Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

ফুড ক্যাটাগরীতে বাংলাদেশের সবচেয়ে পছন্দের ব্র্যান্ড ফ্রেশ : ব্র্যান্ড ফুটপ্রিন্ট স্টাডি

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

২০১৪ ও ২০১৫ সালে টানা দু’বছর ধরে ফুড ক্যাটাগরীতে বাংলাদেশের ভোক্তাদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে ফ্রেশ ব্র্যান্ডের পণ্য। সা¤প্রতিক সময়ে স্পেনভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান কান্তার ওয়ার্ল্ড প্যানেল-এর ব্র্যান্ড ফুটপ্রিন্ট শীর্ষক স্টাডি এই তথ্য প্রকাশ করেছে। কান্তার ওয়ার্ল্ড প্যানেল ক্রেতাদের আচরণ সংক্রান্ত গবেষণায় পৃথিবীর শীর্ষস্থানে রয়েছে।
পেনিট্রেশন, ফ্রিকোয়েন্সি এবং ঈজচ (ঈড়হংঁসবৎ জবধপয চড়রহঃ) এই তিনটি তথ্যের ভিত্তিতে কান্তার ওয়ার্ল্ড প্যানেল প্রতি বছর এফএমসিজি-এর বিভিন্ন ক্যাটাগরীর জনপ্রিয় ব্র্যান্ডের তথ্য-ব্র্যান্ড ফুটপ্রিন্ট রিপোর্টে প্রকাশ করে থাকে। এ প্রতিবেদনে তুলে ধরা হয় বিশ্বজুড়ে ভোক্তারা প্রতিদিন কিভাবে বিভিন্ন পানীয়, খাদ্য, স্বাস্থ্য ও সৌন্দর্য এবং গৃহস্থালী পণ্য কিনছেন, ভোগ করছেন এবং ভোগের পিছনের অন্তর্নিহিত কারণগুলো কি।
বিশ্বজুড়ে ৬০টি দেশে বিস্তৃত এ বাজার গবেষণা সংক্রান্ত তথ্য প্রদানের জন্য কাজ করছে কান্তার ওয়ার্ল্ড প্যানেলের ৩৫০০ জন কর্মীবাহিনী।
পৃথিবীর বিভিন্ন দেশে খাদ্য, পানীয়, স্বাস্থ্য ও সৌন্দর্য এবং গৃহস্থালী ক্যাটাগরীর ২০০’র অধিক পণ্যের বাজার সংক্রান্ত তথ্যের উপর ভিত্তি করে কান্তার ওয়ার্ল্ড প্যানেল প্রতি বছর এ প্রতিবেদন প্রকাশ করে থাকে। ২০১৫ সালে বাংলাদেশের ফুড ক্যাটাগরীতে দ্বিতীয় বারের মতো ভোক্তা পছন্দের শীর্ষ স্থানে রয়েছে ফ্রেশ। ফ্রেশ ব্র্যান্ডের পণ্য সম্ভারে রয়েছে- মিল্ক পাউডার, পানি, চিনি, সয়াবিন তেল, সরিষার তেল, চা পাতা, আটা, ময়দা, সুজি, গুঁড়া মশলা, ডাল ও কনডেন্স মিল্কসহ মোট ১১ টি ক্যাটাগরীর পণ্য সামগ্রী। রিপোর্টে আরও বলা হয়, আজ বাংলাদেশের প্রায় প্রতি আড়াইটি পরিবারের মধ্যে একটি পরিবার কোনো না কোনো ফ্রেশ-এর পণ্য ব্যবহার করছে। ফুড ক্যাটাগরীতে পরবর্তী অন্যান্য ব্র্যান্ডগুলো হচ্ছে কোকোলা, মার্কস, ম্যাগি এবং তীর। সমগ্র এফএমসিজি ব্র্যান্ডের মধ্যে হিসাব করলে ২০১৪ সালে ১৭ তম স্থান থেকে ২০১৫ সালে ১৫তম স্থানে উন্নীত হয়েছে ফ্রেশ ব্র্যান্ড।
কান্তার ওয়ার্ল্ড প্যানেল ঈজচ (ঈড়হংঁসবৎ জবধপয চড়রহঃ) নামক একটি পরিমাপক পদ্ধতি ব্যবহার করে যার মাধ্যমে নির্ণয় করা হয় দেশের মোট পরিবারের কতটি পরিবার একটি ব্র্যান্ড ক্রয় করছে (পেনিট্রেশন) এবং একটি পরিবার বছরে কতবার একটি ব্র্যান্ড ক্রয় করছে (ফ্রিকোয়েন্সি)।
কান্তার ওয়ার্ল্ড প্যানেল-এর ব্র্যান্ড ফুটপ্রিন্ট রিপোর্ট অনুযায়ী ২০১৫ সালে বাংলাদেশে ৫টি শীর্ষ স্থানীয় ফুড ব্র্যান্ড হলোঃ ফ্রেশ-এর মতো এফএমসিজি ও হেলথ্ এন্ড বিউটি ক্যাটগরীতে লাক্স, বেভারেজে ইস্পাহানী এবং হোম কেয়ারে হুইল ও বাংলাদেশে ভোক্তা পছন্দের শীর্ষ স্থানে রয়েছে।
ব্র্যান্ড ফুটপ্রিন্ট র‌্যাংকিং-এর গবেষণার জন্য বিশ্বের ৪৪টি দেশের ১ বিলিয়ন পরিবারকে যুক্ত করা হয়েছে যা বিশ্বের মোট জনসংখ্যার ৭৪% এবং বিশ্ব জিডিপি’র ৭৬%।
বৈশ্বিক পরিধি বিস্তৃত করার জন্য এ বছর থেকে ব্র্যান্ড ফুটপ্রিন্ট নতুন ৫টি দেশের তথ্য প্রকাশ করেছেঃ বাংলাদেশ, তুরস্ক, পোল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা, যেখানে ২০১৪ সালের জরিপ তথ্যও রয়েছে। ২০১৫ সালে ৫২ সপ্তাহ ধরে সংগৃহীত বাজার সংক্রান্ত তথ্যের উপর ভিত্তি করে ২০১৫ সালের ব্র্যান্ড ফুটপ্রিন্ট প্রতিবেদন প্রকাশ করা হয়।
ব্র্যান্ড ফুটপ্রিন্ট প্রতিবেদন কান্তার ওয়ার্ল্ড প্যানেল-এর একটি উদ্যোগ। বাংলাদেশ ও শ্রীলঙ্কায় ওগজই বাজার গবেষণা প্রতিষ্ঠান, জার্মানি, রাশিয়া, ইতালি, তুরস্ক, পোল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায় এঋক এবং আমেরিকায় ওজও এর সহযোগিতায় ব্র্যান্ড ফুটপ্রিন্ট-এর গবেষণা জরিপ করা হয়। -প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুড ক্যাটাগরীতে বাংলাদেশের সবচেয়ে পছন্দের ব্র্যান্ড ফ্রেশ : ব্র্যান্ড ফুটপ্রিন্ট স্টাডি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ