Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিবালা দুঃস্বপ্নে বার্সা

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : পাওলো দিবালার ট্রেডমার্ক একটা উদযাপন ভঙ্গি আছে। হাতের বৃদ্ধাঙ্গলি আর তর্জনি দুপাশে প্রশস্ত করে মুখের অধিকাংশ অঞ্চলই ঢেকে দেয়া। নিজেকে আড়াল করা ভঙ্গি, যেন কেউ তাকে দেখতে পাচ্ছে না।
কিন্তু আর্জেন্টাইন স্ট্রাইকারের কি নিজেকে লুকোতে পারলেন? সারা বিশ্ব দেখেছে বিশ্বের অন্যতম সেরা দল বার্সেলোনার বিপক্ষে পরশু ২২ মিনিটের মধ্যে দুইবার দিবালাকে অমন উদযাপন করতে। ২৩ বছর বয়সীর যে উদযাপন চ্যম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে বার্সাকে। তুরিনে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচে কাতালানদের ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে জুভেন্টাস।
আগেই বলেছি ২২ মিনিটেই দুর্দান্ত দুই গোল করে দলকে দুর্দান্ত শুরু এনে দেন বিদালা। তার ৬০ সেকেন্ড আগে ইনিয়েস্তাকে দারুণভাবে গোলবঞ্চিত করেন জিয়ানলুইজি বুফন। এক কথায় শুরুর ৩০ মিনিট জুভারা খেলেছে স্বপ্নীল ফুটবল। এজন্য বার্সার রক্ষণও কম দ্বায়ী নয়। ম্যাথিউ-মাচেরানো-উমতিতিদের দুর্বল রক্ষণই যেন প্রতিপক্ষকে বার বার উসকে দিচ্ছিল গোলের দিকে। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে (৫৫তম মিনিটে) জর্জিও চিয়েলিনির হেডারে করা তৃতীয় গোলটিও মাচেরানের মাথার উপর থেকে ছোঁ মেরে কেড়ে নেয়া। কাতালানভক্তদের মনে তখন ১৪ ফেব্রæয়ারি প্যারিসের সেই পিএসজি ম্যাচের স্মৃতি।
পরে অন্তত একটি অ্যাওয়ে গোলের দেখা পেতে একের পর এক আক্রমণে স্বাগতিক ডি বক্সে ত্রাস ছড়ালেন মেসি-নেইমার-সুয়ারেজরা। কিন্তু চিয়েলিনি-বানুচ্ছিদের জমাট রক্ষণ ভেদ করা সম্ভব হয়নি একবারও। মাসিমিলিয়ানো অ্যালেগ্রির শিষ্যদেরও এসময় বাড়তি মনোযোগ দিতে হয়েছে প্রতিপক্ষের আক্রমণ প্রতিহতের দিকে। বিশ্বসেরা আক্রমণ আর বিশ্বসেরা রক্ষণের আসল পরীক্ষাও হয় এসময়। মেসির ক্রস স্যামুয়েল উমতিতি মাথায় নিতে ব্যর্থ না হলে হয়তো মূল্যবান একটা গোল পেয়েও যেত বার্সা। কিন্তু না, শেষ পর্যন্ত জয় হয়েছে বিশ্বসেরা রক্ষণেরই। লিগে কিছুদিন আগে ঘরের মাঠে টানা ৩২ জয়ের রেকর্ড গড়া টানা পাঁচবারের সেরি আ চ্যাম্পিয়নরা ইউরোপিয়ান ফুটবলেও এ নিয়ে টানা ১৮ ম্যাচ থাকল অপরাজিত।
পিএসজি ম্যাচের সেই একই ধাঁধায় পড়েছিল বার্সা। ফাঁকা রক্ষণ। তবে সেবার তারা ধাঁধায় পড়েছিল দ্বিতীয়ার্ধে, এবার প্রথমার্ধে। এনরিকেও স্বীকার করলেন সেটা, ‘যদি আপনি প্রথমার্ধ (প্রতিপক্ষকে) উপহার দেন, তাহলে অবশ্যই আপনি সমস্যায় পড়বেন।’ এ নিয়ে টানা দুই ম্যাচ প্রতিপক্ষের মাঠে হারল তার দল। আর ইউরোপিয়ান লিগের নকআউট পর্বে প্রতিপক্ষের মাঠে শেষ পাঁচ ম্যাচের চারটিতেই হার।
এই হারে অবশ্য শেষ চারের আশা শেষ হয়ে যায়নি বার্সার। তবে ন্যু ক্যাম্পে তাদের সামনে পাহাড়সম বাধা। ভাবতে পারেন পিএসজির বাঁধাটাও তো ছিল এর চেয়েও বড়। আসরের ইতিহাসে প্রত্যাবর্তনের রেকর্ড গড়ে শেষ আট নিশ্চিত করে দেখিয়েছে তো এই বার্সাই। কিন্তু এমন দিন বার বার ফিরে আসে না। এটাও মাথায় রাখতে হবে, এবারের প্রতিপক্ষের নাম ইতালিয়ান ক্লাব জুভেন্টাস। আগেই বলেছি তাদের বিশ্বসেরা রক্ষণের কথা। সেমিতে উঠতে লুইস এনরিকের দলকে জিততে হবে ন্যূনতম ৪-০ গোলে! বলা যায় জুভাদের বিপক্ষে এমন ব্যবধানে জয় কেবল কল্পনাতেই সম্ভব। সেটা ভালোমতই জানেন এনরিকেও, ‘এ নিয়ে দ্বিতীয়বারের মতো এমনটা হলো। এবার ঘুরে দাঁড়ানোর কথা চিন্তা করাটাও কঠিন। কিন্তু আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করব এবং দ্বিতীয় লেগে ভালো পারফর্ম করব।’
বিজয়ী কোচ অ্যালেগ্রির এখন সময় উদযাপনের, ‘ছেলেদের আমি অভিনন্দন জানাতে চাই, কারণ দল হিসেবে তারা দুর্দান্ত খেলেছে। বার্সেলোনার মতো দলকে পাড়ি দেয়া তো আর সহজ কথা নয়।’ আর দিবালা? যে ভ‚মিকায় লিওনেল মেসিকে দেখার অপেক্ষায় ছিল ফুটবল বিশ্ব সেই ভ‚মিকায় দেখা দিলেন তারই জাতীয় দলের সতীর্থ ২৩ বছর বয়সী এক তরুণ। ‘নতুন মেসি’ হিসাবে নামডাকও শুরু হয়ে গেছে ইতোমধ্যে। তবে দিবালা কিন্তু মেসি হতে চান না, তিনি চান দিবালাই থাকতে, ‘মেসি মেসিই, সে একজনই যে বার্সেলোনায় খেলে। আমি পাওলো, এতেই আমি সুখী। কিন্তু আমরা জানি এখানেই শেষ নয়। ন্যু ক্যাম্পে এটা সহজ হবে না। তবে এই মুহূর্তে আমি ওসব নিয়ে ভাবছি না, মুহূর্তটা উদজাপনের চেষ্টা করছি।’
বরুশিয়া ডর্টমুন্ড ও মোনাকোর মধ্যকার অপর ম্যাচটি এদিন অনুষ্ঠিত হয়নি। যাত্রাপথে ডর্টমুন্ডের খেলোয়াড়বাহী বাসের পাশে বোমা হামলা করে সন্ত্রসীরা। স্প্যানিশ ফুটবলার মার্ক বার্ত্রা সামান্য আহতও হন। যে কারণে ম্যাচ স্থগিত করা হয়। গতকাল একই সময়ে অনুষ্ঠিত হয়ার কথা ম্যাচটি।
এক নজরে ফল
জুভেন্টাস ৩ : ০ বার্সেলোনা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিবালা

২০ আগস্ট, ২০১৮
২৫ সেপ্টেম্বর, ২০১৭
১৪ এপ্রিল, ২০১৭

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ