Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অধিনায়ক মুমিনুল, সহ-অধিনায়ক নাসির

প্রথম বিভাগ থেকে ইমার্জিং কাপে আজমির

| প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ইমার্জিং এশিয়া কাপ ক্রিকেটে বাংলাদেশের হয়ে জাতীয় দলের কোন চার খেলোয়াড় খেলবেন, তা জানা হয়ে গিয়েছিল আগের দিনই। প্রস্তুতি ম্যাচের দলে নাম দেখেই বোঝা গিয়েছিল, রাখা হচ্ছে মূল দলেও। শুধু দলে থাকলেনই না, পেলেন আরও বড় দায়িত্ব। ইমার্জিং টিমস এশিয়া কাপে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন মুমিনুল হক। জাতীয় দলে জায়গা হারানো অলরাউন্ডার নাসির হোসেন থাকছেন সহ-অধিনায়ক হিসেবে। মুমিনুল ছাড়াও শ্রীলঙ্কায় টেস্ট স্কোয়াডে থাকা আরও একজন আছেন ইমার্জিং কাপের দলে। বয়সের কারণে জায়গা পেয়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজও। দলে আছেন আন্তর্জাতিক ক্রিকেট খেলা আরও দুই খেলোয়াড়- নিউজিল্যান্ডে টেস্ট অভিষিক্ত ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও ৫টি টি-টোয়োন্টি খেলা পেসার আবু হায়দার রনি। দুজনের বয়সই ২৩ বছরের নীচে।
আট দলের টুর্নামেন্টে টেস্ট দলগুলির খেলবে অনূর্ধ্ব-২৩ দল। তবে চার জন খেলতে পারবেন বেশি বয়সী ক্রিকেটার। ১৫ সদস্যের দলে একটি নাম অচেনা মনে হতে পারে অনেকের কাছেই। ঢাকা প্রিমিয়ার লিগ বা প্রথম শ্রেণিতে শীর্ষ পর্যায়ে না খেলেও জায়গা পেয়েছেন আজমির আহমেদ। গত ঢাকা প্রথম বিভাগ ক্রিকেট অগ্রণী ব্যাংকের হয়ে ১৬৮ বলে ১৬ ছক্কায় ২২২ রানের ইনিংস খেলে আলোচনায় আসেন এই ওপেনার। সুযোগ পান ইমার্জিং কাপের প্রাথমিক দলে। ফতুল্লায় দুটি প্রস্তুতি ম্যাচের শেষটিতে করেন আরেকটি দারুণ সেঞ্চুরি। এবার জায়গা পেয়ে গেলেন মূল দলেও। অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক ও সহ-অধিনায়ক, ঘরোয়া ক্রিকেটে দারুণ ফর্মে থাকা সাইফ হাসান ও আফিফ হোসনও আছেন এই দলে। দলের ম্যানেজার হিসেবে থাকছেন হাবিবুল বাশার আর প্রধান কোচ মিজানুর রহমান।
২৭ মার্চ কক্সবাজারে শুরু হবে টুর্নামেন্ট। টুর্নামেন্টে অংশ নিতে গতকালই কক্সবাজারে পৌঁছেছে বাংলাদেশ দল। ঘরের মাঠে জয়ের সংকল্প নিয়ে কক্সবাজারে পৌঁছে নিজেকে উজার করে দেবার ঘোষণা দিলেন মুমিনুল, ‘আমাকে এমন দারুণ একটি দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব দেয়ায় বোর্ডের প্রতি কৃতজ্ঞ। আমি তাদের আস্থার প্রতিদান দিয়ে শিরোপা জিততে চাই।’ একই সুর শোনা গেল দলের ম্যানেজার সাবেক অধিনায়ক হাবিবুল বাশারের কণ্ঠেও, ‘সে (মুমিনুল) চমৎকার একজন ক্রিকেটার। তবে দীর্ঘদিন ওয়ানডের বাইরে থাকায় ক্ষুদ্র সংস্করণে এবার তাকে পরখ করে দেখার সুযোগও পাচ্ছি আমরা। তবে আমরা শিরোপা জেতার জন্যই নামব।’
গ্রুপ পর্বের সব ম্যাচ হবে পর্যটন শহরেই। ২২ ও ২৩ মার্চ দুটি প্রস্তুতি ম্যাচ খেলে সেখানেই ২৭ মার্চ হংকংয়ের বিপক্ষে প্রথম ম্যাচ। একই মাঠে বাংলাদেশ নেপালের মুখোমুখি হবে পরের দিন। গ্রুপের সবচেয়ে শক্তিশালী প্রতিপক্ষ পাকিস্তানের সঙ্গে মুমিনুলরা খেলবেন ৩০ মার্চ। গ্রুপের অপর দুই দল নেপাল। সেমি-ফাইনাল ও ফাইনাল হবে চট্টগ্রামে। আট দলের টুর্নামেন্টের অপর গ্রুপে ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে আছে আফগানিস্তান ও মালেয়েশিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অধিনায়ক

২৯ এপ্রিল, ২০২২
১৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ