Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এভারেস্টে উঠতে গিয়ে পর্বতারোহী উয়েলি স্টেক নিহত

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সুইস পর্বতারোহী উয়েলি স্টেক পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টে এক অভিযানের সময় নিহত হয়েছেন।
চল্লিশ বছর বয়স্ক উয়েলি স্টেক পর্বতারোহণের জন্য বহু পুরস্কার পেয়েছেন এবং তিনি দ্রæতগতিতে পর্বতে ওঠা ক্ষমতার জন্য সুপরিচিত ছিলেন। তাকে অনেকে ‘একজন কিংবদন্তি’ বলেও আখ্যায়িত করেছেন এবং তাকে নিয়ে তৈরি হওয়া সিনেমা নতুন প্রজন্মের অনেককে পর্বতারোহণের প্রতি আকৃষ্ট করেছে।
তিনি অক্সিজেন ছাড়াই নতুন একটি পথ দিয়ে এভারেস্ট শৃঙ্গে ওঠার অভিযানের জন্য প্রস্তুত হচ্ছিলেন। সে সময় এক দুর্ঘটনায় তিনি নিহত হন বলে জানিয়েছেন নেপালি পর্যটন অফিসের কর্মকর্তারা।
জানা গেছে, দুর্ঘটনার সময় তিনি একাই পর্বত বেয়ে উঠছিলেন এবং সে সময় বরফের ঢাল থেকে পিছলে প্রায় ১ হাজার মিটার নিচে পড়ে গিয়ে তার মৃত্যু ঘটে বলে অনুমান করা হচ্ছে।
স্টেক ২০১২ সালে একবার অক্সিজেন ছাড়া মাউন্ট এভারেস্টে উঠেছিলেন। এ ছাড়া ২০১৫ সালে ইউরোপের আল্পস পর্বতমালার ৮২টি শৃঙ্গে আরোহণ করেছিলেন মাত্র ৬২ দিনে।
পর্বতারোহণের ক্ষেত্রে তার দৃষ্টিভঙ্গি এবং কষ্ট সহ্য করার ক্ষমতার জন্য স্টেককে অনেকে ডাকতেন ‘সুইস মেশিন’ বলে। তার কয়েকটি অভিযান নিয়ে চলচ্চিত্রও তৈরি হয়েছে। তার মৃতদেহ হেলিকপ্টারে করে নামিয়ে এনে কাঠমান্ডু নিয়ে যাওয়া হয়েছে।
ব্রিটিশ পর্বতারোহী কেনটন কুল তার প্রতি শ্রদ্ধা জানিয়ে তাকে একজন ‘অনুপ্রেরণার উৎস’ বলে আখ্যায়িত করেছেন। ব্রিটিশ পর্বতারোহণ কাউন্সিল তাকে একজন কিংবদন্তি বলে বর্ণনা করে শোক প্রকাশ করেছে। বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এভারেস্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ