্ষণ মামলার প্রধান আসামি সাফাত আহমেদ ও তার বাবা আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের যাবতীয় লেনদেনের তথ্য সংগ্রহে উদ্যোগী হয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ আর্থিক গোয়েন্দা শাখার (বিএফআইইউ) একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে অনলাইন সংবাদমাধ্যম বিডিনিউজকে এ তথ্য জানিয়েছেন।
কেন্দ্রীয় ব্যাংকের এই কর্মকর্তা বলেছেন, “আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গোয়েন্দারা বেশ কয়েকদিন ধরে কাজ করছেন। এরই অংশ হিসেবে তাদের লেনদেনের যাবতীয় তথ্য চাওয়া হয়েছে ব্যাংকগুলোর কাছে।”
“শুধু ব্যাংক হিসাবই নয়, প্রতিষ্ঠানটির মাধ্যমে মানি লন্ডারিংয়ের কোনও ঘটনা ঘটেছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।”
বনানীতে দুই বিশ্ববিদ্যালয় ছাত্রী ধর্ষণ মামলার প্রধান আসামি ছেলের পক্ষে দিলদার সংবাদমাধ্যমে বক্তব্য দেওয়ার পর ফেইসবুকে তার বিরুদ্ধ সরব হন অনেকে। দেশের শীর্ষস্থানীয় অলঙ্কার ব্র্যান্ডের মালিকের বিরুদ্ধে সোনা চোরাচালানের অভিযোগ তোলেন কেউ কেউ।
এই প্রেক্ষাপটে দিলদার আহমেদের ব্যবসায়িক লেনদেন এবং তার প্রতিষ্ঠানের ব্যবসায়িক কার্যক্রম খতিয়ে দেখতে একটি অনুসন্ধান কমিটি করা হয়। ওই কমিটি দেশে-বিদেশে তার ব্যবসায়িক লেনদেনের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেয়।
দিলদারের বড় ছেলে সাফাত জন্মদিনের পার্টির কথা বলে গত ২৮ মার্চ ঢাকার বনানীর একটি বিলাসবহুল হোটেলে নিয়ে দুই বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ধর্ষণ করে বলে বনানী থানায় একটি মামলা হয় ৬ মে। এই মামলার অপর আসামিদের মধ্যে দুজন সাফাতের বন্ধু, বাকি দুজন তার দেহরক্ষী ও গাড়িচালক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুয়েলার্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ