Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিরোপার সুবাস পাচ্ছে উত্তর

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : লিড চার’শ ছুঁইছুঁই, নাজমুল হোসেন শান্ত সেঞ্চুুরি ছুঁইছুঁই, উত্তরাঞ্চল শিরোপা ছুঁইছুইঁ। তৃতীয় দিন শেষ হলো এই তিনটি সম্ভাবনা নিয়ে। আজ শেষ দিনটিতে সবকিছু পূর্ণতা পাওয়ার অপেক্ষায়। একদিন বাকি থাকতে ৩৯৭ রানে এগিয়ে উত্তরাঞ্চল। শেষ দিনে হারতে পারে পূর্বাঞ্চল, ম্যাচ হতে পারে ড্র। কোনোটিতেই উত্তরাঞ্চলের সমস্যা নেই, না হারলেই বিসিএলে চ্যাম্পিয়ন দলটি।
ফতুল্লায় পূর্বাঞ্চল দিন শুরু করেছিল সাত উইকেটে ১৯২ রান নিয়ে। এদিন আর ১০ ওভারও টিকতে পারেনি তারা। যোগ করতে পারে মাত্র ২৪ রান। আগের দিনের পাঁচটির সঙ্গে শফিউল ইসলাম নিয়েছেন আরো একটি উইকেট। দ্বিতীয় ইনিংসে উত্তরাঞ্চলের শুরুটাও ছিল বাজে। ৬০ রানে হারায় তারা চার উইকেট। এর মধ্যে জুনায়েদ সিদ্দিক একাই করেন ৪০। মৌসুমে ছাড়িয়ে যান হাজার রান। পঞ্চম উইকেটে শান্ত আর নাসির হোসেন গড়েন ১৪১ রানের জুটি। ৮৪ বলে ৬৩ রানে ফেরেন নাসির। দ্রæত ফেরেন ধীমান ঘোষও। কিন্তু শান্ত হার মানেননি। টানা দ্বিতীয় সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে দিন শেষ করেছেন ৯১ রানে।
তবে এসব ছাপিয়ে আলোচনা বেশি তুষার ইমরান, নাঈম ইসলাম, শাহরিয়ার নাফীসদের নিয়ে। অনেকটা নীরবেই চলতি মৌসুমে হাজার রান পেরিয়ে গেলেন জুনায়েদ সিদ্দিক। মৌসুমের শেষ ইনিংসে বাঁ-হাতি এই ব্যাটসম্যান পেরিয়েছেন মাইলফলক। বিসিএলের শেষ রাউন্ড শুরুর সময় মৌসুমে জুনায়েদের রান ছিল ৯০০। ফতুল্লায় উত্তরাঞ্চলের হয়ে পূর্বাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংসে করেছিলেন ৮৪। গতকাল দ্বিতীয় ইনিংসে করেছেন ৪০ রান। চলতি প্রথম শ্রেণির ক্রিকেট মৌসুমে জুনায়েদ থামলেন এক হাজার ২৪ রানে। তিনটি সেঞ্চুরির পাশে অর্ধশতক পাঁচটি। গড় ৬০.২৩।
এবার জাতীয় লিগে ৫৬৮ রান করেছিলেন জুনায়েদ। বিসিএলে করলেন ৪৫৬। এক যুগের প্রথম শ্রেণির ক্যারিয়ারে এই প্রথমবার ছুঁতে পারলেন হাজার রান। ২০১৪-১৫ মৌসুমে ৭৮০ রান ছিল জুনায়েদের আগের সেরা। বাংলাদেশের হয়ে ১৯ টেস্ট, ৫৪ ওয়ানডে ও সাতটি টি-টোয়েন্টি খেলেছেন জুনায়েদ। আন্তর্জাতিক ক্রিকেটে সবশেষ খেলেছেন ২০১২ সালের নভেম্বরে মিরপুর টেস্টে। চলতি মৌসুমে হাজার রান করতে পেরেছেন কেবল আর একজনই। এক হাজার ২২১ রান করেছেন তুষার ইমরান।

সংক্ষিপ্ত স্কোর
উত্তরাঞ্চল প্রথম ইনিংস : ৩৭৪
পূর্বাঞ্চল প্রথম ইনিংস : ৬৯.৫ ওভারে ২১৬ (আগে দিন ১৯২/৭) (সাইফুদ্দিন ৪০, রাহাতুল ৩৮, নাইম ২, আবু জায়েদ ০*; শফিউল ৬/৭০, আলাউদ্দিন ১/২৬, ফরহাদ রেজা ৩/৩৮, নাসির ০/১৩, সানজামুল ০/২৮, নাঈম ০/১১)।
উত্তরাঞ্চল দ্বিতীয় ইনিংস : ৬৮ ওভারে ২৩৯/৬ (জহুরুল ৩, জুনায়েদ ৪০, ফরহাদ ৬, নাঈম ৪, নাজমুল ৯১*, নসির ৬৩, ধিমান ১২, আলাউদ্দিন ৬*, আবুল হাসান ১/২৫, সাইফুদ্দিন ২/৪৭, আবু জায়েদ ২/৪৫, অলক ০/৩৭, নাঈম ০/৩১, রাহাতুল ০/২৭, আফিফ ০/২০)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিরোপার

১৬ অক্টোবর, ২০২২
১৯ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ