Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ড্রেজিং ও নৌপথ সংরক্ষণে যুক্ত হলো বিআইডব্লিউটিএ’র ২০টি নৌযান

বিএনপি নির্বাচনে অংশ নেয়ার সাহস না পেয়ে মানুষ পুড়িয়ে মেরেছে -নৌ পরিবহন মন্ত্রী

| প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি বলেছেন, বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে সাহস পায়নি বিএনপি। এজন্য তারা ৯২ জন চালক হেলপার, ১৭জন পুলিশ, ২ জন মুক্তিযোদ্ধা, অসংখ্য নারী শিশু সহ সাধারণ মানুষকে পেট্রোল বোমা দিয়ে পুড়িয়ে হত্যা করেছে। তারা জাতীয় পতাকা পুড়েছে। শহীদ মিনার ভেঙ্গেছে। মসজিদে বোমা মেরেছে। মন্দিরে আগুন দিয়েছে। তাদের উদ্দেশ্য ছিল শেখ হাসিনাকে ষড়যন্ত্র করে ক্ষমতাচ্যুত করা। কিন্তু তাদের ষড়যন্ত্র সফল হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্বার গতিতে নির্ভীক সৈনিকের মতো এগিয়ে চলেছেন। বিএনপি জামায়াত জোট দেশের উন্নতি চায়না। তারা পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বের মাধ্যমে দেশকে জঙ্গী রাষ্ট্রে পরিণত করতে চায়। বর্তমানে জঙ্গি একটি বৈশ্বিক সমস্যা হলেও এই বিএনপি জামায়াত জোট সরকারের হাত ধরেই দেশে জঙ্গিবাদের উত্থান ঘটে। দেড় যুগ আগে রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে, যশোরে উদীচীর অনুষ্ঠানে, সিপিবির সমাবেশে বোমা হামলার ঘটনা ঘটে। বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনকেও বানচাল করতে তারা ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত অসংখ্য পেট্রোল বোমা মেরে মানুষ হত্যা করেছে। তিনি বিএনপির এক নেতার বক্তব্যের কঠোর সমালোচনা করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নাটক করতে জানে না। নাটক করলে বিএনপিই করে। এর আগেও বিএনপি জজ মিয়া নাটক সৃষ্টি করেছিল যা ধরা পড়ে গেছে। বিএনপির নেতারা জঙ্গিবাদ নিয়ে যেসকল বক্তব্য দেয় প্রকৃতপক্ষে তারা জঙ্গিবাদের পক্ষেই কথা বলে। তাই আমাদেরকে জঙ্গিবাদ মোকাবেলায় আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবার ক্ষমতায় এনে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে হবে।
শুক্রবার সকালে নারায়ণগঞ্জ শহরের ৫নং ঘাটে শীতলক্ষ্যার তীরে বাংলাদেশ সরকার (জিওবি)-এর অর্থায়নে নৌ পরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বিআইডব্লিউটিএ কর্তৃক দু’টি প্রকল্পের সাশ্রয়ী অর্থ দ্বারা সর্বমোট ১৬৭ কোটি টাকা ব্যায়ে সংগৃহীত ড্রেজিং ও নৌপথ সংরক্ষণ সহায়ক ২০টি নৌযান উদ্বোধনকালে এসকল কথা বলেন নৌ পরিবহন মন্ত্রী। বক্তব্য শেষে নামফলক উন্মোচন ও ২০ পাউন্ডের কেক কেটে ২০টি নৌযানের উদ্বোধন করা হয়। পরে শীতলক্ষ্যার তীরে নোঙর করে রাখা ২০টি নৌযান পরিদর্শন করেন মন্ত্রীসহ আমন্ত্রিত অতিথিরা।
এসময় তিনি আরো বলেন, একসঙ্গে ২০টি নৌযান উদ্বোধনের ঘটনা বিরল। জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যা করে যারা ক্ষমতায় এসেছে তারা শুধু নিজেদের আখের গুছিয়েছে। নদীর জন্য কিছুই করেনি। বিগত ৮ বছরে আমরা ৭০টি ড্রেজার সংগ্রহ করেছি। আমাদের প্রয়োজন ২০০টির ন্যায় ড্রেজার। আমাদের সবমিলিয়ে রয়েছে ১০০টির মতো। হিন্দু ধর্মাবলম্বীদের তীর্থস্থান লাঙ্গলবন্দ নদ প্রথম আমরাই খনন করেছি। মংলা খাসিয়া চ্যানেলের ৮৩টি মুখ বন্ধ করে সেটাকে লিজ দিয়েছিল জিয়াউর রহমান। আমরা সেটাকে খনন করে বাংলাদেশ ভারত নৌরুট আবারো চালু করেছি। মাদারীপুর, গোপালগঞ্জ ও খুলনা এলাকার বেশ কিছু নদী শুকিয়ে গিয়েছিল। ১৭ কিলোমিটার নদীপথে ধান বুনত। এখন সেখানে জেলেরা মাছ ধরে সেই পানি কৃষকরা সেচ কাজে ব্যবহার করতে পারে। বর্তমান সরকারের মেয়াদে আমরা আরো ২০টি ড্রেজার সংগ্রহ করছি। অচিরেই শীতলক্ষ্যা নদীর খনন কাজ শুরু হওয়ার কথা জানিয়ে তিনি বলেন, নারায়ণগঞ্জ একসময় প্রাচ্যের ডান্ডি ছিল। এখানে অনেক বড় বড় জাহাজ আসত। যে কারণে নারায়ণগঞ্জ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ ছিল। কারণ বিশ্বের সমস্ত শিল্পনগরী নদী বা সাগরের তীরে অবস্থিত। শীতলক্ষ্যা খনন হলে সেই আগের অবস্থায় ফিরে আসবে।
তিনি বলেন, বর্তমান সরকার জিডিপির প্রবৃদ্ধি ৫.৭ ভাগ থেকে ৭.১১ ভাগে উন্নীত করেছে। চট্টগ্রাম বন্দর ৭ ধাপ এগিয়েছে। মংলাবন্দর আগে বছরে সাড়ে ১১ কোটি টাকা লোকসান গুনত এখন ৭০ কোটি টাকা লাভ করেছে। সম্প্রতি চালু হওয়া পায়রা বন্দরে ১৪টি জাহাজ খালাসের মাধ্যমে ৩৮ কোটি টাকা রাজস্ব অর্জন হয়েছে। সোনাদিয়ায় গভীর সমুদ্র বন্দর নির্মাণ করা হচ্ছে।
নারায়ণগঞ্জ সম্পর্কে তিনি বলেন, নারায়ণগঞ্জ এলেই দুই সহোদর এমপি সেলিম ওসমান ও শামীম ওসমান আমার কাছে কিছু না কিছু দাবি করে। এজন্য নারায়ণগঞ্জ আসা ছেড়ে দিব কিনা ভাবছি। যদি তাদের দাবি পূরণ না করি তাহলে দুই ভাই মিলে আমার নারায়ণগঞ্জে ঢোকা বন্ধ করে দিবে। সেলিম ওসমান সেন্ট্রাল ঘাটে ফেরির কথা বলেছেন। আমি চেষ্টা করব ফেরি সংগ্রহ করে দিতে। অন্যথায় বিআইডব্লিউটিসি থেকে ফেরি তৈরি করে দিব। শামীম ওসমান খানপুরে কন্টেইনার টার্মিনালের কথা বলেছেন। সেখানে অবশ্যই কন্টেইনার টার্মিনাল হবে। নারায়ণগঞ্জ এখন ঘুরে দাঁড়িয়েছে। কয়েকদিন আগেও শীতলক্ষ্যার তীরে একটি ইকোপার্কের উদ্বোধন করেছি। যেখানে নারায়ণগঞ্জের মানুষের বিনোদনের ব্যবস্থা হয়েছে। ঢাকার চারিদিকে আমরা এ ধরনের আরো বিনোদনের ব্যবস্থা করব।
বিআইডবিøউটিএ (বাংলাদেশ ইনল্যান্ড ওয়াটার ট্রান্সপোর্ট অথরিটি)-এর চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান, নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রফিকুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি খালেদ হায়দার খান কাজল, বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সহসভাপতি বদিউজ্জামান বাদল, বিআইডব্লিউটিএ’র সচিব মো. আবুল বাসার, নারায়ণগঞ্জ নদীবন্দরের যুগ্ম পরিচালক এ কে এম আরিফউদ্দিন, উপ পরিচালক মো. শহীদুল্লাহ, মহানগর যুবলীগের সভাপতি শাহাদাৎ হোসেন সাজনু, জেলা ছাত্রলীগের সভাপতি সাফায়েত আলম সানি, মহানগর ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান রিয়াদ প্রমুখ।
উল্লেখ্য, বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশের নদী রক্ষায় ৫০০ মিলিয়ন ডলারের একটি প্রকল্প হাতে নিতে যাচ্ছে সরকার। এর মাধ্যমে দেশের ৫৩টি নৌ পথের ক্যাপিটাল ড্রেজিং হবে। প্রথম পর্যায়ে ২৪টি নৌপথ খনন করা হবে। এগুলো করা হবে মেইনটেইন্যান্স ড্রেজিংয়ের মাধ্যমে। যা প্রথাগত ড্রেজিংয়ের পরিবর্তে নতুন ধারার ড্রেজিং। এতে নদীর নাব্য নিয়মিত রক্ষা হবে। এই পদ্ধতিটি অনেক বেশি ফলপ্রসূ হবে। আর দেশের ৫৩টি নৌপথের ক্যাপিটাল ড্রেজিংয়ের আওতায় ড্রেজিং ও নৌপথ সংরক্ষণে যুক্ত হলো বিআইডব্লিউটিএ’র ২০টি নৌযান। এগুলো হচ্ছে ১টি বয়া টেন্ডার ভেসেল, দু’টি টাগবোট, ৬টি ইনল্যান্ড সার্ভে ভেসেল, ২টি সার্ভে অ্যালুমিনিয়াম ওয়ার্কবোট, ১টি ক্রেনবোট, ২টি সেল্ফ প্রপেল্ড মাল্টিপারপাস বার্জ, ২টি পাইপ কেরিং ডাম্ব বার্জ, ৪টি কেবিন ক্রুজার।



 

Show all comments
  • S. Anwar ৩ মে, ২০১৭, ৭:৩৯ এএম says : 0
    ((( চাপার চাপড়ানিতে কানের পর্দা ছিইড়া গেছে ))) হঅ মন্ত্রীসাব, আপনের তুলনা আপনের লগে ছাড়া আর কেওর লগে অয়না। আপনেগো নেক আমলের যেই ফিরিস্তি আপনে তুইল্লা ধরছেন মনে অইতাছে কিছু জরুরী নেক আমলের কথা কইতে ভুইল্লা গেছেন। সমস্যা নাইক্কা, আমি মনে কইরা দিতাছি। এই যেমুন ধরেন, আপনেরা ...................... ও আল্লাহ গো, শনির আছর থেইক্কা এইবার আমাগোরে উদ্ধার করোগো দয়াল.!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ