Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে জাতীয় শিশুদিবস উদযাপিত চসিকের উদ্যোগে বিশাল শিশু-কিশোর সমাবেশ

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে ব্যাপক অনুষ্ঠানমালার মধ্যদিয়ে স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সিটি করপোরেশন নগরীর ডিসি হিল নজরুল স্কয়ারে ১০ হাজারের বেশি শিশু-কিশোর সমাবেশের আয়োজন করে। সর্ববৃহৎ এ শিশু-কিশোর সমাবেশে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা, সমবেত সঙ্গীত, আবৃত্তি, নৃত্য, নাটক পরিবেশিত হয়। করপোরেশন পরিচালিত ইমারাতুন্নেসা কিন্ডারগার্টেন এর পঞ্চম শ্রেণির ছাত্রী হুমায়রা জাহান পৃথিবী এতে সভাপতিত্ব করেন। পশ্চিম নাছিরাবাদ আবদুল হাকিম সিটি করপোরেশন কিন্ডারগার্টেনের শিশুশিক্ষার্থী উম্মে মালিহার উপস্থাপনায় অনুষ্ঠিত বিশাল এ শিশু-কিশোর সমাবেশে প্রধান অতিথি ছিলেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।
সমাবেশে চট্টগ্রাম সিটি করপোরেশন ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল হোসেন, নারী ও শিশুবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি এম আশরাফুল আলম, সালেহ জহুর সিটি করপোরেশন কিন্ডারগার্টেনের ছাত্রী উম্মে হাবিবা, পাঁচলাইশ সিটি করপোরেশন কিন্ডারগার্টেনেরর পঞ্চম শ্রেণির ছাত্রী তানজিয়ান হোসেন বক্তব্য রাখেন। মেয়র বেলুন উড়িয়ে জাতির পিতার ৯৮তম জন্মদিন ও শিশুদিবসের কর্মসূচির সূচনা করেন।
সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বঙ্গবন্ধু কেবলমাত্র বাংলা ও বাঙালির নেতা ছিলেন না। তিনি ছিলেন বিশ্ব সম্প্রদায়ের নেতা। জাতির পিতা বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই বাংলাদেশ আজ বিশ্ব সভায় সম্মানের সাথে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে।
এদিকে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে দিবসটি পালিত হয়েছে। অনুষ্ঠানমালার মধ্যে ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, জন্মদিবসের কেক কাটা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শের উপর আলোচনা, শিশু-কিশোরদের অংশগ্রহণে রচনা এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান।
এ উপলক্ষে চুয়েটের পুরাকৌশল বিভাগের সেমিনার কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। রেজিস্ট্রার (অতি:দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো: মাহবুবুল আলম, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: মোস্তফা কামাল, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক।
কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস উপলক্ষে কোম্পানির প্রধান কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান অথিতি কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক জন্মদিনের কেক কাটার মাধ্যমে কর্মসূচি উদ্বোধন করেন। কোম্পানির মহাব্যবস্থাপকের (প্রশাসন) সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, স্বাধিকার আন্দোলন এবং দেশের জ্বালানি সেক্টরের উন্নয়নে বঙ্গবন্ধুর অসামান্য আবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।
চট্টগ্রাম প্রেসক্লাবে শিশু উৎসব
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত শিশু উৎসবে একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেছেনÑ বঙ্গবন্ধু ছিলেন গ্রামের কৃষক পরিবারের সন্তান, গ্রামে জন্মেছেন, গ্রামের স্কুলে পড়েছেন। লেখাপড়ার পাশাপাশি তিনি ভেবেছেন মানুষ ও দেশের কথা।
আবুল মোমেন শিশুদের মনোবিকাশ সম্পর্কে বলেন, বঙ্গবন্ধুর জন্মদিনে তার মতো উদার প্রকৃতির পরিবেশে বেড়ে উঠতে হবে। কিন্তু আমাদের সন্তানরা এখন ফ্ল্যাটবাড়ির চতুর্দিকে বন্দি। সন্তানদের জিপিএ-৫ পাওয়ানোর জন্য অভিভাবকরা শিশুদের পেছনে অতন্দ্র প্রহরীর মতো লেগে আছে। যা মানবিক জীবনের অনুক‚ল নয়।
চট্টগ্রাম প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদের সঞ্চালনায় ও সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি ও রূপালী ব্যাংকের পরিচালক আবু সুফিয়ান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি নিরুপম দাশগুপ্ত।
প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ার তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে পারলেই হবে এ অনুষ্ঠানের সার্থকতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ