Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসির নিষেধাজ্ঞায় তোলপাড় ক্রীড়াঙ্গণ

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ম্যাচ শুরু হতে মাত্র ঘণ্টা দু’য়েক বাকি। এ সময় খবর এলো খেলতে পারবেন না দলের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি। শুধু এ ম্যাচই নয়, আগামী অরো তিনটি ম্যাচে খেলা হচ্ছে না মেসির। চার ম্যাচের নিষেধাজ্ঞার পাশাপাশি মেসিকে ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানাও করা হয়। এমনিতেই রাশিয়া বিশ্বকাপে খেলা নিয়েই দু’বারের চ্যাম্পিয়নদের কাটেনি ধোঁয়াশা। তার উপর দলের প্রাণভোমরার নির্বাসনের খবরে ছন্নছাড়া আর্জেন্টিনাকে চেপে ধরে সাফল্যও তুলে নিয়েছে বলিভিয়া। তাদেরই মাঠ লা পাসে ২-০ গোলে হারিয়ে দিয়েছে ম্যারাডোনার উত্তরসূরিদের। এই হারে বাছাইপর্বে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে নেমে গেছে তারা। ১৪ ম্যাচ খেলে আর্জেন্টিনার পয়েন্ট এখন ২২। বাকি আর চার ম্যাচ।
ঘটনার সূত্রপাত এর আগে চিলি ম্যাচে। পেনাল্টি থেকে দেয়া মেসির একমাত্র গোলে হারিয়ে আশা জিইয়ে রাখে আর্জেন্টিনা। তবে ম্যাচটির শেষ দিকে মেসির বিরুদ্ধে ফাউলের নির্দেশ দেয় রেফারি। এরপর লাইন্সম্যানকে লক্ষ্য করে বার্সেলোনার তারকা এই ফরোয়ার্ডকে হাত নেড়ে ক্ষোভ প্রকাশ ও চিৎকার করতে দেখা যায়। ম্যাচ শেষে এই অফিসিয়ালের সঙ্গে হাত মেলাতেও অস্বীকৃতি জানান আর্জেন্টিনা অধিনায়ক। তবে ম্যাচের প্রতিবেদনে ঘটনাগুলোর উল্লেখ করেননি রেফারি। পরে ভিডিও ফুটেজ দেখে মেসি কোনো আপত্তিজনক কথা বলেছে কি-না এ ব্যাপারে ম্যাচ অফিশিয়াল ও আর্জেন্টিনা ফুটবল সংস্থার কাছে জানতে চায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
বলিভিয়ার কাছে হারের পর যেন আরো তাঁতিয়ে দিয়েছে মেসির নিষধাজ্ঞা কান্ডকে। মেসিকে দেয়া চার ম্যাচের নিষেধাজ্ঞার শাস্তির বিরুদ্ধে আপিল করবে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। শাস্তির বিরুদ্ধে আপিল করা হবে বলে নিশ্চিত করেছেন আর্জেন্টিনা জাতীয় দলের সেক্রেটারি হোর্হে মিয়াদস্কি, ‘যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, তাতে আমরা বিস্মিত। খেলার ঘণ্টাখানেক আগে বিষয়গুলো যেভাবে করা হয়েছে, তাতে আমরা ভীষণ ক্ষুব্ধ। ফিফার শাস্তির বিরুদ্ধে আমরা আপিল করতে যাচ্ছি। কিছু অতীত উদাহরণ থেকে মনে করছি, শাস্তি কমতে পারে। মেসি ব্যাথিত, আমরাও। বিষয়টা যেভাবে করা হয়েছে, তার সঙ্গে আমরা একমত নই।’
ম্যাচের কয়েক ঘণ্টা আগে লিওনেল মেসিকে নিষিদ্ধ করার ফিফার ঘোষণায় বেজায় চটেছেন এদগার্দো বাউসাও। ম্যাচ শুরুর অল্প কিছু আগে ফিফার এমন সিদ্ধান্তে অসন্তুষ্টি প্রকাশ করেন আর্জেন্টিনা কোচ, ‘এটি আমাদের বিস্মিত করেছে যে, একটি আইনি জবাব দেয়ার জন্য আমাদের অল্প সময় দেয়া হয়েছে। সে (মেসি) যে শুধু খেলতে পারেনি তা নয়, অন্য কাউকে নিয়ে কাজ করার সময়ও আমরা পাইনি।’
শুধু আর্জেন্টিনাই নয়, মেসিকে ফিফার দেয়া চার ম্যাচের নিষেধাজ্ঞার শাস্তিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে হতবাক বার্সেলোনা। বার্সা কর্তৃপক্ষের মতে, আর্জেন্টিনা অধিনায়ককে আন্তর্জাতিক ম্যাচে দেয়া চার ম্যাচের নিষেধাজ্ঞা সম্পূর্ণ অন্যায্য ও অনুচিত। বুধবার ক্লাবের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে ক্লাবটি জানায়, মাঠে ও মাঠের বাইরে মেসি সবসময়ই একজন অনুকরণীয় খেলোয়াড়।
প্রিয় ক্লাব সতীর্থের এমন নিষেধাজ্ঞা কিছুতেই মানতে পারছেন না জেরার্ড পিকে। বার্সেলোনার এই ডিফেন্ডারের মতে, আর্জেন্টিনা অধিনায়কের উপর ফিফার এই শাস্তি তার অপরাধের চেয়ে বেশি। ক্লাব সতীর্থ মেসির ওপর এমন খরগ নেমে আসায় অসন্তুষ্ট পিকে। আর্িেন্টনার হারে রাতে প্রীতি ম্যাচে ফ্রান্সের বিপক্ষে ২-০ গোলে জিতেছে স্পেন। ম্যাচটির পর এই ডিফেন্ডার বলেন, ‘আমি ফিফার সিদ্ধান্ত নিয়ে আলোচনা করার লোক নই। তবে মেসিকে দেয়া চার ম্যাচের নিষেধাজ্ঞার শাস্তি আমার কাছে বাড়াবাড়ি মনে হচ্ছে।’
দক্ষিণ আমেরিকা থেকে পয়েন্ট টেবিলের প্রথম চার দল সরাসরি রাশিয়ায় যাবে। ১৪ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে সবার আগে বিশ্বকাপের মূল পর্বের টিকেট নিশ্চিত করে ফেলেছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ২৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে কলম্বিয়া। ২৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উরুগুয়ে। সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে চতুর্থস্থানে চিলি। পঞ্চমস্থানের দলটিকে বিশ্বকাপের টিকেট পেতে খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দলটির সঙ্গে।



 

Show all comments
  • কাসেম ৩০ মার্চ, ২০১৭, ১১:৩৬ এএম says : 0
    এটা একদমই ঠিক হয় নি।
    Total Reply(0) Reply
  • Anowar Hossain ৩০ মার্চ, ২০১৭, ১:২৮ পিএম says : 0
    আর্জেন্টিনাকে বিশ্বকাপ থেকে বাদ দেওয়ার জন্য যতই ষড়যন্ত করা হউক না কেনো ইনশাআল্লাহ আর্জেন্টিনা ঠিকই বিশ্বকাপ খেলবে
    Total Reply(0) Reply
  • Rahman Sadman ৩০ মার্চ, ২০১৭, ১:২৯ পিএম says : 0
    যত বড়কই হোক না কেন--- আইন না মানলে-- শাস্তি তাকে পেতেই হবে।যেমন নেইমার বা জিদান এর বেলায়ও তাই হয়েছিল।
    Total Reply(0) Reply
  • Habib Borkondaz ৩০ মার্চ, ২০১৭, ১:২৯ পিএম says : 0
    যে যাই বলেন মেসি ও নেই মার ছাড়া খেলার ...মজা নাই ....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ