Inqilab Logo

রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ০৭ মুহাররম ১৪৪৬ হিজরী

দুই জঙ্গিকে ছিনতাইয়ে ঘটনায় সুরঞ্জিত সেন গুপ্তের এপিএস কারাগারে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২২, ১০:১৩ এএম | আপডেট : ১০:১৩ এএম, ২৮ ডিসেম্বর, ২০২২

ঢাকার আদালত থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার ঘটনায় প্রয়াত সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেন গুপ্তের সহকারী একান্ত সচিব (এপিএস) ওমর ফারুক তালুকদার গ্রেপ্তার হয়েছেন। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) জানিয়েছে, জঙ্গি ছিনতাইয়ে তাঁর জড়িত থাকার প্রমাণ রয়েছে।

পুলিশের দাবি, জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও তথ্য গোপনের একটি মামলায় ২০১৭ সালে ওমর ফারুকের পাঁচ বছর কারাদণ্ড হয়েছিল। ওই মামলায় কারাগারে গিয়ে তিনি জঙ্গিবাদে জড়ান। এরপর কারাগার থেকে বের হয়ে ছিনিয়ে নেওয়া এক জঙ্গির বোনকে বিয়ে করেন। দুই জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনায় তাঁর জড়িত থাকার তথ্য নিশ্চিত হয়ে পুলিশ তাঁকে গত ২০ ডিসেম্বর গ্রেপ্তার করে।

ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান মো. আসাদুজ্জামান ওমর ফারুক তালুকদারকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘তথ্য প্রমাণের ভিত্তিতেই ওমর ফারুককে গ্রেপ্তার করা হয়েছে। তিনি দুই জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনায় জড়িত। তাঁকে গত ২০ ডিসেম্বর গ্রেপ্তার করা হয়।’

গত ২০ নভেম্বর ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল থেকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের হাজতখানায় নেওয়ার পথে দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়া হয়। তাঁরা হলেন- নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের (সাবেক আনসারুল্লাহ বাংলা টিম) সদস্য মইনুল হাসান শামীম ওরফে সিফাত সামির ও মো. আবু ছিদ্দিক সোহেল ওরফে সাকিব।

তাঁরা জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন এবং লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। এই জঙ্গি সংগঠনের নেতা মেজর (বরখাস্ত) সৈয়দ জিয়াউল হক। তাঁর পরিকল্পনায় ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত একাধিক লেখক, প্রকাশক, ব্লগার ও সমকামী অধিকারকর্মীকে হত্যা করা হয়।

পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, ছিনিয়ে নেওয়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গি আবু সিদ্দিক সোহেলের বোনকে বিয়ে করেছেন ওমর ফারুক। ঘটনার আগে-পরের প্রযুক্তিগত তথ্য পর্যালোচনায় দেখা গেছে, ওমর ফারুক নিজে বিভিন্ন অ্যাপস ও মোবাইল ফোনে আবু সিদ্দিক সোহেল ও মোজাম্মেল হোসেনের স্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। সেই প্রমাণ সিটিটিসির কাছে রয়েছে।

তবে পুলিশের এমন অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছেন ওমর ফারুকের আইনজীবী মো. আবদুল আওয়াল। তিনি বলেন, মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গি আবু সিদ্দিক সোহেলের বোন তানজিলা আফরোজ জাহানকে বিয়ে করলেও তাঁর ভাইয়ের সঙ্গে কোনো যোগাযোগ ছিল না। তিনি বর্তমানে আইনজীবী পেশার সঙ্গে যুক্ত। ২০১৭ সালের ২২ জানুয়ারি ঢাকার একটি আদালত সাবেক রেলপথমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের এপিএস ওমর ফারুক তালুকদারকে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও তথ্য গোপনের মামলার পাঁচ বছরের কারাদণ্ড দেয় আদালত। তাঁর ১ কোটি ২৩ লাখ টাকা জরিমানা ও তাঁর রাজধানীর মোহাম্মদপুরের একটি ফ্ল্যাট বাজেয়াপ্ত করা হয়েছে। কারাগারে যাওয়ার পর সেখানে জঙ্গিদের সঙ্গে তাঁর পরিচয় হয় এবং জঙ্গিবাদে জড়িয়ে পড়েন বলে জানিয়েছে পুলিশ।

২০১২ সালের ৯ এপ্রিল রাতে রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তরের গেটে ওমর ফারুক তালুকদারের গাড়িতে ৭০ লাখ টাকা পাওয়া যায়। গাড়িটিতে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক মহাব্যবস্থাপক ইউসুফ আলী মৃধা ও কমান্ড্যান্ট এনামুল হকও ছিলেন। এ কারণে বলা হচ্ছিল, ওই টাকা রেলওয়েতে নিয়োগের জন্য ঘুষ হিসেবে নেওয়া হয়েছিল। এ ঘটনায় সুরঞ্জিত সেনগুপ্তকে রেলপথ মন্ত্রণালয় থেকে সরিয়ে দপ্তরবিহীন মন্ত্রী করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাগার

৭ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ