Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কারাগারে মোমবাতি বানাবেন শশীকলা

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের তামিলনাড়ু রাজ্যের প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার ছায়াসঙ্গী শশীকলা কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুর পারাপ্পানা আগ্রাহারা কারাগারে দু’রাত কাটিয়েছেন। হিসাববহির্ভূত সম্পত্তি রাখার মামলায় সাজাপ্রাপ্ত শশীকলাকে আগামী চার বছর এই কারাগারেই কাটাতে হবে। গতকাল বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়া অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। শশীকলাকে কারাগারের একটি ছোট কক্ষে রাখা হয়েছে। সেখানে একটি ফ্যান আছে। তাকে একটি বালিশ, একটি কম্বল ও একটি চাদর দেওয়া হয়েছে। কারা সূত্র জানায়, শশীকলাকে অপর দুই নারী বন্দীর সঙ্গে কক্ষ ভাগাভাগি করতে হবে। তাকে মেঝেতে ঘুমাতে হবে। তিনি প্রতিদিন দুটি করে সংবাদপত্র পাবেন। কারা কর্মকর্তারা জানিয়েছেন, সাজা ভোগকালে কারাগারে বসে মোমবাতি বা আগরবাতি বানাবেন শশীকলা। মজুরি হিসেবে দৈনিক ৫০ রুপি পাবেন তিনি। কারাগারে কোনো ‘ডে অফ’ নেই। কারাগারে ঢোকার সময় শশীকলার নামে তিনটি শাড়ি ও ব্লাউজ ইস্যু করা হয়েছে। তিনি একটি ঘড়ি ও সোনার একটি চেইন জমা দিয়েছেন।
কারাগারের একটি সূত্র জানায়, দীর্ঘ ভ্রমণে শশীকলা একটু ক্লান্ত ছিলেন। তার রক্তের চাপ একটু ছিল। রাতে ভাত, সাম্বার ও সঙ্গে করে আনা ফল খেয়েছেন তিনি। এ ছাড়া ওষুধও খেয়েছেন।
কারাগারে শশীকলার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত কামরা, টিভি, বোতলজাত পানি ও ধ্যানকক্ষের জন্য আবেদন করা হয়েছিল। তার সেবায় একজন নারী কারাকর্মী রাখারও আবেদন করা হয়। কিন্তু এসব দাবি নাকচ করেছে কারা কর্তৃপক্ষ।
হিসাববহির্ভূত সম্পত্তি রাখার মামলায় সুপ্রিম কোর্টের রায়েও দোষী সাব্যস্ত হন শশীকলা। সুপ্রিমকোর্ট বাড়তি সময় না দেওয়ায় গত বুধবার চেন্নাই ছেড়ে বেঙ্গালুরু গিয়ে আদালতে আত্মসমর্পণ করেন তিনি। তার সঙ্গে আত্মসমর্পণ করেন আত্মীয় সুধাকরণ ও ইলাবরসি। ডাক্তারি পরীক্ষা শেষে তাদের কারাগারে পাঠানো হয়।
জয়ললিতার ছায়াসঙ্গী ছিলেন শশীকলা। জয়ললিতার মৃত্যুর পর শশীকলা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছিলেন। সূত্র : এবিপি, ওয়েবসাইট।



 

Show all comments
  • এস, আনোয়ার ১৭ ফেব্রুয়ারি, ২০১৭, ৮:১৭ এএম says : 0
    সবই ভাগ্যের ফের। কখনো কখনো ভাগ্য বিধাত্রীর ছায়া স্বীয় ভাগ্যাকাশে অপচ্ছায়ার রুপ ধারন করে থাকে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাগার

৭ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ