Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুখস্মৃতির আশায় ডাম্বুলায় মাশরাফিরা

| প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : পি সারা ওভালে অতীতে ছিল না কোনো সুখস্মৃতি ২০০২, ২০০৫, ২০০৭ সালে তিনটি টেস্ট ম্যাচের তিনটিতে স্বাগতিকদের কাছে ইনিংস ব্যবধানে হেরে দু:স্মৃতির ভেন্যুতে এতদিন বাংলাদেশের জন্য গন্য ছিল কলোম্বোর এই ভেন্যুটি। সেই দু:স্মৃতির ভেন্যুতে অতীতের যন্ত্রনা লাঘব করে দারুণ জয়ে স্মরণীয় করেছে বাংলাদেশ শততম টেস্ট। পি সারা ওভালের মতো ডাম্বুলায়ও এখন সুখস্মৃতির খোঁজে মাশরাফিরা। এই ভেন্যুতে অতীতে নেই বাংলাদেশের কোন সাফল্য। ২০১০ সালে অনুষ্ঠিত এশিয়া কাপে তিনটি ম্যাচের তিনটিতেই এই ভেন্যুতে হেরেছে বাংলাদেশ দল, হারের ব্যবধানও বড় (ভারতের কাছে ৬ উইকেটে, শ্রীলংকার কাছে ১২৬ রানেও পাকিস্তানের কাছে ৮১ রানে)। দুঃস্মৃতির ভেন্যুতে এবার সুখস্মৃতির সন্ধানে বাংলাদেশ দল।
সকাল ৯টায় ডাম্বুলার উদ্দেশ্যে রওয়ানা হয়ে দুপুরে ডাম্বুলায় পৌঁছেছে মাশরাফি বাহিনী। টেস্ট সিরিজ শেষে স্ত্রী, পুত্র সন্তানকে নিয়ে মুম্বাইয়ে জন্মদিন কাটিয়ে ফিরেছেন তামীম। পরিবারের সঙ্গে এ ক’দিন কাটিয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন তিন ফরমেটের ক্রিকেটে সেরা অল রাউন্ডার সাকিবও।
এদিকে টেস্ট সিরিজ শেষে দেশে পাঠিয়ে দেয়া অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ যখন এসিসি ইমার্জিং কাপে খেলার জন্য মনস্থির করেছেন, তখনই শ্রীলংকা থেকে ডাক এসেছে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়ের এই নায়কের। টিম ম্যানেজমেন্টের জরুরি বার্তা পেয়ে গতকাল কলম্বোর ফ্লাইট ধরতে হলো মিরাজকে। গতকাল বিকেলে কলোম্বো পৌঁছে ডাম্বুলায় দলের সঙ্গে যোগ দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। দলে একজন অতিরিক্ত অফ স্পিনারের প্রয়োজন দেখা দেয়ায় টিম ম্যানেজমেন্ট মিরাজকে চেয়েছেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ‘শ্রীলঙ্কা দলে আছে পাঁচ-ছয় জন বাঁহাতি ব্যাটসম্যান। অফ স্পিনার শুভাগতহোম আছে দলের সঙ্গে। তারপরও টিম ম্যানেজমেন্ট মনে করেছে, আরেকজন অফস্পিনারের প্রয়োজন। বাঁহাতি ব্যাটসম্যানদের বিপক্ষে বেশি কার্যকর অফ স্পিনার। তাই মিরাজকে শ্রীলঙ্কায় পাঠানোর সিদ্ধান্ত নেয়া হলো। সাদা পোশাকের স্পেশালিস্ট ক্রিকেটার মিরাজ এবারই প্রথম রঙিন পোশাকে সীমিত ওভারের ম্যাচের জন্য বিবেচিত হলেন। মিরাজের জায়গায় ইমার্জিং টিমস এশিয়া কাপের দলে নেওয়া হয়েছে চট্টগ্রামের হয়ে জাতীয় ক্রিকেট লিগ দিয়ে এই মৌসুমেই প্রথম শ্রেনির ক্রিকেটে অভিষেক হওয়া নাইম হাসানকে।
এদিকে ওয়ানডে সিরিজের আগে বড় দুঃসংবাদ পেয়েছে শ্রীলংকা। বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৬৪ রান করে ফর্মে ফেরা শ্রীলংকার টপ অর্ডার ব্যাটসম্যান কাম উইকেট কিপার ছিটকে পড়েছেন ওয়ানডে সিরিজের প্রথম ২ ম্যাচ থেকে। অনুশীলন ম্যাচে বাঁ উরুর পেশিতে টান ধরায় সিরিজের প্রথম ২ ওয়ানডে ম্যাচে তাকে ছিটকে পড়তে হয়েছে বলে জানিয়েছেন শ্রীলংকা ক্রিকেট দলের ম্যানেজার আশাঙ্কা গুরুসিংহে। ৬৮ ওয়ানডে ম্যাচে ৩ সেঞ্চুরি,৮ ফিফটিতে ১৬৩৫ রান করা কুশল পেরেরার বাংলাদেশের বিপক্ষে রেকর্ড ভালই। ৭ ওয়ানডে ম্যাচে ১ সেঞ্চুরি, ১ ফিফটিতে ২৫০ রান (৪১.৬৬) করেছেন এই বাঁ হাতি টপ অর্ডার বাংলাদেশের বিপক্ষে। ২০১৪ সালে মিরপুরে সিরিজের শেষ ম্যাচে তার ১০৬ রানের ইনিংসই দু’দলের মধ্যে গড়েছে ব্যবধান।



 

Show all comments
  • ibrahim ২৪ মার্চ, ২০১৭, ৩:৪৭ পিএম says : 0
    best of luck Bangladesh
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফি

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ