Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফ্রিদির অবসর ঘোষণা

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : টেস্ট থেকে বিদায় নিয়েছেন ২০১০ সালে, ওয়ানডে থেকে ২০১৫ বিশ্বকাপের পর, এবার টি-টোয়েন্টি থেকেও অবসরের ঘোষণা দিলেন ২০ বছরেরও বেশি সময় ধরে ভক্তদের হৃদয়ে থাকা শহীদ আফ্রিদি। আন্তর্জাতিক ক্রিকেটকে তিনি বিদায় বলেছেন নিজস্ব স্টাইলেই। আবুধাবিতে অনুষ্ঠেয় পাকিস্তান ক্রিকেট লিগে পেশোয়ার জালমির হয়ে ২৮ বলে ৫৪ রানের ইনিংসের পর জানালেন অবসর ভাবনার কথা, ‘আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছি। আমি এখন শুধু ভক্তদের জন্যে খেলি এবং আরো দুই বছর এভাবে চালিয়ে যেতে চাই। তবে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়। এখন আমার ফাউন্ডেশনগুলো আমার কাছে গুরুত্বপূর্ণ। আমি পেশাদারি মন নিয়ে গুরুত্ব দিয়েই সবসময় দেশের জন্য খেলেছি।’
২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। কিন্তু দলের ব্যর্থতার কারণে টুর্নামেন্ট শেষে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান। ঘোষণা দেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরেরও। কিন্তু অধিনায়কত্ব ছাড়লেও চেয়েছিলেন ‘বন্ধু, আত্মীয়-স্বজন ও ভক্তদের চাপে’ খেলোয়াড় হিসেবে আরো কিছুদিন চালিয়ে যাবেন প্রিয় খেলাটা। তবে বোর্ডের কাছ থেকে তেমন কোনো সাড়া মেলেনি আর। এরপর তার মুখে অনেকবারই শোনা গেছে একটি ফেয়ারওয়েল ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে মাঠ থেকেই বিদায় জানাবেন তিনি। কিন্তু ওই বছরই ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনজামাম-উল-হকের নির্বাচক কমিটির কাছে উপেক্ষিতই থেকে যান আফ্রিদী। অদূর ভবিষ্যতে যে তেমন কোনো সুযোগ তিনি পাচ্ছেন না সেটা বুঝেই হয়তো মাঠের বাইরে থেকেই তাই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন ডাহাতি অলরাউন্ডার।
১৯৯৬ সালে অভিষেকের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৩৭ বলে ১০০ রান করে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের উপস্থিতির জানান দিয়েছিলেন আফ্রিদি। এই রেকর্ড টিকে ছিল প্রায় দেড় যুগ। এরপর খেলেছেন ২৭ টেস্টও ৩৯৮ ওয়ানডে। ওয়ানডেতে আট হাজার রান ও প্রায় চারশ (৩৯৫) উইকেট যে কোনো ক্রিকেটারের জন্যেই গর্বের। ৯৮ ম্যাচের আন্তর্জাতিক টি-২০ ক্যারিয়ারও যে কারো চেয়ে সর্বোচ্চ। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে মাত্র ৩ উইকেটের জন্য পারেননি প্রথম ক্রিকেটার হিসেবে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে। তবে সর্বোচ্চ ৯৭ উইকেট নিয়ে আছেন অন্যদের চেয়ে অনেক এগিয়ে। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোহালিতে অস্ট্রেলিয়ার বিপক্ষের সেই ম্যাচই হয়ে থাকল আন্তর্জাতিক ক্রিকেটে তার শেষ ম্যাচ।
বর্তমানে তিনি বিশ্বজুড়ে খেলে বেড়াচ্ছেন টি-টোয়েন্টি লিগগুলোতে। ইংল্যান্ডে ন্যাটওয়েস্ট টি-২০ বøাস্টে খেলেন হাম্পশায়ারের হয়ে, পাকিস্তান জাতীয় টি-২০ লিগে তার দল ইসলামাবাদ, বিপিএলে খেলেন রংপুর রাউডার্সের হয়ে। বর্তমানে পিসিএলে পোশোয়ার জালমির হয়ে মাঠ মাতাচ্ছেন স্টাইলিশ আফ্রিদি। বয়সও তো কম হলো না, আগামী ১ মার্চ পা দেবেন ৩৭এ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফ্রিদি

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ