Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবারও ইউনাইটেডের ঝুলি খালি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

মোটামুটি গত এক দশক ধরে অবস্থাটা এমন দাঁড়িয়েছে, ইউরোপা লিগ (সাবেক উয়েফা কাপ) এর শিরোপা সেভিয়া বা অ্যাটলেটিকো মাদ্রিদের হাতে না উঠলেই চমক বলে মনে হয়। আর হবে না-ই বা কেন? ২০১০ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত সেভিয়া ইউরোপার শিরোপা জিতেছে তিনবার, অ্যাটলেটিকো দুবার। এবারও এই ধারার ব্যত্যয় ঘটবে বলে জোর দিয়ে বলা যাচ্ছে না। এবারও যে ফাইনালে উঠে গেছে সেভিয়া!
গতপরশু প্রথম সেমিফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-১ গোলে হারিয়ে ইউরোপা লিগের ফাইনালে পা রেখেছে স্প্যানিশ ক্লাবটি। সব মিলিয়ে রেকর্ড ষষ্ঠবারের মতো ইউরোপীয় ক্লাব ফুটবলের দ্বিতীয় সেরা প্রতিযোগিতার ফাইনালে উঠল সেভিয়া। আগের পাঁচবারই ফাইনালে উঠে শিরোপা জিতেছিল তারা; লক্ষ্য এবার ছয়ে ছয়। ফাইনালে তাদের মুখোমুখি হবে ইন্টার মিলান ও শাখতার দোনেৎস্কের মধ্যে যেকোনো এক দল। তাদের বিপক্ষে আগামী শুক্রবার শিরোপা লড়াইয়ে নামবে হুলেন লোপেতেগির দল।
জার্মানির কোলনে ২২তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে ইউনাইটেডকে এগিয়ে নেন ব্রুনো ফের্নান্দেস। ২০১৬-১৭ আসরের চ্যাম্পিয়নদের এগিয়ে যাওয়ার স্বস্তি অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি। চার মিনিট বাদেই সুসোর গোলে সমতায় ফেরে প্রতিযোগিতায় রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন সেভিয়া। শেষ দিকে ব্যবধান গড়ে দেন ডাচ ফরোয়ার্ড লুক ডি ইয়ং।
চলতি মৌসুমে লিগ কাপ ও এফএ কাপের পর ইউরোপা লিগ-তিনটি প্রতিযোগিতারই সেমি-ফাইনাল থেকে বিদায় নিল ওলে গুনার সুলশারের দল। তারকাখ্যাতিতে বহু এগিয়ে থাকলেও ইউরোপায় সেভিয়ার সঙ্গে পারেনি ইউনাইটেড। আর এ হারেই নিশ্চিত হলো টানা তিন বছর দলের ট্রফি ক্যাবিনেটে নতুন করে কিছু যোগ হচ্ছে না রেড ডেভিলদের। রক্ষণের ভুলে এগিয়ে থাকার সুবিধা হারানো ইউনাইটেড দ্বিতীয়ার্ধেও গোল খেয়েছে একই অপরাধে। আর তাতেই নিশ্চিত হয়েছে ৩১ বছরের সবচেয়ে বাজে সময়টা পার করছে ইউনাইটেড। গত ৩১ বছরে ট্রফি বিহীন এত দীর্ঘ সময় আর কাটায়নি ম্যানচেস্টারের লাল দল।
এ নিয়ে টানা তিন মৌসুমে ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে স্প্যানিশ দলের কাছে হেরে ছিটকে গেল ইউনাইটেড। গত দুবার চ্যাম্পিয়নস লিগে সেভিয়া ও বার্সেলোনার কাছে হেরে বিদায় নিয়েছিল ইউনাইটেড। আর এবার বাদ পড়ল ইউরোপা থেকে। তিনের নামতা অবশ্য এখানেই শেষ হয়নি। এ মৌসুমে লিগ কাপের সেমিফাইনালে ম্যানচেস্টার সিটির কাছে হেরেছিল সুলশারের দল। এফএ কাপের সেমিফাইনালেও চেলসির কাছে হেরেছিল ইউনাইটেড। সেমিফাইনালের হারের ধারা ইউরোপেও নিয়ে গেল ইংল্যান্ডের সবচেয়ে সফল দল।
এ মৌসুমে আর কোনো প্রতিযোগিতায় টিকে নেই ইউনাইটেড। ফলে ২০১৬-১৭ মৌসুমে জেতা শিরোপা গুলোই ইউনাইটেডের শেষ অর্জন হয়ে আছে। পর পর তিন মৌসুম শিরোপা না জেতার এমন অভিজ্ঞতা ইউনাইটেড এ শতাব্দীতে পায়নি। এমন কিছু সর্বশেষ দেখে ১৯৮৯ সালে। ১৯৮৫ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত শিরোপার দেখা না পাওয়া ইউনাইটেডকে এর পর সাফল্যের চূড়ায় নিয়ে গিয়েছিলেন স্যার অ্যালেক্স ফার্গুসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপা-লিগ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ