Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রথম দিনে অনুপস্থিত ১৩ হাজার ৬৯ বহিষ্কার ৬৬

এইচএসসি আলিম ও সমমানের পরীক্ষা

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার প্রথমদিনে সারাদেশে অনুপস্থিত ছিল ১৩ হাজার ৬৯ জন পরীক্ষার্থী। পরীক্ষার বিধি-লঙ্ঘন ও অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ৬৬ জনকে। আর পরীক্ষা কেন্দ্র মোবাইল ফোন নেয়াসহ আরও কিছু কারণে ৪ পরীক্ষক বহিষ্কার হয়েছে। সবচেয়ে বেশি অনুপস্থিত ছিল মাদরাসা শিক্ষা বোর্ডে ২ হাজার ৫৯১ জন পরীক্ষার্থী। এরপর ঢাকা বোর্ডে ২ হাজার ১৬১ এবং কারিগরি বোর্ডে এক হাজার ৫১৮ জন শিক্ষার্থী। বহিষ্কারের শীর্ষে ছিল কারিগরি বোর্ডে ৪২ জন, মাদরাসা ২১ জন, ঢাকা বোর্ডে ২ জন এবং চট্টগ্রাম বোর্ডে ১ জন শিক্ষার্থী। গতকাল (রোববার) আন্তঃশিক্ষাবোর্ড সূত্রে এমন তথ্য জানা গেছে। গতকাল সারাদেশের মোট আটটি সাধারণ, মাদরাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ২ হাজার ৪৮৯টি কেন্দ্রে বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরমধ্যে মোট পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৮ হাজার ৫০৬ জন। এরমধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৯ লাখ ৯৫ হাজার ৪৩৭ জন শিক্ষার্থী। অর্থাৎ ১৩ হাজার ৬৯ জন শিক্ষার্থী পরীক্ষা অংশগ্রহণ করেনি।
শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, ঢাকা বোর্ডের মোট ২ লাখ ৮২ হাজার ৩৩২ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ২ হাজার ১৬১ জন। ২ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন। এছাড়া রাজশাহী বোর্ডে ১ লাখ ৭ হাজার ৬৮৩ জনের মধ্যে ১ হাজার ৪০২ কুমিল্লা বোর্ডে ৮৩ হাজার ৬০৪ জনের মধ্যে এক হাজার ১৫৮, যশোর বোর্ড ৮৮ হাজার ৪৩৩ জনের মধ্যে ১ হাজার ৪৭, চট্টগ্রাম বোর্ডে ৬৯ হাজার ৭৩ জনের মধ্যে ৯০০, সিলেট বোর্ডে ৫৩ হাজার ৫০৬ জনের মধ্যে ৫৪৬, বরিশাল বোর্ডে ৫২ হাজার ৭৫৬ জনের মধ্যে ৬৩৬, দিনাজপুর বোর্ডে ৮৯ হাজার ৮৩১ জনের মধ্যে ১ হাজার ১১, মাদরাসা বোর্ডে ৯৩ হাজার ৪৭৩ জনের মধ্যে ২ হাজার ৯১ এবং কারিগরি বোর্ডে ৮৭ হাজার ৮১৫ জনের মধ্যে এক হাজার ৫১৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
এছাড়া পরীক্ষা কেন্দ্র মোবাইল নেয়ার অভিযোগে ঢাকায় তিনজন পরীক্ষককে পরীক্ষার সকল কার্যক্রমকে অব্যাহতি দেয়া হয়েছে। এছাড়া ঢাকা বোর্ডের পরীক্ষা হলে অসুপদায় অবলম্বনের দায়ে একজন পরীক্ষককে বহিষ্কার করা হয়েছে।
গতকাল শিক্ষাবোর্ড থেকে পাঠানোর এক বিবৃতি বলা হয়, চলমান এইচএসসি ও সমমানের পরীক্ষায় কোন পরীক্ষক তার সঙ্গে মোবাইল ফোন রাখতে পারবে না। শুধু ভারপ্রাপ্ত কেন্দ্র প্রধান বা ভেনু প্রধান ছবি তোলা যায় না এ ধরনের মোবাইল সঙ্গে রাখতে পারবেন। এই নির্দেশনা যথাযথভাবে মানার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানিয়ে বোর্ড কর্তৃপক্ষ বলছে, এর ব্যত্যয় হইলে তাদের বিরুদ্ধে পরীক্ষা পরিচালনা নীতিমালা ২০১৭ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ