Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ম্যানউই’র সান্ত¦না ইউরোপা

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এক মৌসুম বাদে এবারই চ্যাম্পিয়ন্স লিগে ফিরেছিল দলটি। তাও আবার প্রিলিমিনারি রাউন্ডের বাধা পেরিয়ে। কিন্তু মূল পর্বে পেরুতে ব্যর্থ হয় ইংল্যান্ডের সফলতম ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। মৌসুমজুড়ে খুঁড়িয়ে চলা দলটি আবারো ছিটকে গেল ক্লাব ফুটবলের সেরা আসর থেকে। তবে শেষ পর্যন্ত ইউরোপা লিগে জায়গা করে নেয়াকেও দেখা হচ্ছে তাদের ‘সফলতা’ হিসেবে। পরশু বোর্নমুথকে হারিয়ে লিগের পঞ্চম স্থান নিশ্চিত হওয়ায় ইউরোপের দ্বিতীয় শীর্ষ এই টুর্নামেন্টের মূল পর্বের টিকিট পায় লুইস ফন গালের দল।
রেডদের চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়াটা প্রায় নিশ্চিত হয়েছিল আগেই। খাতা-কলমে যে সম্ভবনাটুকু বেঁচে ছিল তার বাস্তবতা ছিল প্রায় অসম্ভব। সেক্ষেত্রে বোর্নমাউথকে হারাতে হতো ১৯ গোলের ব্যবধানে! তাহলেই নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির বদলে প্রিলিমিনারি রাউন্ড খেলার সুযোগ পেত তারা। কিন্তু ওল্ডট্রাফের্ডে তাদের জয়টা ছিল ৩-১ গোলের। গোল করেন স্ট্রাইকার ওয়েন রুনি, ইউরোর দলে জায়গা করে নেয়া তরুণ ফরোয়ার্ড মার্কাস রাশফোর্ড ও আরেক ইংলিশ মিডফিল্ডার অ্যাশলে ইয়াং। যোগ করা সময়ে একটি গোল শোধ দেন ক্রিস স্মালিং। তবে স্মালিংকে বোর্নমাউথের খেলোয়াড় ভাবার কোনো দরকার নেই। ওটা ছিল ইংলিশ ডিফেন্ডারের আত্মঘাতী গোল।
তবে ওল্ডট্রাফোর্ডে এদিন নিজের শততম প্রিমিয়ার লিগ গোলটি করেন রুনি। এই মাঠে একমাত্র খেলোয়াড় হিসেবে ১০০ গোলের এই মাইলফলক স্পর্শ করেন রেড অধিনায়ক। সব মিলিয়ে ইংলিশ লিগে নির্দিষ্ট মাঠে শতাধিক গোলের মাইলফলক আছে শুধুমাত্র সাবেক আর্সেনাল স্ট্রাইকার থিয়েরি হেনরির (১১৪ গোল)।
এদিনও রুনিকে মিডফিল্ডার হিসেবে খেলান ফন গাল। তবে মাঠে এদিন তার পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। পুরো মাঠে এদিন প্রভাব দেখিয়েছেন ইংলিশ অধিনায়ক। প্রথম গোলটি করেন তিনি নিজে আর শেষ গোলটি করান ইয়াংকে দিয়ে। ফুটবলে নিজের ভবিষ্যতও একজন মিডফিল্ডার হিসেবেই দেখছেন রুনি, ‘মাঝে মাঝে আপনার ক্যারিয়ারে আপনাকে কিছু বেছে নিতে হয় এবং এ মুহূর্তে আমার জন্য মাঝমাঠই মনে হচ্ছে যথযথ।’ এছাড়া সামনের মৌসুমে পুরোদমে একজন মিডফিল্ডার হিসেবে দেখা দেয়ারও আভাস দিয়েছেন ইংলিশ স্ট্রাইকার, ‘ইংল্যান্ডে হয়তো এটাকে একটু ভিন্নভাবে দেখা হবে যেখানে আমি এখনো একজন স্ট্রাইকার কিন্তু আগামী মৌসুম থেকে আমি ওখানেই (মিডফিল্ড) খেলতে চাই।’
রুনির খেলায় মুগ্ধ হলেও এই ম্যাচেও ইউনাইটেড সমর্থকরা ফন গালের বিরুদ্ধে গ্যালারিতে ছিলেন সরব। তার ওপর অসন্তোষ ভক্তরা প্রকাশ করেন বিভিন্ন ব্যানার-ফেস্টুনের মাধ্যমে। গাল নিজেও জানেন দলের সমর্থকদের চাওয়া পূরণে তিনি ব্যর্থ, ‘আমরা আমাদের লক্ষ্যে পৌঁছতে পারিনি। আমাদের চ্যাম্পিয়ন্স লিগে জায়গা পাওয়া উচিত ছিল। আমাদের সামনে এখনো এফএ কাপের ফাইনাল আছে। সবাই দেখেছেন কেমন কঠিন মৌসুম পার করেছি আমরা।’ তবে ব্যর্থতা স্বীকার করলেও ক্লাবের সাথে তিন বছরের চুক্তির মেয়াদ শেষ করতে চান বলেও জানান ডাচ কোচ, ‘আমি শুধু এটাই বলব ক্লাবের সাথে তিন বছরের চুক্তি আমি শেষ করতে চাই। কঠিন সময় পার হয়ে গেছে এবং এখনো আমি কোচ হিসেবেই আছি।’
ম্যাচটি হওয়ার কথা ছিল গত রবিবার। কিন্তু বোমাতঙ্কের কারণে তা বাতিল করা হয়। পরে অবশ্য জানা যায় নকল বোমার দ্বন্দ্বে পড়েছিল নিরাপত্তাকর্মীরা। নিরাপত্তা নিশ্চিতকরণ মহড়ার সময় স্টেডিয়ামের টয়লেটে ভুল করে নকল বোমাটি ফেলে এসেছিলেন নিরাপত্তাকর্মীরা। প্রিমিয়ার লিগের ২০১৫-১৬ মৌসুমের পর্দাটা নামল তাই নির্ধারিত সময়ের দুই দিন পরে। ম্যানইউর কাছে পঞ্চম স্থান হারানো সাউদাম্পটন খেলবে ইউরোপা লিগের প্রিলিমিনারি রাউন্ডে। তবে সপ্তম স্থানে থাকা ওয়েস্ট হামের সামনেও আছে ইউরোপা লিগের প্লে অফ পর্বে জায়গা পাওয়ার সুযোগ। সেক্ষেত্রে এফএ কাপের ফাইনালে জিততে হবে ম্যানচেস্টার ইউনাইটেডকে। আগামী শনিবার অনুষ্ঠিতব্য এই ম্যাচে রুনিদের প্রতিপক্ষ ক্রিস্টাল প্যালেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যানউই’র সান্ত¦না ইউরোপা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ