Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ছন্দে ফেরা তামীমের সেঞ্চুরিতে দারুণ অনুশীলন

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ওয়েলিংটন টেস্টে প্রথম ইনিংসে ৫৬ এবং পিএসএলের প্রথম ম্যাচে ৬২ রানের হার না মানা ইনিংস ছাড়া বলার মতো ইনিংস নেই তামীমের। শ্রীলঙ্কা সফরের শুরুতেই সেই তামীম ফিরে পেয়েছেন ব্যাটিং ছন্দ। যে মাঠে ৩১ বছর আগে ওয়ানডে অভিষেক হয়েছে বাংলাদেশের, কলোম্বোর সেই মোরাতুয়ায় গতকাল হেসেছে তামীমের ব্যাট। টেস্ট সিরিজপূর্ব দুইদিনের অনুশীলন ম্যাচে শ্রীলঙ্কা প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে থেমেছেন ১৩৬ রানে (১৮২ বলে ৯ চার ৭ ছক্কা)! তাকে ফেরাতে পারেনি কেউ, থেমেছেন নিজে। তামীমের ব্যাটিং ছন্দ ফিরে পাওয়ার দিনটি দারুণ কাটিয়েছে বাংলাদেশ দল। দিন শেষে বাংলাদেশের স্কোরশিটের চেহারা ৩৯১/৭! ওভারপ্রতি ৪.৩৪ রান তুলেছে বাংলাদেশ!
সৌম্য ৯ রানে ফিরে গেলেও হতোদ্যম হননি তামীম। মুমিনুলকে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে যোগ করেছেন ১৪৩ রান। হায়দারাবাদ টেস্টে ১২ এবং ২৭ রানের ইনিংস দু’টিতে হতাশ মুমিনুল এদিন ফিরে পেয়েছেন ছন্দ (৭৩ রান)। তাকেও কেউ পারেনি আউট করতে। অন্যদের ব্যাটিংয়ের সুযোগ করে দিতে স্বেচ্ছায় ফিরে এসেছেন এই বাঁ-হাতি টপ অর্ডার। মুশফিক কিপিং গ্ল্যাভস খুলে ফেলছেন টেস্টে, ব্যাটিং অর্ডারে ৬ নম্বর থেকে ৪ নম্বরে আসছেন উঠে। তার প্রস্তুতিটাও ভালো হয়নি মুশফিকুরের, হায়দারাবাদ টেস্টের সেঞ্চুরিয়ান থেমেছেন ২১ রানে। মুশফিকুরের হাত থেকে কিপিং গ্ল্যাভস খুলে ফেলে যার হাতে তা তুলে দেয়ার জন্য প্রস্তুত টিম ম্যানেজমেন্ট, সেই লিটন দাস অনুশীলন ম্যাচে ৭ নম্বরে নেমে করেছেন আশ্বস্ত। বিসিএলের এই ডাবল সেঞ্চুরিয়ান প্রথম দিন শেষে ৫৭ রানে আছেন ব্যাটিংয়ে।
শ্রীলঙ্কা প্রেসিডেন্ট একাদশ বোলারদের মধ্যে করুনারত্নে আদায় করতে পেরেছেন শুধু সমীহ (৩/৬১)। অনুশীলন ম্যাচে অন্য কোন বোলার বাংলাদেশ ব্যাটসম্যানদের কাছে পায়নি পাত্তা। গল টেস্টের দলটাই যেনো খেলেছে মোরাতুয়ায় অনুশীলন ম্যাচ। লিটন দাসের হাতে কিপিং গ্ল্যাভস তুলে দেয়ায় কপাল পুড়ছে সাব্বিরের, গতকাল বাংলাদেশ একাদশের চিত্র বলছে সে কথাই। পেস বোলার রুবেল হোসেনকেও যে টেস্ট সিরিজে করা হচ্ছে না বিবেচ্য, সে আভাসটাও দিয়ে গেছেন টিম ম্যানেজমেন্ট, দুইদিনের অনুশীলন ম্যাচে রুবেলকে বাইরে রেখে। তিন পেস বোলারকে নিয়ে টেস্টে অবতীর্ন হওয়ার আভাসও যে মিলেছে।
বাংলাদেশ প্রথম ইনিংস : ৩৯১/৭ (৯০.০ ওভার), তামীম ১৩৬ (রিটায়ার্ড), সৌম্য ৯, মুমিনুল ৭৩, মুশফিক ২১, সাকিব ৩০, মাহামুদুল্লাহ ৪৩, লিটন দাস ৫৭ (ব্যাটিং), মিরাজ ১, তাইজুল ৪, করুনারত্ন ৩/৬১। (প্রথম দিন শেষে)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছন্দে

১৯ এপ্রিল, ২০১৮
১১ ফেব্রুয়ারি, ২০১৭

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ