Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাশকতার তিন মামলায় খুলনা নগর বিএনপির সদস্য সচিবসহ ৬৩ নেতাকর্মী কারাগারে

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ৪:০৬ পিএম

খুলনায় নাশকতার তিনটি মামলায় মহানগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিনসহ ৬৩ জনকে কারাগারে পাঠিয়েছে আদালত। আজ বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে এ আদেশ দেওয়া হয়।মামলার এসকল আসামীরা উচ্চ আদালত থেকে জামিনে ছিলেন। বিএনপির নেতাকর্মীদের আইনজীবী এড. তৌহিদুর রহমান তুষার বিষয়টি নিশ্চিত করেন। এর আগে সকালে অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক এস এম আশিকুর রহমানের আদালতে তারা জামিনের আবেদন করেন। আদালত মামলার শুনানি শেষে সকল আসামীকে জেলহাজতে পাঠানোর আদেশ দেন।
মামলার তিন আসামী জেলা বিএনপির সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পী, মহানগর বিএনপির সদস্য মোল্লা ফরিদ আহমেদ ও সদর থানা যুবদল নেতা মাহমুদ হাসান বিপ্লব গুরুতর অসুস্থ থাকায় তাদের জামিনের বিশেষ আবেদন করা হয়। আবেদনের বিষয়ে শুনানী হলেও এ রিপোর্ট লেখা পর্যন্ত (বিকেল পৌনে ৪টা) আদালত তাদের বিষয়ে কোন আদেশ দেননি।
মহানগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনা অভিযোগ করেন, গত ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির বিভাগীয় সমাবেশ বানচাল করতে খুলনার প্রতিটি থানায় পুলিশ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে হযরানিূলক নাশকতা সহিংসতা ও সরকার উৎখাত পরিকল্পনার অভিযোগে মামলা করে। এসব মামলায় প্রায় অর্ধশত নেতাকর্মী গ্রেফতার হয়ে দীর্ঘদিন কারাবন্দি ছিলেন। অন্যরা উচ্চ আদালত থেকে ছয় সপ্তাহের আগাম জামিন লাভ করেন। বুধবার তারা আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে তা নামঞ্জুর হয়।
খুলনা সদর, সোনাডাঙ্গা এবং লবনচরা থানার এই তিন মামলায় অন্য যাদেরকে কারাগারে পাঠানো হয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মহানগর বিএনপির অন্যতম যুগ্ম আহবায়ক মাসুদ পারভেজ বাবু, মহানগর বিএনপির সদস্য গাজী আফসারউদ্দিন, কাজী শফিকুল ইসলাম, মাসুদ খান বাদল, জেলা যুবদলের সাধারণ সম্পাদক ইবাদুল হক রুবায়েদ, মহানগর ছাত্রদলের আহবায়ক ইসতিয়াক আহমেদ, সদস্য সচিব মোঃ তাজিম বিশ্বাস, স্বেচ্ছাসেবক দল সদর থানা আহবায়ক খায়রুজ্জামান সজীব, নগর ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক হেলাল আহমেদ সুমন, বিএনপি নেতা জালু মিয়া, ফারুক আহমেদ, জামাল উদ্দিন মোড়ল, শহিদ খান, নাসিম আহমেদ প্রমুখ।
শুনানীকালে আদালতে আসামী পক্ষে এ্যাডভোকেট মঞ্জুর আহমেদ, গাজী আব্দুল বারী, এস আর ফারুক, মাসুদ হোসেন রনি, মোমরেজুল ইসলাম, আখতার জাহান রুকু, মশিউর রহমান নান্নু, তৌহিদুর রহমান চৌধুরী তুষারসহ শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন। এদিকে আদেশ ঘোষণার পর আদালত প্রাঙ্গনে উপস্থিত বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহার, নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি এবং সরকারের পদত্যাগ দাবি করে মিছিল করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ