Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসিদের গোল উৎসবের দিনে রিয়ালের হোঁচট

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ঘরের মাঠে স্পোর্টিং গিজনকে হারানোর ব্যাপারে খুব বেশি সন্দেহ ছিল না। প্রথম লেগে তাদের মাঠ থেকে ৫-০ গোলে জয় নিয়ে ফেরা বার্সেলোনা নিজেদের মাঠে জিতেছেও ৬-১ গোলে। ওদিকে হঠাৎই ছন্দ হারানো রিয়াল ঘরের মাঠে পয়েন্ট খুঁইয়েছে লাস পালমাসের কাছে। দুইয়ে মিলে ২৩ রাউন্ড পর আবার পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে বার্সেলোনা।
ক্যাম্প ন্যুতে নবম মিনিটে লিওনেল মেসির অলস হেডারের মধ্য দিয়ে গোল উৎসবের শুরু। সব প্রতিযোগিতা শিলে ৩৬ ম্যাচে এটি তার ৩৬তম গোল। এরপর একে একে স্কোরবোর্ডে নাম লেখান লুইস সুয়ারেজ, পাচো আলকাসের, নেইমার ও ইভান রাকিটিচ। প্রতিপক্ষ খেলোয়াড় দিয়েও একটি গোল করিয়েছে বার্সা। নেইমারের ফ্রি-কিক গোলটি ছিল অসাধারণ। পরশু আবার সেল্টা ভিগোর বিপক্ষে লিগের পরবর্তী ম্যাচ। ৯ মার্চ পিএসজির সাথে চ্যাম্পিয়ন্স লিগের মহাগুরুত্বপূর্ণ ফিরতি লেগ। দলের তারকা খেলোয়াড়দের বিশ্রামে রাখতে দ্বিতীয়ার্ধে সুয়ারেজকে মাঠে নামাননি এনরিকে। এক ঘণ্টা পর তুলে নেয়া হয় মেসিকেও।
বার্সা সমর্থকদের আসল নজর ছিল বার্নাব্যুর রিয়াল-লাস পালমাস ম্যাচের দিকে। কাতালান ভক্তদের আনন্দে ভাসিয়ে ৮৬ মিনিট পর্যন্ত ৩-১ গোলে এগিয়েও ছিল লাস পালমাস। কিন্তু তিন মিনিটের ব্যবধানে ক্রিশ্চিয়ানো রোনালদোর জোড়া গোলে হৃদয় ভাঙে কাতালান সমর্থকদের, আর নিজেদের মাঠে পয়েন্ট তালিকার ১২ নম্বর দলের কাছে লজ্জার হার এড়ায় জিনেদিন জিদানের দল।
বার্নাব্যু শিবিরে সবচেয়ে বড় আঘাতটা আসে ৪৭তম মিনিটে। এ সময় অযথা ফাউল করার পর ভিয়েরার বুকে ধাক্কাও মারেন বেল। পরে বাজে আচরণের কারণে ওয়েলস তারকাকে লাল কার্ড দেখান রেফারি। ফলে দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা সময় ১০ জনের দল নিয়ে খেলতে হয় রিয়ালকে। অষ্টম মিনিটে ইসকোর গোলে এগিয়ে যায় স্বাগতিকরাই, দুই মিনিট পরই ডমিনগুয়েজের গোলে সমতায় ফেরে সফরকারীরা। বিরতির পর মাত্র তিন মিনিটের ব্যবধানে ভিয়োরার পেনাল্টি গোল ও বোয়েটাংয়ের দক্ষতায় ৩-১এ এগিয়ে যায় পালমাস। দশজনের দল নিয়ে রিয়াল হারের প্রহরই গুনছিল। কিন্তু নির্ধারিত সময়ের ৪ মিনিট আগে রোনালদোর পেনাল্টি গোলে ব্যবধান কমানোর তিন মিনিট পরেই তার দুর্দান্ত হেডারে তারা হার এড়ায়। তবে মূল্যবান ২ পয়েন্ট হারিয়ে বার্সার কাছে শীর্ষস্থান হারাতে হয়েছে রিয়ালকে। ২৪ ম্যাচে তাদের সংগ্রহ ৫৬ পয়েন্ট। এক ম্যাচ বেশি খেলে ৫৭ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। ২৪ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে তিনে সেভিয়া। একটা রেকর্ডও গড়ে ফেলেছে বার্ন্যাবুর দল। এ নিয়ে টানা ৪৫ ম্যাচে গোল পেল তারা। ১৯৪৪ সাল থেকে যে রেকর্ডটি ছিল বার্সেলোনার দখলে।
জিনেদিন জিদান অবশ্য লা লিগার শিরোপা জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী, ‘আমি আগেও বলেছি, শেষ পর্যন্ত এটা কঠিন হবে। আমরা এখন লিগের শীর্ষে নেই কিন্তু এই লিগ সব সময়ই উন্মুক্ত।’ ফরাসি কোচ বলেন, ‘আমরা লড়াই চালিয়ে যাব, এটা ম্যারাথন, স্প্রিন্ট নয় এবং আমরা এটা কাটিয়ে উঠবই। আমাদের ইতিবাচক থাকতে হবে।’ জিজু বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ম্যাচের শেষ দিকে আমরা যা করছি প্রথম দিকে তা পারছি না।’ এর আগের ম্যাচেও ভিয়ারিয়ালের মাঠ থেকে শেষ সময়ের দুই গোলে কষ্টের জয় নিয়ে ফেরে রিয়াল। তার আগের ম্যাচে তো ভ্যালেন্সিয়ার কাছে হেরেই বসে ইউরোপ চ্যাম্পিয়নরা।
একনজরে ফল
বার্সেলোনা ৬-১ স্পোর্টিং গিজন
রিয়াল মাদ্রিদ ৩-৩ লাস পালমাস
ওসাসুনা ১-৪ ভিয়ারিয়াল
সেল্টা ভিগো ২-২ এস্পানিওল
গ্রানাডা ২-১ আলাভেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ