Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসির প্রতিপক্ষ ডি মারিয়া, নেইমারের সিলভা

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : একদিকে লিওনেল মেসি, হাভিয়ের ম্যাচেরানো অন্যদিকে অ্যাঞ্জেল ডি মারিয়া, হাভিয়ের পাস্তোরে; একদিকে নেইমার, রাফিনহো অন্যদিকে থিয়াগো সিলভা, মাচকেরানোস, ম্যাক্রওয়েল; একদিকে লুইস সুয়ারেজ অন্যদিকে এডিনস কাভানি। একঝাঁক জাতীয় দলের সতীর্থদের আজ দেখা যাবে এমনি প্রতিপক্ষের ভূমিকায়। আসরটাও সেই ইউরোপ তথা বিশ্বের সেরা ক্লাব প্রতিযোগিতা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। প্যারিসে অনুষ্ঠেয় আজকের ম্যাচকে ঘিরে তাই উত্তেজনার পরদটা একটিু বেশিই উপরে। তাছাড়া পর্বটাও তো নকআউটের।

ম্যাক্সওয়েলের জন্য ম্যাচটি আরেকটু অন্যরকম। বার্সার সেই অজেয় দলের (২০০৯-২০১২) ব্রাজিলিয়ান ডিফেন্ডার যে এখন প্যারিসের রক্ষণের দায়িত্বে! যে মেসি-ইনিয়েস্তাদের সাথে একসময় প্রতিপক্ষের রক্ষণে হানা দিতেন, সেই তাকেই আজ সামলাতে হবে মেসি-ইনিয়েস্তাদের আক্রমণ। পরিসংখ্যান বলছে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল থেকে কখনো বিদায় নেইনি প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি), জিতেছে চার বারই। কিন্তু এবার প্রতিপক্ষ যে বার্সেলোনা। যাদের কাছে হেরে ২০১৩ ও ২০১৫ সালে কোয়ার্টার ফাইনালে শেষ হয়েছিল তাদের ইউরোপ যাত্রা।
চোটের কারণে এদিন পাস্তোরেকে নাও দেখা যেতে পারে। ব্রাজিলে জন্ম নেয়া ইতালিয়ান মিডফিল্ডার থিয়াগো মতাকে অবশ্য পাবে না পিএসজি, নিষেধাজ্ঞার কারণে। বার্সার মাচেরানোকে না পাওয়াটা নিশ্চিত। তাদের নতুন দুশ্চিন্তার নাম অ্যালেক্স ভিদাল। আলাভেজের বিপক্ষে পায়ের গোড়ালি ভেঙে পাঁচ মাসের জন্য মাঠের বাইরে স্প্যানিশ ডিফেন্সিভ মিডফিল্ডার। তবে লুইস এনরিকের জন্য স্বস্তির বিষয় হল জেরার্ড পিকে, আন্দ্রেস ইনিয়েস্তা ও রাফিনহোকে ফিরে পাওয়া।
তবুও ফরাসি চ্যাম্পিয়নদের বিপক্ষে তাদেরই মাঠে কঠিন পরীক্ষায় দিতে হবে মেসি-নেইমারদের। পরিসংখ্যানও বলছে ৯ বারের সাক্ষাতে দুবার হারতে হয়েছে বার্সাকে, তিনবার ড্র। ২০১৫ সালের শেষবার দু’দলের সাক্ষাতে দুই লেগ মিলে অবশ্য ৫-১ গোলে জেতে বার্সাই। প্যারিসে ৩-১ গোলের জয়ে জোড়া গোল করেন সুয়ারেজ। দ্বিতীয় লেগে ক্যাম্প ন্যুতে ২-০ গোলে জেতে মেসিরা। শিরোপাটাও সেবার ঘরে তোলেন মেসি-নেইমাররাই।
পিএসজি কোচ উনাই ইমেরি ভালোই জানেন দিনটা তার দলের জন্য কতটা কঠিন, ‘আমরা সুযোগগুলো কাজে লাগাতে চাই কারণ আমরা খেলছি ইউরোপের এমনকি বিশ্বের সেরা দলের বিপক্ষে। আমরা কঠিন পরিশ্রম করেছি এবং ছেলেরাও তাদের সামার্থ্য দেখাতে মরিয়া।’ আত্মবিশ্বাসের পাশাপাশি প্রতিপক্ষকে একটা প্রচ্ছন্ন হুমকিও দিয়ে রেখেছেন স্প্যানিশ কোচ, ‘ম্যাচটা আমাদের জন্য কঠিন হবে ঠিকই, তবে তাদের জন্যও ম্যাচটা সহজ হবে না।’ দলীয় ভাবেই লড়ে জয় ছিনিয়ে আনার হুমকি দিয়েছেন কাভিানিও, ‘সতীর্থদের বলেছি, আমাদের এক হয়ে লড়তে হবে। যদি আমরা জিতি তাহলে সবাই এক হয়েই জিতব। কাভানি বা থিয়াগো সিলভা ম্যাচ জিতবে না।’ পরিকল্পনা যাই হোক মেসির জন্য যে আলাদা করে ছক কষে রাখতে হচ্ছে তা ঠিক। আসরে এখন পর্যন্ত যে পাঁচ ম্যাচে একাই দশ গোল করেছেন আর্জেন্টাইন তারকা।
ওদিকে দিনের আরেক ম্যাচে লিসবনে পর্তুগিজ চ্যাম্পিয়ন বেনফিকার প্রতিপক্ষ জার্মানির বরুশিয়া ডর্টমুন্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ