Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউরোপা জিতে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানইউ

| প্রকাশের সময় : ২৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ম্যানচেস্টারের অ্যারেনায় ঘটে যাওয়া সন্ত্রাসী হামলার টাটকা ক্ষত নিয়েই পরশু রাতে স্টোকহোমে হাজির হয়েছিল হাজারো ইংলিশ ফুটবল ভক্ত। চেয়েছিলেন রক্তাক্ত সেই ক্ষতের উপর সান্ত¦নার একটা মিহি প্রলেপ বুলাতে। তাদেরকে হতাশ করেনি ম্যানচেস্টারেরই ক্লাব ইউনাইটেড। ইউরোপা লিগের ফাইনালে আয়াক্সকে হারিয়ে পুরো ইংল্যান্ডবাসীকেই আবেগঘন উপলক্ষ্য উপহার দেন তারা।
আনন্দের উপলক্ষই বটে। সাবেক ইংল্যান্ড অধিনায়ক ডেভিড বেকহ্যামও এটাকে দেখছেন, ‘কঠিন সময়ে বয়ে আনা একগুচ্ছ আনন্দের উপলক্ষ’ হিসেবে। ৪২ বছর বয়সী সাবেক ফুটবল তারকার মতে, ‘ইউনাইটটেডর জন্য এটা ছিল বড় একটা রাত তবে তার চেয়েও বড় রাত শহর, এমনকি পুরো দেশের জন্য।’ ম্যানইউ খেলোয়াড়রাও তাদের শিরোপা উৎসর্গ করেছেন হামলায় হতাহতদের উদ্দেশ্যে।
ইউনাইটটেডর জন্য এটি ছিল বড় রাতই। টানা দুই মৌসুম ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে বড় আসরে নেই ইংল্যান্ডের সবচেয়ে ঐতিহ্যবাহী দল। চলতি মৌসুমেও প্রিমিয়ার লিগে বাজে পারফর্ম্যান্সের কারণে হাতছাড়া হয় চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ। সেখানে পৌঁছাতে কেবল একটা রাস্তা খোলা ছিল রেড ডেভিলদের সামনেÑ ইউরোপা লিগ জয়। ডাচ ক্লাব আয়াক্সকে ২-০ গোলে হারিয়ে সেই রাস্তা দিয়েই পরের মৌসুমে সরাসরি চ্যাম্পিয়ন্স লিগের গ্রæপ পর্বে পৌঁছালো মরিনহোর দল। স্টোকহোমের ফ্রেন্ডস অ্যারেনায় ৪৮ মিনিটের মধ্যেই দুই গোল করে দলকে এগিয়ে নেন পল পগবা ও হেনরিখ মিখিতারিয়ান।
গেল গেল রব উঠলেও মরিনহোর হাত ধরেই শেষ পর্যন্ত প্রাপ্তির ষোল কলা পূর্ণ করলো ম্যান ইউ। ইএফএল কাপের পর এবার তাদের প্রাপ্তির খাতায় যোগ হল ইউরোপা লিগ শিরোপাও। তার মানে দুটি মেজর শিরোপা দিয়ে মৌসুম শেষ করল ওল্ড ট্রাফোর্ডের দলটি। আর উপরি হিসেবে মিলেছে মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট! মরিনহোও এমনটিই চেয়েছিলেন, ‘লিগে চতুর্থ, তৃতীয় বা দ্বিতীয় হয়ে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেয়ার চেয়ে আমরা এভাবেই সেখানে পৌঁছাতে চেয়েছিলাম। আমরা ঠিক করেছিলাম শিরোপা জিতেই চ্যাম্পিয়ন্স লিগে ফিরতে, একটা গুরুত্বপূর্ণ শিরোপা। বিশ্ব ফুটবলের সব শিরোপায় এখন আছে ক্লাবটির কাছে। এটার জন্য আমরা শুরু থেকেই লড়াই করে আসছি।’
তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতলেও এবারই প্রথম ইউরোপা লিগ জিতল ম্যানইউ। তার মানে আয়াক্স, চেলসি, জুভেন্টাস ও বায়ার্ন মিউনিখের পর পঞ্চম দল হিসেবে ইউরোপিয়ান শিরোপার কোটা পূর্ণ করল তারা। মরিনহোরও এটি আসরের প্রথম শিরোপা। সাকুল্যে পর্তুগিজ কোচের ইউরোপিয়ান শিরোপাসংখ্যা এখন চারটি।
এর মধ্য দিয়ে লাল দুর্গে হয়তো একটা যুগেরও শেষ হচ্ছে। হুয়ান মাতার বদলি হিসেবে এদিন ৯০তম মিনিটে মাঠে নামেন ওয়েন রুনি। অ্যান্তোনিও ভ্যালেন্সিয়ার কাছ থেকে অধিনায়ক বন্ধনিটাও পরেন সাবেক ইংলিশ অধিনায়ক। মনে করা হচ্ছে, প্রিয় ম্যান ইউ’র হয়ে এটিই রুনির শেষ ম্যাচ। জাতীয় দলেও হয়তো নিজের শেষ ম্যাচ খেলে ফেলেছেন ৩১ বছর বয়সী স্ট্রাইকার। দেশের হয়ে শেষ দুই ম্যাচে তাকে দলে নেননি কোচ গ্যারেথ সাউথগেট। আসছে মাসে স্কটল্যান্ড ও ফ্রান্সের বিপক্ষেও সাউথগেটের দলে নেই রুনির নাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপা

২২ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ