Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘নাদালের বিপক্ষে জয়, এভারেস্ট পাড়ি দেওয়ার মতো’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১২:০০ এএম

ফ্রেঞ্চ ওপেন টেনিসে রাফায়েল নাদালকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছেন নোভাক জোকোভিচ। প্রথম সেট হারলেও পরের তিন সেট জিতে নেন র‌্যাংকিংয়ের শীর্ষ খেলোয়াড় জোকো। ফাইনালে তার প্রতিপক্ষ গ্রিসের স্টেফানোস সিসিৎপাস। টেনিস ইতিহাসে অমরত্ব অর্জনের পথে আরেক ধাপ আগানোর ম্যাচ। রজার ফেদেরারকে টপকে ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয় থেকে দুই ধাপ দূরে জোকোভিচ।

মুখোমুখি দ্বৈরথে ২৯ জয়ে এগিয়ে জোকোভিচ কিন্তু ক্লে কোর্টে হিসেবটা ছিল ভিন্ন। ফ্রেঞ্চ ওপেনে ৭ বারের দেখায় ৬ জয় নাদালের। কাদামাটিতে সবশেষ তিন ম্যাচেও জয়। সবদিক থেকেই এগিয়ে নাদাল। প্রথম সেটেই এই পরিসংখ্যানগুলোর যথার্থতা দেন স্প্যানিশ তারকা। ফ্রেঞ্চ ওপেনে নিজের ১৪তম শিরোপা জয়ের পথে প্রথম সেটে এগিয়ে যান ৫-০ গেমে। তবে সেখান থেকেও লড়াইয়ের আভাস জোকোর। যদিও হার এড়াতে পারেনি। ৬-৩ গেমে প্রথম সেট যায় নাদালের নামে।
এরপরই শুরু জোকোভিচের ঘুরে দাঁড়ানো। র‌্যাংকিংয়ের শীর্ষ তারকা ফিরলেন ম্যাচে। ব্যবধান প্রথম সেটের মতোই ৬-৩। তৃতীয় সেটের লড়াইয়ে কেউ যেন হার মানতে চান না। খেলা গড়ায় টাইব্রেকে। সেখানেও লড়াই হয় হাড্ডাহাড্ডি। শেষ পর্যন্ত ৭-৪ ব্যবধানে সেট জিতে এগিয়ে যান জোকোভিচ।
প্যারিসে চলছে রাত্রিকালীন কারফিউ। তবে মহাকাব্য রচনার ম্যাচে শিথিল হলো সে নিয়মও। দর্শক উপস্থিতির মধ্যেই শুরু হয় চতুর্থ সেটের খেলা। ক্লান্ত নাদাল আর পেরে ওঠেননি। চতুর্থ সেটে ৬-২ গেমের জয়ে গত আসরের ফাইনাল হারার আক্ষেপ ঘোচান জোকো। আর এতেই অবসান হয় বর্ণিল এক অধ্যায়ের। ফ্রেঞ্চ ওপেনে এই প্রথম সেমিতে পরাজয়ের তিক্ততার স্বাদ পান নাদাল।
৬ বছর পর ফ্রেঞ্চ ওপেনের ম্যাচে হার। সিংহাসন হারানোর জন্য নিজের ভুলকেই দায়ী করেন নাদাল, ‘খেলায় ভুল হতেই পারে। তবে জিততে চাইলে এগুলো করা যাবে না। আমি সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেও ব্যর্থ হয়েছি।’
টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচ বলেন, ‘রোলা গারোতে খেলা এটা আমার সেরা ম্যাচ। গত ১৫ বছর নাদালের সঙ্গে আমার একটা দ্বৈরথ চলছে। রোলা গারোতে তার বিপক্ষে জয় পাওয়া এভারেস্ট পাড়ি দেওয়ার মতো।’ গত বছরও ফাইনাল খেলেছেন জোকোভিচ। কিন্তু এই নাদালের কাছে হেরেই ভেস্তে যায় শিরোপা স্বপ্ন। এবার ট্রফি জয়ের পথে শীর্ষ তারকার প্রতিপক্ষ টেনিসে নতুন গ্রিক উপাখ্যানের জন্ম দেওয়া স্টেফানোস সিসিৎপাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ